সানট্যান ও স্পট দূর করে ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে ‘থানাকা’

সানট্যান ও স্পট দূর করে ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে ‘থানাকা’

3

মায়ানমারের ঐতিহ্য ও সৌন্দর্যচর্চার সাথে ‘থানাকা’ শব্দটি জড়িত। প্রাকৃতিক উপায়ে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে এই উপাদানটি ম্যাজিকের মতো কাজ করে, সেটা কিন্তু আমরা অনেকেই জানি না! বার্মিজ বিউটি রেজিমের এই ইনগ্রেডিয়েন্টটি নিয়েই বিস্তারিত জানবো আজ। সানট্যান ও স্পট দূর করে স্কিনের গ্লো ফিরিয়ে আনতে থানাকা কীভাবে কাজ করে, সেটা জেনে নেই চলুন।

থানাকা আসলে কী?

সাউথ ইস্ট এশিয়ান কান্ট্রি বিশেষ করে মায়ানমারে Limonia acidissima বা থানাকা প্ল্যান্ট পাওয়া যায়। এই গাছের বাকল সংগ্রহ করে, সেটা ভালোভাবে গুঁড়ো করে বা পেস্ট বানিয়ে ত্বকের জন্য ব্যবহারোপযোগী করা হয়। প্রয়োজন অনুযায়ী এতে মিক্স করা হয় অন্যান্য স্কিন বেনিফিসিয়াল ইনগ্রেডিয়েন্ট। থানাকাতে আছে স্কিন ব্রাইটেনিং, অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি ব্যাকটেরিয়াল প্রোপার্টিজ। শুধুমাত্র মায়ানমার না, থাইল্যান্ড ও আশেপাশের অনেক দেশেই এই উপাদানটি জনপ্রিয় হয়ে উঠেছে।

সানট্যান ও স্পট দূর করতে থানাকা মাস্ক

স্কিনকেয়ার বেনিফিট

প্রায় ২,০০০ বছরেরও বেশি সময় ধরে মায়ানমারে রূপচর্চায় এই উপাদানটি ব্যবহৃত হয়ে আসছে। কী আছে এতে, কেন এতটা জনপ্রিয় এই থানাকা, আসলেই কি এটি ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে- নিশ্চয়ই এই প্রশ্নগুলো আপনার মনে ঘুরপাক খাচ্ছে! চলুন তাহলে জেনে নেই এর স্কিনকেয়ার বেনিফিট সম্পর্কে।

১) প্রাকৃতিকভাবে ত্বককে উজ্জ্বল করে

থানাকাতে আছে স্কিন ব্রাইটেনিং প্রোপার্টিজ। এটি মেলানিন প্রোডাকশনকে ট্রিগার করে এমন এনজাইমের (টাইরোসিনেজ) কার্যক্রমকে বাধা দেয়। আর মেলানিন প্রোডাকশন কন্ট্রোলে আসলে প্রাকৃতিকভাবেই ত্বক উজ্জ্বল হয়।

২) সানট্যান ও স্পট দূর করে

এটি অ্যান্টি অক্সিডেন্টের পটেনশিয়াল সোর্স যা ফ্রি রেডিক্যাল ড্যামেজ থেকে ত্বককে সুরক্ষিত রাখে। সানট্যান, স্পট ও ডিসকালারেশন দূর করে স্কিনের হেলদি গ্লো রিস্টোর করে। আগেই বলেছি, এতে আছে ন্যাচারাল স্কিন ব্রাইটেনিং এজেন্ট। ডাল, ড্যামেজড স্কিনের ন্যাচারাল সল্যুশন হিসেবে থানাকা মাস্ক বেশ ভালো কাজ করে।

সানট্যান ও স্পট দূর করার উপায়

৩) প্রিম্যাচিউর এজিং সাইনস প্রিভেন্ট করে

এতে আছে এমন কিছু এলিমেন্ট যা ত্বকের ইলাস্টিন ও কোলাজেন প্রোডাকশন বাড়িয়ে প্রিম্যাচিউর এজিং সাইনস প্রিভেন্ট করে। থানাকাতে আরও আছে স্কিন নারিশিং ও ময়েশ্চারাইজিং প্রোপার্টিজ যা স্কিনকে হেলদি ও ইয়ুথফুল রাখতে দারুণ কার্যকরী।

৪) একনে কমিয়ে আনে

এতে আছে অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ইনফ্ল্যামেটরি প্রোপার্টিজ, যা একনে প্রন স্কিনের জন্য দারুণ কার্যকরী। ব্যাকটেরিয়াল গ্রোথ প্রিভেন্ট করে তাই ব্রণ বা র‍্যাশ ধীরে ধীরে কমে আসে এবং স্কিন কন্ডিশন ইম্প্রুভ হয়।

থানাকার উপকারিতা তো জানা হলো, এবার জানিয়ে দেই আমার রিসেন্ট ফেবারিট একটি থানাকা মাস্কের রিভিউ!

