ঘর সাজাতে খুব সহজে বানিয়ে নিন বোহো স্টাইলের ওয়াল ডেকোর

ঘর সাজাতে খুব সহজে বানিয়ে নিন বোহো স্টাইলের ওয়াল ডেকোর

boho 7

বোহো বা বোহেমিয়ান স্টাইল শিল্পী ও ক্রিয়েটিভ মানুষদের কাছে অত্যন্ত আকর্ষণীয় ও পছন্দের। বোহো স্টাইলের সবচেয়ে বড় একটা দিক হলো এটি আপনার মুক্ত, সহজ কিন্তু অন্যরকম মনের দিকটির প্রকাশ ঘটায়। এ ধরনের জিনিসগুলো সাধারণত হাতের কাছে থাকা খুব সাধারণ উপকরণ দিয়েই চট করে বানিয়ে নেওয়া যায়। ইদানিং ঘর সাজাতে বোহো স্টাইলে সাজানো ওয়াল ডেকোরগুলো বেশ জনপ্রিয়তা পেয়েছে। আজকে সেরকমই কিছু ওয়াল ডেকোর বানানো শিখবো আমরা।

ঘর সাজাতে অল্প উপকরণ দিয়ে বানানো কয়েকটি ওয়াল ডেকোরের আইডিয়া  

হুপ ও টাসেল ওয়াল হ্যাংগিং

প্রয়োজনীয় উপকরণ
  • সেলাই এর ফ্রেম বা ড্রিম ক্যাচার হুপ
  • রঙিন মোটা সুতা বা উল
  • মাঝারি মোটা পাটের দড়ি
  • আঠা বা গ্লু গান
যেভাবে বানাবেন

১) প্রথমে সেলাইয়ের ফ্রেম বা ড্রিম ক্যাচার হুপ নিন। পাটের দড়ির একটি প্রান্ত ফ্রেমের সাথে গিঁট দিন। এরপর পুরো ফ্রেমটাকে পাটের দড়ি দিয়ে পেঁচিয়ে ফেলুন। পুরোটা প্যাচানো হলে, সুতোর শেষ প্রান্তে গিঁট দেওয়ার পর হট গ্লু গান বা আঠার সাহায্যে গিঁটটিকে স্থায়ী করুন।

বোহো স্টাইলে ঘর সাজাতে রঙিন সুতা

২) রঙিন মোটা সুতা বা উল নিন। সুতার রঙ হালকা থেকে গাঢ় হলে দেখতে বেশ সুন্দর লাগে। তবে দেয়ালের সাথে মিলিয়ে আপনার পছন্দমতো একটি রঙ বা বিভিন্ন রঙ এর সুতা বা উল নিতে পারেন। একটি শক্ত কাগজ বা কার্ডবোর্ড এর টুকরো নিয়ে ৩ ইঞ্চি লম্বা এবং ২ ইঞ্চি চওড়া করে কেটে নিন। এবার উল বা সুতা নিন, খোলা প্রান্ত কাগজ বা কার্ডের টুকরো সাথে পেঁচিয়ে একটি লুপ তৈরি করুন।

৩) প্রথম লুপের উপর শক্ত করে পেঁচিয়ে একটি বান্ডেল তৈরি করুন। অবশ্যই মোটা একটি বান্ডেল তৈরি করবেন।

৪) বান্ডেল তৈরি শেষ হলে সতর্কতার সাথে বান্ডেলটি কার্ড বা কাগজ থেকে খুলে আনুন। লম্বা করে পাটের দড়ি কেটে নিয়ে বান্ডেলের ভেতর থেকে ঢুকিয়ে শক্ত করে গিঁট দিন। এবার বান্ডেলের অপর প্রান্ত কেটে দিন। সুতার বান্ডেলটাকে লম্বা করে দুপাশে আঁচড়ে নিন চিরুনি দিয়ে। এবার মাঝ বরাবর যেখানে পাটের দড়ি লাগানো সেখানে ধরে সুতোগুলোকে ভাঁজ দিন। যে রঙের বান্ডেল সেই রঙের সুতো কেটে নিন লম্বা করে।

৫) ভাঁজের মাথায় অর্থাৎ পাটের দড়ির গিঁট এর একটু নিচে এই রঙিন সুতো দিয়ে একটি গিঁট দিন। এতে একটি গোল মাথা তৈরি হবে। এবার সুতোটাকে সুন্দর করে পেঁচিয়ে ফেলুন শক্ত করে। শেষ প্রান্তে গিঁট দিন এবং আঠা দিয়ে গিঁটটা স্থায়ী করুন। তৈরি হয়ে গেলো টাসেল। এরকম বেশ কয়েকটি টাসেল তৈরি করুন। টাসেলও রঙ এর শেড মিল করতে পারেন বা বিভিন্ন রঙ এর বানাতে পারেন।

টাসেল হ্যাংগিং

৫) পাটের দড়িসহ টাসেলগুলোকে পছন্দ অনুযায়ী তিনটি ধাপে সাজান এবং ফ্রেমের সাথে গিঁট দিয়ে লাগিয়ে ফেলুন। ফ্রেমের এডজাস্টিং পিন এর জায়গাটিতে আঠা ও পেরেক এর সাহায্যে শক্ত করে লাগিয়ে দিন।

