চাই পারফেক্ট ছবি! জেনে নিন, ছবি তোলার কিছু টিপস - Shajgoj

চাই পারফেক্ট ছবি! জেনে নিন, ছবি তোলার কিছু টিপস

sabina rima

প্রত্যেকটা সময়েরই আলাদা আলাদা কিছু বিশেষত্ব রয়েছে। একেক যুগে যুগে একেকটা জিনিসের চল দেখা যায়। এই যেমন এখন চলছে ফেসবুক, ইন্সটাগ্রামের যুগ। আর সেখানে ছবি দেয়া যেন এখন নিত্য দিনের কাজ। এতে খারাপ কিছু নেই। কে না চায় নিজের সুন্দর ছবিটা বন্ধুদের সাথে শেয়ার করতে। তাই বিয়ে বাড়ি, দাওয়াত, বেড়ানো, এমন কি পড়ার টেবিলে বসা অবস্থার ছবিও আমরা পোস্ট করে থাকি। সুন্দর ছবির পাশাপাশি অন্য বন্ধুদের মজার মুহূর্তের ছবিও দেই মাঝেমাঝে।

কিন্তু অনেক সময় দেখা যায় অনেক ছবি তুললেন ঠিকই কিন্তু মনেরমতো একটাও হল না। এমনটা হলে কার না খারাপ লাগে বলুন। তাই আজ চলুন জেনে নেই ছবি তোলার ব্যাপারে কয়েকটি টিপস।

Sale • Nail Art Kits, Day/Night Cream, Eye Gel

    ১) আলোঃ ছবির ক্ষেত্রে আলোর ব্যাপারটা খেয়াল রাখা খুব জরুরি। ন্যাচারাল বা দিনের আলোয় সবচেয়ে ভালো ছবি আসে। তবে বেলা ১১টা থেকে দুপুর ২ টা পর্যন্ত যে কড়া আলো থাকে ছবি ভালো আসেনা। সকালে এবং বিকেলের আলোতে যে উজ্জ্বল কমলা আভা থাকে তাতে সবচেয়ে ভালো ছবি আসে।

    ঘরের ভেতর ছবি তুললে চেষ্টা করুন জানালা বা দরজার পাশে ছবি তুলতে, যাতে ন্যাচারাল আলোটা পাওয়া যায়। নিতান্তই সম্ভব না হলে চেষ্টা করবেন ফ্লোরোসেন্ট আলো এড়িয়ে চলতে। এবং আলোর উৎস যেন ঠিক মাথার ওপরে না হয়।

    11041719_1048865761797482_4166729730464828632_n

    ২) কম্পোজিশনঃ ছবি তোলার সময় আশেপাশের জায়গাটা ভালোভাবে দেখে নিন। অপ্রয়োজনীয় কোন কিছু যাতে ছবিতে চলে না আসে।

    • আই লেভেল-এর একটু ওপর থেকে ছবি তুলুন। এতে চোখটা অনেক বেশি ভাসবে এবং ডাবল চিন থাকলে বোঝা যাবে না।
    • একটু আর্টিস্টিক বা স্লিমিং ইফেক্ট চাইলে মুখের যেদিকে ছায়া পরে সেদিক থেকে ছবি তুলুন।
    • রুল অফ থার্ডঃ ছবির ফ্রেমটাকে মনে মনে তিন ভাগে ভাগ করুন। এরপরে নিজেকে ফ্রেমের প্রথম ১/৩ অথবা ২/৩ অংশে রাখুন। ছবি ভালো আসবে। নিচের ছবিটি খেয়াল করুন।

    ৩) ফ্রেমঃ ছবি তোলার আগে ফ্রেমটা কল্পনা করে নিন। ফ্রেমের মধ্যে জিওমেট্রিক্যাল প্যাটার্ন থাকলে ছবি ভালো দেখায়।

    • ছবির ফ্রেমের মধ্যেই আরেকটি ফ্রেম আনার চেষ্টা করুন। সেটা হতে পারে দরজা, জানালা, অথবা পাশাপাশি দুটো গাছ।
    • এক হাতে সেলফি না তুলে দুই হাতে ক্যামেরা ধরে ছবি তুলুন। এক্ষেত্রে আপনার হাতই ফ্রেম হিসেবে কাজ করবে।

    ৪) ব্যাকগ্রাউনডঃ ছবির ব্যাকগ্রাউনডের ব্যাপারে খেয়াল রাখুন।

    • ঘরের ভেতর ছবি তুললে পেছনে দেয়াল রাখতে পারেন। ড্রেসিং টেবিলের সামনে ছবি তুলতে আমরা অনেকেই পছন্দ করি সেক্ষেত্রে খেয়াল রাখবেন টেবিল যেন অগোছালো না হয় এবং আয়নায় যেন আপনার ঘরের অগোছালো অবস্থা না দেখা যায়। আর ভুলেও বাথরুমের আয়নায় ছবি তুলবেন না। এটা মোটেই শোভনীয় কিছু নয়।
    • বাইরে ছবি তুললে চেষ্টা করুন ছবির ভেতর একটা গল্প ফুটিয়ে তুলতে। প্রাকৃতিক দৃশ্য আছে এমন জায়গা হলে চেষ্টা করুন ছবি যেন শুধু আপনি আর প্রকৃতি এই দুটো জিনিসই থাকে। দরকার হলে অপেক্ষা করুন। তবে কোন ইভেন্ট যেমন মেলা, কনসার্ট হলে ভিন্ন বিষয়।

    ৫) পোজ বা ভঙ্গিমাঃ ছবি তোলার সময় সরাসরি ক্যামেরার দিকে না তাকিয়ে ঘাড় সামান্য ঘুরিয়ে অথবা মাথাটা একটু নিচে করে চোখ তুলে তাকান। এতে চোখ বড় দেখাবে।

    ৬) নতুন কিছু ভাবুনঃ গতানুগতিকভাবে ছবি তুলতে হবে কে বলেছে! পুরো মুখের ছবি না তুলে শুধু চোখের ছবিই তুলুন না। চোখ তো মনের কথাই বলে। অথবা পানি থেকে ডুব দিয়ে ভেসে ওঠার মুহূর্তের ছবি। মজার কোন ভঙ্গিতে ছবি তুলুন, তবে ভুলেও ডাকফেস নয়।

    ছবি আমাদের সময়কে ধরে রাখে, তাই ছবি তুলুন, স্মৃতি ধরে রাখুন।

    ভালো থাকুন।

    লিখেছেন – মাহবুবা বীথি

    মডেল- সাবিনা রিমা

    ছবি – মর্তুজা আলম

    4 I like it
    0 I don't like it
    পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...