বিভিন্ন ত্বকের যত্নে শীতের প্রসাধনী - Shajgoj বিভিন্ন ত্বকের যত্নে শীতের প্রসাধনী - Shajgoj

বিভিন্ন ত্বকের যত্নে শীতের প্রসাধনী

নভেম্বর ৫, ২০১৩

সবাই হয়ত লক্ষ্য করেছেন গুটি গুটি পায়ে শীতের আমেজ চলে এসেছে। রাত বাড়ার সাথে সাথে ঠাণ্ডা ঠাণ্ডা হিমেল হাওয়া শীতের আগমনী বার্তার জানান দিচ্ছে। শীতকালে আমাদের ত্বক সহজেই শুষ্ক হয়ে যায়। এর কারণ হলো শীতে বাতাসের আর্দ্রতা কম থাকে বিধায় ত্বকের এপিডার্মাল লেয়ার থেকে আর্দ্র ভাব কমে যায়। শীতকালে অনেকেই বিভিন্ন ধরনের প্রাকৃতিক উপাদানযুক্ত ক্রিম ব্যবহার করে নিজেদের ত্বককে নরম রাখতে চান। তাই আজ ত্বকের উপযোগী ফেসিয়াল, বডি এবং পায়ের যত্নের জন্য কিছু ক্রিম লোশনের কথা জানাবো। এর ভেতর কিছু দেশে পাবেন আবার কিছু হয়ত দেশের বাইরে থেকে আনাতে হবে।

শুষ্ক ত্বকঃ

শীতে শুষ্ক ত্বক আর্দ্রতা হারিয়ে আরও যেন দিশেহারা হয়ে পড়ে। তাই এ ধরনের ত্বকের চাই বাড়তি যত্ন। সে কারণে শীতে তো বটেই বরং শীত আসার আগে থেকেই শীতের রুক্ষ আবহাওয়া মোকাবেলা করার প্রস্তুতি নিতে হবে।

Pond’s Dry Skin Cream- যুগ যুগ ধরে এই ব্র্যান্ডের বিভিন্ন ফর্মুলার ক্রিম আমরা ব্যবহার করে আসছি। সময়ের সাথে তাল মিলিয়ে পন্ডস কোম্পানিও তাদের ফর্মুলা গুলোতে বিভিন্ন পরিবর্তন এনেছে। এই ক্রিমি ফর্মুলা ত্বকের গভীরে পৌঁছে ত্বক কে করে তোলে চটপট প্রাণবন্ত। ডারমাটোলজিক্যালি টেস্টেড এই ক্রিমটি সেনসিটিভ ত্বকের অধিকারীরাও নিশ্চিন্তে ত্বকে বুলিয়ে নিতে পারেন। খুব সহজেই লোকাল মার্কেটে ক্রিমটি পেয়ে যাবেন।

Nurix Royal- আগেই বলে নিচ্ছি Lancome কোম্পানির এই ক্রিমটির দাম একটু বেশি। কিন্ত এর কার্যক্ষমতা এই দামের দাবীদারও বটে। আপনার যদি ফাইন লাইন থেকে থাকে তাহলে ক্রিমটি ব্যবহারের কয়েক দিনের মধ্যে পার্থক্যটা বুঝতে পারবেন। ক্রিমটির সফট টেক্সচারের মত আপনার রুক্ষ শুষ্ক ত্বকও হয়ে উঠবে নরম তুলতুলে। অতিরিক্ত শুষ্কতার কারণে ত্বকে যে টানটান ভাব আসে তা থেকেও আপনি মুক্তি পাবেন নিমিষে। দিনরাত পুরো ২৪ ঘণ্টা আপনার ত্বক কে দেবে সুরক্ষা। এতে বিদ্যমান রাইস ব্রান অয়েল, কর্ণ অয়েল, এপ্রিকট কার্নেল অয়েল, মিনারেল অয়েল আপনার ত্বকে এই শীতেও এনে দেবে বাড়তি চমক। ৪৩ গ্রামের একটি ক্রিমের দাম পড়বে ৪৮০০ টাকা। Lancome এর অফিসিয়াল ওয়েব সাইট থেকে অর্ডার করতে পারেন।

Cetaphil Moisturizing Lotion- নন-গ্লেসি ফর্মুলাতে তৈরি এই লোশন সব ত্বকের জন্য উপকারী হলেও শীতে শুষ্ক হাত পায়ের জন্য বিশেষভাবে উপযোগী হবে। এতে আছে এমোলিয়েণ্ট এবং হিউম্যাকট্যাণ্ট যা ত্বকের আর্দ্রতা ধরে রাখে। amazon.com থেকে অর্ডার করতে পারেন অথবা বসুন্ধরা সিটি বা প্রিয়তে খোঁজ নিতে পারেন। ২৩৭ মিলির দাম ৫৫০ টাকা।

তৈলাক্ত ত্বকঃ

তৈলাক্ত ত্বক বলে শীতে কোন ময়েশ্চারাইজার লাগবে না এই ধারণা কিন্তু একদম ভুল। শীতকালেও আপনার ব্যবহারের জন্য আছে স্পেশাল কিছু ফর্মুলা।

Lakme Fruit Moisture Honey & Avocado Winter Perfect Day Cream: ল্যাকমের নতুন এই হার্বাল প্রোডাক্টটির সাথে আমরা অনেকেই হয়ত এখনও পরিচিত হতে পারিনি। শীতে তৈলাক্ত ত্বকের অধিকারীদের ব্যবহারের জন্য ল্যাকমে কোম্পানির এতো আয়োজন। এতে তারা SPF ৯ সংযুক্ত করেছেন। মধু এবং এভোক্যাডোর এক্সট্রাক্ট মিশ্রিত এই ক্রিমটি আপনার তৈলাক্ত ত্বকে শীতকালে প্রয়োজনীয় আর্দ্রতা যোগাবে। এর জন্য গুনতে হবে হাজার টাকার মত।