Lavino Thanaka Mask With Vitamin – E

Lavino Thanaka Mask With Vitamin – E

ন্যাচারাল ইনগ্রেডিয়েন্ট দিয়ে সেলফ প্যাম্পার করতে আমি বরাবরই পছন্দ করি। আমার এক কলিগের কাছে পজিটিভ রিভিউ শুনে ট্রাই করলাম Lavino Thanaka Mask With Vitamin – E। এই প্রোডাক্টেরই ছোট্ট রিভিউ শেয়ার করবো আজ। যারা উইকলি স্কিনকেয়ারে প্রাকৃতিক উপাদানের মাস্ক অ্যাড করতে চাচ্ছেন, তাদের জন্য বেশ হেল্পফুল হবে রিভিউটি।

প্রোডাক্ট রিভিউ

এই মাস্কে থানাকার সাথে আছে ভিটামিন ই। ৫০ গ্রামের জারে পাওয়া যাচ্ছে এই রেডি টু ইউজ মাস্ক। প্রোডাক্টটি ক্লেইম করে যে এটি ব্রাইটেনিংয়ের সাথে সাথে একনে, স্পটস ও সানট্যান দূর করবে। সেই সাথে ফাইন লাইনস ও রিংকেলসের ভিজিবিলিটি কমাবে। আমি সপ্তাহে ২ বার এই মাস্কটি ফেইসে অ্যাপ্লাই করছি। কেমন ছিলো এক্সপেরিয়েন্স, সেটা জানিয়ে দেই-

  • রেডিমেড মাস্ক তাই ব্যবহার করা খুবই ইজি
  • যেকোনো স্কিন টাইপে ব্যবহার করা যায়
  • স্কিনে কুলিং ইফেক্ট দেয়
  • প্রতিবারের ব্যবহারের পর স্কিন বেশ গ্লোয়ি, ফ্রেশ ও হাইড্রেটেড দেখায়
  • ভিটামিন ই থাকায় স্কিন বেশ ময়েশ্চারাইজড লাগে
  • আমার স্কিনে সানট্যান ও একনে স্পটস ছিলো যেটা অনেকটাই কমে এসেছে

ব্যবহারের নিয়ম

ল্যাভিনো থানাকা মাস্ক

ফেইস আগে ভালোভাবে ক্লিন করে নিন। এরপর মাস্ক অ্যাপ্লিকেটর বা স্পুলি দিয়ে মাস্ক নিয়ে ফেইসে সরাসরি অ্যাপ্লাই করুন। ১০/১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। কিছুক্ষণ পর ময়েশ্চারাইজার অ্যাপ্লাই করে নিন। সপ্তাহে ১/২ বার থানাকা মাস্ক ব্যবহার করতে পারেন। তবে প্রথমবার ব্যবহার করলে আগে প্যাচ টেস্ট করুন।

Lavino দেশীয় অর্গানিক ব্র্যান্ড। ন্যাচারাল, পিওর, অর্গানিক ইনগ্রেডিয়েন্ট যারা সেলফ কেয়ারে অ্যাড করতে চাচ্ছেন, তারা এই ব্র্যান্ডের প্রোডাক্ট ট্রাই করতে পারেন। আজ একটি নতুন ইনগ্রেডিয়েন্ট সম্পর্কে আমরা জানলাম, সেই সাথে নতুন একটি প্রোডাক্টের সাথে পরিচিত হলাম! সানট্যান ও স্পট দূর করে ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে থানাকা মাস্ক উইকলি স্কিনকেয়ারে অ্যাড করে ফেলুন তাহলে।

 

অথেনটিক প্রোডাক্ট কিনতে আপনারা ভিজিট করতে পারেন সাজগোজের ওয়েবসাইট (শপ.সাজগোজ.কম), অ্যাপ কিংবা যমুনা ফিউচার পার্ক, বেইলি রোডের ক্যাপিটাল সিরাজ সেন্টার, উত্তরার পদ্মনগর (জমজম টাওয়ারের বিপরীতে) ও সীমান্ত সম্ভারে সাজগোজের ফিজিক্যাল স্টোরে। আজ এই পর্যন্তই।

ছবি- সাজগোজ, সাটারস্টক

24 I like it
3 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...