কজআরএক্স সেনটেলা ব্লেমিশ ক্রিমেই দূর হবে ব্রণ ? - Shajgoj কজআরএক্স সেনটেলা ব্লেমিশ ক্রিমেই দূর হবে ব্রণ ? - Shajgoj

কজআরএক্স সেনটেলা ব্লেমিশ ক্রিমেই দূর হবে ব্রণ ?

লিখেছেন - মীম তাবাসসুম নভেম্বর ২২, ২০১৮

প্রচণ্ড অয়েলি আর একনেপ্রন স্কিনের অধিকারী হিসেবে ১০০% ক্লিয়ার স্কিনের অধিকারী হওয়ার সৌভাগ্য আমার কোনদিনও হয় নি! খুব ভালো অবস্থায় স্কিন থাকলেও হয়ত চিনে একটা পেইনফুল ডিপ একনে থেকেই যায়… কিসের কথা বলছি বুঝতে পারছেন? ঐযে খুব ডিপ আর পেইনফুল বিশাল সাইজের একনে যা বাইরে থেকে দেখে বোঝা যায় না, কিন্তু টাচ করলে ব্যথা করে এবং প্রচণ্ড চুলকায়। বাজে ব্যাপারটা হল এই একনে-গুলোর কোনও ‘হেড’– ও দেখা যায় না। তাই একনে এক্সট্রাক্ট করেও এই বাজে ইচিং আর পেইন-এর হাত থেকে রেহাই পাবার কোনও উপায় থাকে না!

 

আমি সবসময়ই এধরনের একনে-গুলোর জন্য প্রতি রাতে কোনও একটা ‘স্পট ট্রিটমেন্ট’ ইউজ করি। কিন্তু স্পট ট্রিটমেন্ট-গুলোতে অনেক বেশি অ্যালকোহল (Alcohol), বেনজোইল পারওক্সাইড (Benzoyl peroxide- C14H10O4) থাকায় আবার কী হয়??

স্কিন বেশি ড্রাই হয়ে ব্রণের উপরে আর আশেপাশের এলাকা থেকে চামড়া ওঠা শুরু করে। আবার অনেক একনে/ব্রন ট্রিটমেন্ট স্কিনে সাদাটে হয়ে থাকে বলে দিনের বেলায় ইউজ করাই যায় না! মুখের জায়গায় জায়গায় সাদা ফোঁটা নিয়ে লোক হাসানোর মানে হয়??

এরপরেই একচুয়ালি এক ইন্টারন্যাশনাল ফেসবুক বিউটি Enthusiast গ্রুপে বেশ কয়েকজনের সাজেশন শুনে এই COSRX centella blemish creamটা (কজআরএক্স সেনটেলা ব্লেমিশ ক্রিম) প্রথম কিনি! সবাই দাবি করছিল-

১) COSRX centella ক্রিমটা ব্রণের উপরে ডেইলি ২ বার করে কয়েকদিন ইউজ করলে ব্রণ ৩-৪ দিনে ছোট হয়ে মিশে যায়, স্কিনে দাগ পড়ে না।

২) স্কিন ড্রাই হয় না বা চামড়া ওঠে না আর ব্রণের উপরে এটা মিশে যায়। সাদা হয়ে থাকে না।

খুবই Lucrative claims সব তাই না?? কিন্তু আমার প্রথম প্রশ্ন ছিল-

centella’- টা আবার কী?

  • Centella হচ্ছে Centella Asiaticaএর চলিত ইংলিশ নাম। এটা একটা থানকুনি টাইপের মেডিসিনাল হার্ব, যা ক্ষত সারাতে, ব্যাকটেরিয়া দূর করতে হাজার হাজার বছর আগ থেকেই এশিয়ান দেশগুলোতে ইউজ করা হচ্ছে। এমনকি বাংলাদেশেও কাঁটা-ছেড়ায় হাতের কাছের ফার্স্ট এইড হিসেবে থানকুনি পাতা পেস্ট করে ইউজ করাটা খুবই কমন।
  • Centella অন্যান্য ব্রণের ট্রিটমেন্ট-এর অতিরিক্ত ড্রাইং না, স্কিন ইরিটেট করে না বা জ্বালাপোড়াও তৈরি করে না। যেটা সাধারনত ‘টি ট্রি অয়েল’ বা ‘দারুচিনি’‘লবঙ্গ’– এসব বিখ্যাত একনে ট্রিটমেন্ট-গুলোতে করে।