Nivea Happy Time Body Lotion- আপনি যদি স্নিগ্ধ গন্ধযুক্ত কোন লোশনের খোঁজে থাকেন তবে এই লোশনটি আপনি নির্বাচন করতে পারেন। কমলার গন্ধযুক্ত এই লোশন দিনভর আপনাকে রাখবে চনমনে। ব্যামবু এক্সট্রাক্ট এবং মিল্ক প্রোটিন সমৃদ্ধ এই লোশনটির বদৌলতে শীতে দিন রাত পুরো ২৪ ঘণ্টা আমার তৈলাক্ত ত্বকের অধিকারীদের শুষ্ক বডি এবং হাত, পা থাকবে মসৃণ। লোশনটি এমনই ফর্মুলাতে তৈরি যেন নর্মাল, ড্রাই, অয়েলি সবাই এটি ব্যবহার করতে পারে। আলমাসে বা অন্য কোন দোকানেও পাবেন ২৫০-৩০০ টাকার বিনিময়ে। তবে কোয়ালিটি এবং দোকান অনুযায়ী দাম ভ্যারি করে।

The Body Shop Seaweed Mattifying Day Cream- এটি একটি জেল টেক্সচারের ময়েশ্চারাইজার। নাম শুনেই বুঝতে পারছেন বাইরের দিক থেকে ত্বককে শুষ্ক রাখবে কিন্তু আভ্যন্তরীণ দিক থেকে আপনার ত্বক থাকবে আর্দ্র। ত্বক খুব দ্রুত এই ক্রিম শোষণ করে নেয়। এটি অতিরিক্ত সেবাম কন্ট্রোল করে স্কিনকে রাখে সতেজ, পরিষ্কার এবং নরম। সেই সঙ্গে ম্যাট শাইন ফ্রি লুক দেয়। ৪৯ গ্রামের একটি কৌটার দাম প্রায় ২৪০০ টাকা।

মিশ্র ত্বকঃ

মিশ্র ত্বক ২ ধরনের হয়ে থাকে- অয়েলি কম্বিনেশন এবং ড্রাই কম্বিনেশন। আমি এই ২ ধরনের ত্বকের উপযোগী কিছু ক্রিমের নাম জানিয়ে দিচ্ছি।

Clinique Dramatically Different Moisturizing Gel: আপনার যদি অয়েলি কম্বিনেশন টাইপের স্কিন হয়ে থাকে অর্থাৎ ত্বকে তৈলাক্ত ভাগ বেশি থাকে তাহলে এই ক্রিমটি আপনার জন্য একদম পারফেক্ট। আপনার যদি অয়েলিটি জোন থেকে থাকে তবে আপনি বিশেষ ভাবে উপকৃত হবেন। এই অয়েল ফ্রি ফর্মুলা ত্বককে করে মসৃণ, নরম। দাম ২৪০০ টাকা, যা আলমাস,স্টারডাস্টে অনায়াসে পেয়ে যাবেন।

Olay Quench Ultra Moisture Lotion: মিশ্র ত্বকের বডির জন্য তেমন কোন বডি লোশন বা ক্রিম নেই। তাই সব স্কিন টাইপের জন্য ফরমুলেটেড কোন একটি লোশন আপনি বেছে নিতে পারেন। Olay Quench Ultra Moisture লোশনটি তার মধ্যে একটি। এই সুগন্ধিবিহীন সিই বাটার, ভিটামিন ই এবং বি ৩ সমৃদ্ধ লোশনটি পুরো ২৪ ঘণ্টা ধরে যেমন শুষ্ক ত্বক কে সুরক্ষা দিবে তেমনি আপনার কম্বিনেশন বডিকে ময়েশ্চারাইজ করবে। ভালো ফলাফল পেতে গোসলের পর পরই শরীরে লাগাবেন। বসুন্ধরা সিটিতে বা অন্যান্য মার্কেট গুলোতে পেয়ে যাবেন ৫৫০-৬০০ টাকার মধ্যে।

Seaweed Day Cream: The Body Shop কোম্পানির জেল টেক্সচারের এই ক্রিমটি ড্রাই কম্বিনেশন টাইপ ত্বকের জন্য বিশেষ ভাবে উপযোগী। এক্সসেস সেবাম ব্যালেন্স করে ম্যাট লুক দেয়। ১৫ মিলির দাম ৫০০ টাকা।

স্বাভাবিক ত্বকঃ

যেকোনো ক্রিম বা লোশন আপনি আনায়াশে ব্যবহার করতে পারেন।

শীতকালে ত্বকের যত্নে কিন্তু আপনাকে খাওয়া-দাওয়ার ব্যাপারেও মনোযোগী হতে হবে। শীতের শাকসবজি ও ফল সুন্দর স্বাস্থ্যজ্জ্বল ত্বকের জন্য প্রয়োজন।

আরেকটি প্রয়োজনীয় ছোট টিপস দিয়ে আজকের লেখা শেষ করছি। প্রতিদিন ভোরে ঘুম থেকে উঠে আধা গ্লাস ঈষদুষ্ণ পানিতে এক চামচ মধু ও এক চামচ লেবুর রস মিশিয়ে খেয়ে নেবেন। এই শীতেও সবার ত্বক হবে লাবণ্যময়, স্বাস্থ্যজ্জ্বল।

লিখেছেনঃ রোজেন

ছবিঃ স্পার্কেলওমেন.কম