ঈদে ঘর সাজাতে পারেন উৎসবের আমেজে ৬টি উপায়ে ভিন্নরুপে ঈদে ঘর সাজাতে পারেন উৎসবের আমেজে ৬টি উপায়ে ভিন্নরুপে

ঈদে ঘর সাজাতে পারেন উৎসবের আমেজে ৬টি উপায়ে ভিন্নরূপে

লিখেছেন - রিভা খান মে ২৮, ২০১৯

ঘর মানেই নিজের একান্ত একটা জায়গা যেখানে দিন শেষে একটু স্বস্তিতে সময় কাটানো যায়। কমবেশি সব মানুষই চায় তার ঘরটাকে একটু নিজের মতন করে সাজাতে-গুছাতে। আর সুন্দর একটি ঘর কিন্তু আপনার রুচিশীল মনেরই বহিঃপ্রকাশ। দৈনন্দিন কর্মব্যস্ততার মাঝে প্রতিদিন যদিও বা ঘরের দিকে খুব একটা মনোযোগ দেয়া হয় না কিন্তু কোন উৎসবের সময় তো আর বসে থাকলে চলবে না। আর তা যদি হয় ঈদ তাহলে তো কথাই নেই। কিভাবে ঈদে ঘর সাজাতে পারেন বলুন তো?

সারা বছর খুব একটা মেহমান না থাকলেও ঈদের সময়তো অবশ্যই বাসায় বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন আসবেই। আর তাই এই সময় আপনার ঘরটিকেও দিন উৎসবের আমেজ। সুন্দর, রুচিসম্মতভাবে নিজের ঘরটিকে সাজানোর মাধ্যমেই তুলে ধরতে পারেন আপনার মননশীলতা। আর তাই আজকে বলবো ৬টি উপায় নিয়ে যাতে করে খুব সহজে ঈদে ঘর সাজাতে পারেন ভিন্নরূপে।

ঈদে ঘর সাজাতে পারেন যে উপায়ে

১) বিছানার চাদর

ঈদে বিছানার চাদর দিয়ে খাট সাজানো হয়েছে - shajgoj.com

একটি ঘরে ঢুকলে সবার প্রথমেই যে জিনিসটা চোখে পড়ে তা হল বিছানার চাদর। তাই বিছানার চাদরটি যদি হয় আপনার ঘর, ঘরের আসবাব, বিছানা সবকিছুর সাথে মানানসই এবং রুচিসম্মত তাহলে দেখবেন ঘরে ঢুকলেই সুন্দর এক অনুভূতি হয়। হালকা রঙ শরীর মনে এক ধরনের প্রশান্তি আনে। যদিও অনেকেই Maintenance-এর  ঝামেলার জন্য গাড় কালার পছন্দ করে। কিন্তু আমি ব্যক্তিগতভাবে হালকা রঙই পছন্দ করি বিছানার চাদরের জন্য।

পছন্দ মত বিছানার চাদর কিনতে পারেন নিউ মার্কেট, বসুন্ধরা সিটি, গুলশান ডিসিসি, হোমটেক্স-এর বিভিন্ন শোরুম থেকে। আর যদি আপনি চান একটু ভিন্নধর্মী কিছু তবে আপনার পছন্দমত কালার এবং ডিজাইন দিয়ে ব্লক বা হাতের কাজ করিয়ে নিতে পারেন।

২) বাহারি পর্দা

ঈদে বাহারি পর্দা দিয়ে ঘর সাজানো হয়েছে - shajgoj.com

একটি ঘরের দেয়ালের অনেক অংশ জুড়ে থাকে পর্দা। পর্দাটা যদি পাল্টানো হয় পুরো ঘরটাকেই নতুন নতুন মনে হয়। তাই ঈদের আগেই আপনার ঘরের জন্য বিছানার চাদরের সাথে মিলিয়ে পর্দা কিনে ফেলতে পারেন। পুরো বাসার জন্য একসাথে পর্দা কেনাটা যদি একটু চাপের হয়ে যায় তবে শুধু বসার ঘরের জন্য নিতে পারেন। কিংবা এক রুমের পর্দা আরেক রুমে দিয়েও পুরো বাসার চেহারায় নতুনত্ব আনা যায়।

৩) পেইন্টিং

ঈদে পেইন্টিং দিয়ে ঘর সাজানো হয়েছে - shajgoj.com

দেয়ালে বিভিন্ন ধরনের পেইন্টিং, নিজেদের প্রিয় মুহূর্তের বাঁধাই করা ছবি, ওয়াল হ্যাঙ্গিং ইত্যাদি দিয়ে আপনার সাধারন ঘরটিকেও দিতে পারেন নান্দনিকতার ছোঁয়া।

