নিজেই তৈরি করুন গ্রীন টি ময়েশ্চারাইজার ফেস ক্রিম - Shajgoj নিজেই তৈরি করুন গ্রীন টি ময়েশ্চারাইজার ফেস ক্রিম - Shajgoj

নিজেই তৈরি করুন গ্রীন টি ময়েশ্চারাইজার ফেস ক্রিম

জুন ৬, ২০১৬

সেনসিটিভ ত্বকের অধিকারিণী যারা আছেন তারা অধিকাংশ সময়েই ময়েশ্চারাইজার নির্বাচনে দ্বিধাদ্বন্দে ভুগেন। অনেকেই ব্যবহার করে যে ময়েশ্চারাইজারে ভালো রিভিউ দেন, সেনসিটিভ ত্বকের সাথে তাও অনেক ক্ষেত্রে মানানসই হয় না। সেনসেটিভ ত্বকের জন্য খুব উপকারী এক উপাদান গ্রীন টি। আসুন এই গ্রীন টি দিয়ে কীভাবে সেনসেটিভ ত্বকের জন্য পারফেক্ট ময়েশ্চারাইজার ক্রিম তৈরি করা যায় তা দেখে নিই।

 

ক্রিমটি তৈরিতে যা যা লাগছে – 

১। এক টেবিল চামচ Beeswax beads,

২। দুই টেবিল চামচ পিওর কোকোনাট অয়েল

৩। তিন টেবিল চামচ আমন্ড অয়েল

৪। অর্ধেক টেবিল চামচ ভিটামিন ই অয়েল

৫। এক-দুইটি অর্গানিক গ্রীন টি ব্যাগ

৬। পাঁচ ফোঁটা এসেনশিয়াল অয়েল

 

পদ্ধতি

একটি পাত্রে এসেনশিয়াল অয়েল বাদে সব অয়েল এবং Beeswax beads একসাথে নিয়ে নিন। তারপর অন্য একটি পাত্রে পানি নিয়ে চুলায় বসিয়ে দিন। যখনি তাতে পানি ফুটতে শুরু করবে এর উপর অয়েলের পাত্রটি বসিয়ে দিন। তারপর একটি চামচের সাহায্যে নেড়ে Beeswax beads গলিয়ে অন্যান্য অয়েলের সাথে মিশাতে থাকুন। Beeswax beads গলে আসলে তাতে টি ব্যাগ থেকে গ্রীন টি ঢেলে দিন। ১০ থেকে ১৫ মিনিট গরম পাত্রের উপরই বসিয়ে রাখুন। তারপর একটি পাতলা সুতি কাপড়ে ছেঁকে নিন। এতে পাঁচ ফোঁটা এসেনশিয়াল অয়েল যোগ করুন। এসেনশিয়াল অয়েলের ক্ষেত্রে ল্যাভেন্ডার, রোজমেরি অথবা ইউক্যালিপটাস এসেনশিয়াল অয়েল নিতে পারেন। যাদের একনির সমস্যা রয়েছে তারা টি ট্রি অয়েল ব্যবহার করতে পারেন। তারপর কোনো খালি ক্রিমের কৌটায় ভরে ফ্রিজে সংরক্ষন করুন।

গ্রিন টি ব্যবহার করার ফলে এই ক্রিমে রয়েছে এন্টিঅক্সিডেন্ট যা আপনার ত্বককে রি- ভাইটালাইজ করতে সক্ষম। প্রতিদিন রাতে ঘুমোতে যাওয়ার এক থেকে দুই ঘন্টা আগে ত্বকে নাইট ময়েশ্চারাইজার হিসেবে লাগিয়ে নিন। সকালে ধুয়ে ফেলুন।

সতর্কতা

১। অয়েল আর Beeswax beads গলানোর সময় কখনই পাত্রটি সরাসরি চুলোয় দিবেন না।

২। এর কোনো উপাদানে এলার্জি থাকলে ব্যবহার করবেন না।

 ছবি – ইয়েস লাইফস্টাইল.কম

লিখেছেন – নীল