আমি নিজে ব্রণের জন্য টি ট্রি অয়েল ইউজ করতে খুব পছন্দ করি। কিন্তু আমার স্কিনেও টি ট্রি প্রচণ্ড জ্বালাপোড়া তৈরি করে। সেটা সহ্য করার ট্রাই করি। কারণ কিছু তো করার নেই না? সেনটেলা (Centella) যে কোনও জ্বালাপোড়া বা ইরিটেশন না করেই ব্রন কমায় এটা জেনে আমার বেশ মজা লেগেছে বলা যায়!

দাম আর প্রাপ্তিস্থল

আমি তো আমার রেগুলার কসমেটিকস শপ.সাজগোজ.কম থেকেই নেই, so nothing’s new about that! ওখানে এই ক্রিমের ৩০ মিলির দাম পড়েছে ১৪০৪/- টাকা। আমি আগে ব্রণের উপরে Mario Badescu drying lotion ইউজ করতাম। ওটার তুলনায় দাম কম পড়েছে। ড্রাইং লোশনটার দাম বেশ অনেক!!

প্যাকেজিং

COSRX centella blemish cream-টা আসে জারে করে। পরিমাণ আগেই বলেছি, ৩০ মিলি। জারটা ছোটই! ইজিলি ব্যাগে ক্যারি করা যায়।

মুখে ব্রণ দূর করতে COSRX centella blemish cream এর প্যাকেজিং - shajgoj

আমি হাইজিন নিয়ে একটু বেশিবেশি চিন্তা করি বলে জার প্যাকেজিং-এ ক্রিম দেখলে আমার আজকাল বিরক্ত লাগে। কারণ বারবার জারের ভেতরে হাত দিয়ে প্রোডাক্ট তুলতে হয়। এজন্য আমি একটা স্প্যাচুলা ধুয়ে ক্লিন করে এই ক্রিমটার সাথে ইউজ করেছি। কিন্তু বলাই বাহুল্য- প্রোডাক্ট-টা ছোট টিউবে করে মার্কেটে ছাড়া হলে আমার বেশি ভালো লাগত! স্প্যাচুলা-এর ঝামেলায় আর আমার যেতে হত না।

মুখে ব্রণ দূর করতে COSRX centella blemish cream - shajgoj

টেক্সচার

COSRX centella blemish cream বেশ থিক… কিন্তু একেবারেই অয়েলি না। একনে/ ব্লেমিশ ট্রিটমেন্ট ক্রিম (Acne/ Blemish treatment cream) সাধারণত কখনই অয়েলি হয় না। নিচের ছবিটা থেকে ক্রিমের টেক্সচার-টা দেখে নিতে পারেন।

মুখে ব্রণ দূর করতে COSRX centella blemish cream এর টেক্সচার - shajgoj

আমি যেভাবে ইউজ করি

খুবই ইম্পরট্যান্ট পয়েন্ট… মন দিয়ে পড়ুন ওকে?

  • দিনের বেলায়প্রথমে আমার রেগুলার সিরাম ময়েশ্চারাইজার ইউজ করি পুরো ফেইস-এ। এরপরে লাস্ট স্টেপ-এ আমি মুখের প্রতিটি পিম্পল বা হোয়াইটহেড-এ অল্প পরিমাণে সেনটেলা ক্রিম মেখে আঙুল দিয়ে খুব হালকা ভাবে ট্যাপ করে  ব্লেন্ড করি।
  • রাতেরাতে একইভাবে টোনার, সিরাম , নাইট ক্রিমের পরে লাস্ট স্টেপ হিসেবে পিম্পল আর রেড ইরিটেটেড স্কিনের  উপরে একটু বেশি করে ক্রিম লাগিয়ে দেই। কিন্তু রাতে আমি প্রায়ই ব্লেন্ড করি না।

** মনে রাখুন: কোনভাবেই পুরো ফেইস-এ এই ক্রিমটা লাগাবেন না। এটা পুরো মুখে লাগানোর জন্য নয়!! শুধু ব্রণ, রেড কম্প্রোমাইজড ইরিটেটেড স্কিনের উপরে লাগাবেন!! 