ব্যস, ঘর সাজাতে তৈরি হয়ে গেলো হুপ ও টাসেল হ্যাংগিং।

মুন ফেজ ওয়াল হ্যাংগিং

মুন ফেজ হলো চাঁদের বিভিন্ন সময়ের বিভিন্ন দশা। এই মুন ফেজ নিয়ে তৈরি ওয়াল হ্যাংগিং বেশ জনপ্রিয়। খুব সহজেই বোহো স্টাইলে তৈরি করে ফেলা যায় আকর্ষণীয় এই হ্যাংগিংটি।

প্রয়োজনীয় উপকরণ 
  • একটি মাঝারি মোটা শুকনো গাছের ডাল বা লাঠি
  • কার্ডবোর্ড
  • মুন ফেইজ এর টেম্পলেট বা কম্পাস ও পেন্সিল
  • আঠা, গ্লু গান
  • পাটের দড়ি বা উল
  • লিকুয়ার বা স্প্রে কালার, অ্যাক্রেলিক কালার
  • সাদা কাগজ
যেভাবে বানাবেন 

১) শুকনো ডাল বা লাঠিটি পরিষ্কার করে নিন। শুকনো ডালের আসল রঙ রাখতে চাইলে শুধু লিকুয়ার স্প্রে বা পছন্দমতো যে কোনো কালার স্প্রে করে নিতে পারেন।

২) মুন ফেজের টেম্পলেট অনলাইন থেকে প্রিন্ট করে নিন, অথবা অনলাইন থেকে দেখে কম্পাস ও পেনসিলের সাহায্যে নিজের পছন্দমতো মাপ অনুযায়ী আঁকিয়ে নিন।

৩) টেম্পলেট বা আঁকানো মুন ফেজগুলোকে কার্ডবোর্ডে ট্রেস করে কার্ডবোর্ডটি কেটে নিন।

৪) চাইলে কেটে নেওয়া কার্ডবোর্ডগুলোকে কালো-সোনালী, সাদা-কালো অথবা নিজের পছন্দমতো রঙ দিয়ে স্প্রে করে নিতে পারেন। স্প্রে কালার না থাকলে সাদা কাগজ লাগিয়ে অ্যাক্রেলিক কালারও করা যায়।

৫) এবার পাটের দড়ি কেটে নিন পছন্দমতো দৈর্ঘ্য অনুযায়ী। মাঝের অংশটি সবচেয়ে বড় রেখে দুইপাশে বড় থেকে ছোট, অথবা সব সমান- এরকমভাবে সাজাতে পারেন। প্রতিটি দড়ির মাথায় কার্ডবোর্ড এর টুকরাগুলোকে হট গ্লু গানের সাহায্যে লাগিয়ে ফেলুন।

মুন ফেইজ ওয়াল হ্যাংগিং

৬) শুকনা ডাল বা লাঠিটির সাথে সেট করে দিন মুন ফেইজগুলোকে। যে দিকে এগুলো লাগানো তার উল্টোপাশে পাতের দড়ি কেটে দু প্রান্তে গিঁট দিন। আঠা লাগিয়ে গিঁটগুলোকে স্থায়ী করুন। আপনার মনমতো পুঁথিও পাটের দড়ির সাথে এড করতে পারেন। এই তো হয়ে গেলো, ঘর সাজাতে চটজলদি মুন ফেজ ওয়াল হ্যাংগিং। এবার এটি পছন্দমতো যে কোনো দেয়ালে সাজিয়ে ফেলুন।

হুপ ও সুতার হ্যাংগিং

হুপ ও সুতার এই ওয়াল হ্যাংগিংটি দেখতে যেমন আকর্ষণীয় বানাতেও তেমন সহজ। চলুন দেখে নিই এটি বানানোর নিয়ম-

প্রয়োজনীয় উপকরণ
  • সেলাইয়ের ফ্রেম/ড্রিম ক্যাচার হুপ বা যে কোনো গোল হুপ
  • মোটা উল বা সুতা অথবা চিকন ম্যাক্রেম দড়ি
  • আঠা/গ্লু গান
যেভাবে বানাবেন

১) গোল হুপটি নিয়ে তার মাঝ বরাবর মার্ক করুন।

২) মোটা উল বা সুতা বা ম্যাক্রেম দড়ি নিন। হুপের মাঝ বরাবর গিঁট দিন। এবার দড়িটি বিপরীত প্রান্ত থেকে ঘুরিয়ে আনুন। এভাবে পেঁচিয়ে ফ্রেমের এক পাশ ভরাট করে ফেলুন। তৈরি হয়ে গেলো একটি হুপ।

হুপ থ্রেড

৩) পেঁচানো শেষ হলে পেছন দিকে গিঁট দিন দড়িটির। আঠা দিয়ে গিঁট স্থায়ী করুন। এরকম করে আপনার পছন্দমতো হুপ তৈরি করুন। এরপর সেগুলো মনমত সাজিয়ে ফেলুন। বাড়তি সৌন্দর্যের জন্য হুপের পাশে ছোট ছোট আর্টিফিশিয়াল ফুল আঠা দিয়ে লাগিয়ে দিতে পারেন। আপনার দেওয়ালের স্পেস অনুযায়ী সাজিয়ে ফেলুন হুপ দিয়ে তৈরি অসাধারণ এই ডেকোরটি।

ঘর মানে নিজের প্রশান্তির একটি জায়গা। আর নিজের ঘরটি যদি মনের মতো করে সাজানো যায় তাহলে সারাদিন পর এখানে ফিরেও ভালো লাগে। তাই, পছন্দের ওয়াল ডেকোর দিয়ে সাজিয়ে ফেলুন দেয়াল, বাড়িতে যোগ করুন সৌন্দর্যের নতুন মাত্রা।

ছবিঃ সাটারস্টক

1 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...