৪) ওয়াল স্টিকার

ঈদে ঘর সাজাতে ওয়াল স্টিকার - shajgoj.com

আমাদের দেশে এখন বিভিন্ন অনলাইন শপে খুব সুন্দর সুন্দর 3D ওয়াল স্টিকার পাওয়া যায়। কিচেন, ডাইনিং, ড্রয়িং, বেডরুম এমনকি বাথরুমের জন্য আলাদা আলাদা অনেক ডিজাইনের স্টিকার আছে যেগুলো লাগালে ঘরে খুব সহজেই ভিন্নমাত্রা যোগ হয়। অল্প খরচে সুন্দর স্টিকার-এর মাধ্যমে আপনার ঘরে আনতে পারেন ঈদের আমেজ।

৫) ইনডোর প্ল্যান্ট

ঈদে ঘর সাজাতে ইনডোর প্ল্যান্ট - shajgoj.com

ইট পাথরের এই শহরে সবাই যেন একটু সবুজ খুঁজে বেড়ায়। ঘর সাজাতে ইনডোর প্ল্যান্ট-এর কোন বিকল্পই হতে পারে না। ঘরে রাখা যায় এমন গাছ যেগুলো দেখতে যেমন সুন্দর হয় তেমনি আপনার ঘরের পরিবেশ ঠাণ্ডা ও স্বাস্থ্যসম্মত রাখতে সাহায্য করে। ইনডোর গাছগুলো পরিচর্যা করা খুবই সহজ। আর তাতেও যদি ঝামেলা মনে হয় তাহলে অনেক গাছই আছে শুধু পানিতেও হয়। তেমন গাছও রাখতে পারেন।   তাই আসছে ঈদের আগেই কয়েকটি গাছ এনে রাখুন আপনার ঘরে। দেখবেন সারাদিন পর গাছের ঐ সবুজের দিকে তাকালে শরীরের ক্লান্তি অনেকখানি কমে যাচ্ছে। আর তার সাথে সাথে এতদিনের কংক্রিটের নির্জীব ঘরটিও একটু প্রাণ খুঁজে পাবে।

৬) শৌখিন সামগ্রী

বাসার কোনায়, শু-র‍্যাকের ওপরে, বেসিনের ওপরে ছোট একটা দুইটা শো-পিস আপনার বাসার চেহারা পাল্টে দিতে পারে। বড় অ্যাকুরিয়াম যদি দেখাশোনা করতে ঝামেলা হয়, তাহলে ছোট গ্লাসের জারে একটা দুইটা মাছ রাখতে পারেন।

ঈদে ঘর সাজাতে অ্যাকুরিয়াম - shajgoj.com

কিংবা সুন্দর কোন জারে একটু পানি দিয়ে ভাসিয়ে রাখতে পারেন কৃত্রিম পদ্মফুল। সম্পূর্ণ নতুন এক মাত্রা যোগ করবে আপনার সাধারণ বাসাটিতে। আর তার সাথে  ঈদের দিন বেড়াতে আসা বন্ধু-বান্ধবের মুখে বাসার আর আপনার সুন্দর রুচির প্রশংসাতো আছেই ফ্রি।

ব্লক, হাতের কাজ এবং ঘর সাজানোর সুন্দর সুন্দর সব আইটেমের  জন্য আপনি যেতে পারেন নিউ মার্কেট, তালতলা মার্কেট ও মৌচাক মার্কেটে। অনলাইনেও কিছু কিছু পেইজ আছে যারা ভালো মানের এবং ভিন্নধর্মী ডিজাইনের প্রোডাক্ট রাখে যেমন- EtcShopper,  The Home Décor ইত্যাদি।

এই ছিল ৬টি উপায় যার সাহায্যে ঈদে ঘর সাজাতে পারেন মনমতো। তাহলে আর দেরী কেন? এসব আইডিয়ার সাথে আপনার নিজের রুচি আর পছন্দ মিলিয়ে আজই শুরু করুন আপনার বাসার ঈদের সাজ। যাতে ঈদের দিন আপনার বাসায় ঢুকলেই ঈদের আমেজ পাওয়া যায়। পরিবার প্রিয়জন নিয়ে সবার ঈদ খুব ভালো আর আনন্দে কাটুক।

 

ছবি- সংগৃহীত: সাজগোজ; ইমেজেসবাজার.কম