রেজাল্ট

গত ১ মাস ধরে রোজ দিনে দুইবার আমি স্কিনের ব্রণ, হোয়াইটহেড বা ইরিটেটেড স্কিনের উপরে  COSRX centella blemish cream-টা ইউজ করেছি। আমার স্কিন খুবই খারাপ সবসময়ই রেডনেস র‍্যাশ লেগেই থাকে। তবুও আমার মনে হচ্ছে স্কিনের টোনে আর অভারঅল ব্রণ রেডনেসের পরিমানে বেশ বড় চেঞ্জ দেখা যাচ্ছে। নিচে মাসের শুরুতে তলা ছবি আর শেষে তলা ছবি দিলাম… নিজেই দেখে নিন, চেঞ্জ বোঝা যাচ্ছে কিনা…

COSRX centella blemish cream ব্যবহারের আগে মুখে ব্রণ এর ছবি - shajgoj

ছবি- ভয়াবহ ছবির জন্য দুঃখিত, এটা হচ্ছে ১লা অক্টোবর, ২০১৮ তে তোলা ছবি।

চিন এরিয়াতে প্রচণ্ড র‍্যাশ এবং গালের ম্যাক্সিমাম অংশে রেডনেস দেখতে পাচ্ছেন?? কানের পাশের স্কিন টোন আর গালের স্কিন টোনে ডিফারেন্স লক্ষ্য করুন!!

এবারে দেখি ১ মাস ব্রন, র‍্যাশ এড়িয়ায় COSRX centella blemish cream ইউজ করার পরে স্কিনের একই অংশের ছবি-

COSRX centella blemish cream ব্যবহারের পরে মুখে ব্রণ ছাড়া ছবি - shajgoj

ছবি- এটা ১লা নভেম্বর, ২০১৮ তে তোলা।

চেষ্টা করেছি স্কিনের উপরে লাইট মোটামুটি সেইম রাখতে। এখানে খুব ক্লিয়ারলি দেখা যাচ্ছে যে স্কিনের ব্রেকআউট মোটামুটি সেরে গেছে এবং রেডনেস এক্কেবারে ম্যাজিকালি ঠিক না হলেও বেশ অনেকটা ইভেনটোন হয়ে এসেছে!

বলে রাখি, কোনও ছবিতেই আমার স্কিনে কোনও বেজ মেকআপ প্রোডাক্ট ছিল না।

১ মাসের ভেতরে ব্রণ আর র‍্যাশ কমাতে যে হেল্প এই ক্রিমটা আমাকে করেছে তাতে আমি বেশ খুশি।

I wasn’t looking for anything magical!!

রিপারচেজ??

অফকোর্স!! আমি আরও ভালো কিছুর খোঁজ না পেলে ফিউচারে এই জারটা শেষ হলে আবার এটাই কিনব!

আমি নিজেই দেখেছি যে ব্রণের ইনফ্লেমেশন কমানোর সাথে সাথে এই ক্রিমটা স্কিনে ব্রনের দাগও পড়তে দেয় নি। আর একইসাথে এটার প্রাইস আমার আগের ‘মোস্ট ফেবারিট’ একনে ট্রিটমেন্ট Mario Badescu drying lotion থেকে কম!!

তাই অবশ্যই আমি এটা সবসময় কালেকশন-এ রাখবো!

আমার রেটিং

আমি Mario Badescu drying lotion-কে সবসময় ১০-এ ৮ দেই… সেই হিসেবে COSRX centella blemish cream-কে দেবো ৯/১০।

যেহেতু নিয়মিত ইউজ করছি, আরও কোনও আপডেট থাকলে আমি আপনাদের অবশ্যই জানাবো। আপাতত আমার মতো খুব সেনসিটিভ স্কিন আর র‍্যাশ, ব্রণ রেডনেস, জ্বালাপোড়ার সমস্যা যাদের আছে তাদের আমি এটা সাজেসট করবো।

নিশ্চিন্তে ইউজ করতে পারেন!!

ছবি- ইমেজেসবাজার.কম