বডি শপ বানানা হেয়ার মাস্ক | চুলের পুষ্টি জোগাতে কতটুকু কার্যকরী? বডি শপ বানানা হেয়ার মাস্ক | চুলের পুষ্টি জোগাতে কতটুকু কার্যকরী?

বডি শপ বানানা হেয়ার মাস্ক | চুলের পুষ্টি জোগাতে কতটুকু কার্যকরী?

লিখেছেন - পুষ্পিতা জুঁই নভেম্বর ২৯, ২০১৮

চুল ধরে যদি শলার ঝাড়ুর মত অনুভূতি হয় তবে কী সেটা ভালো লাগবে? নিশ্চয়ই না! দিনের পর দিন স্টাইলিং আর অযত্নে চুল ঝাড়ুর মত না হয়ে উপায় আছে? নারিশমেন্ট-এর ব্যবস্থাও তো থাকা চাই। তাই চুলকে বাঁচাতে দারুণ এক প্রোডাক্ট নিয়ে আজকের লেখা। নাম- দ্য বডি শপ বানানা হেয়ার মাস্ক (The Body Shop Banana Truly Nourishing Hair Mask)

এর ব্যবহারবিধি কী?

চুলের পুষ্টি জোগানোর জন্য দ্য বডি শপ বেনানা হেয়ার মাস্ক ব্যবহারবিধি - shajgoj

নামে মাস্ক থাকলেও আদতে এটা শ্যাম্পুর পরে দেয়ার জন্য রেগ্যুলার কন্ডিশনার-ই বলতে গেলে। তাই ব্যবহারটাও অনুরূপ। শ্যাম্পুর পর ভেজা চুলে অ্যাপ্লাই করে কিছুক্ষণ (৩-৬মিনিট) রেখে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

ক্লেইম

নরমাল থেকে ড্রাই চুলের জন্য এটি দারুণ কাজ করে। হেয়ার নারিশমেন্ট এবং চুল উজ্জ্বল করবে। এটা আসলে সব ভাল কন্ডিশনার/মাস্ক-ই ক্লেইম করে।

যে কারণে আমি এই মাস্ক-টা ব্যবহারে উৎসাহী ছিলাম- তাদের মতে এটা ১০০% ভেগান এবং সিলিকন ফ্রি!

চুলের পুষ্টি জোগাতে The Body Shop Banana Truly Nourishing Hair Mask এর পাকেজিং এর ছবি - shajgoj

আমি আসলে আমার বিউটি রেজিমেন থেকে সিলিকন শব্দটা ১০০% বাদ দেয়ার চেষ্টা করছি কারণ আমার কাছে সাময়িক সৌন্দর্যের থেকে ভবিষ্যতের সুস্থতা অনেক দামী। তাই ভরসার একটি ব্র্যান্ড-এ যদি সিলিকন ফ্রি হেয়ার প্রোডাক্ট পেয়ে যাই, ট্রাই তো করতেই হবে।

এছাড়া এতে আছে ব্যানানা পিউরি সাথে ব্রাজিলিয়ান কোকোয়া বাটার, শিয়া বাটার ইত্যাদি।

কেন সিলিকন নয়?

সিলিকন আমাদের চুলের বাইরে একটা সিন্থেটিক লেয়ার তৈরি করে যা চুলের প্রকৃত অবস্থা ঢেকে একটা শাইনি সারফেস তৈরি করে যেটা দেখে মনে হয় চুল বেশ শাইনি হচ্ছে। কিন্তু প্রকৃতপক্ষে সেটা জাস্ট একটা আর্টিফিশিয়াল লেয়ার যা চুলের ভেতরে কোন ময়েশ্চার বা অ্যাসেনসিয়াল তেল বা পুষ্টি প্রবেশ করতে দেয় না।

চুলের পুষ্টি জোগাতে সিলিকনমুক্ত The Body Shop Banana Truly Nourishing Hair Mask এর ছবি - shajgoj

এই সিলিকন লেয়ার রিমুভ করতে লাগে এসএলএস বা সোডিয়াম লরেট সালফেট যা চুল থেকে সব ময়েশ্চার কেড়ে নিয়ে চুলকে করে প্রাণহীন ও ভঙ্গুর। তাই সাময়িক শাইন-এর জন্য দীর্ঘমেয়াদী ক্ষতি কতটা কাম্য?

আমার অভিজ্ঞতা

আমার স্ক্যাল্প অয়েলি হলেও নিচের দিকে খুবই ড্রাই এবং জেনেটিক-ভাবে মোটা চুলের অধিকারিণী হওয়াতে চুল খুবই আনম্যানেজেবল। আবার রেগ্যুলার স্ট্রেইটনিং আর ব্লো ড্রাই করে চুলকে করে ফেলেছিলাম নিষ্প্রাণ। প্রথম দিন ইউজ করার পর তেমন আহামরি কিছু মনে না হলেও রেগ্যুলার ১মাস ইউজ করার পর নিজেই পরিবর্তন লক্ষ্য করতে পারছি। চুল বেশ সফট এবং ম্যানেজেবল হয়ে গেছে। স্পেশালি ব্লো ড্রাই ছাড়াই বাইরে বের হতে পারছি। শাইনি ভাবটাও ধীরে ধীরে ফেরত আসছে। তারা তাদের ক্লেইম মোটামুটি পূরণ করতে পেরেছে।

মাস্ক-টার ভাল দিক

১) যা যা ক্লেইম করেছে তা পূরণ করছে।

২) হিট ড্যামেজড চুলের জন্য খুব ই ভাল হবে।

৩) সিলিকন ফ্রি তাই নিশ্চিন্তে ব্যবহার করা যাবে।

৪) ১০০% ভেগান।

দু’টো খারাপ দিক

১) আসলে এটা সবার জন্য খারাপ না। বডি শপ-এর অন্যান্য ফ্রুটি প্রোডাক্ট-এর মত এতেও ফ্রুটস আছে, এক্ষেত্রে কলা স্পেশালি পাকা কলার স্মেল-টা বেশ স্ট্রং যেটা চুল শুকানোর আগ পর্যন্ত থাকে মোটামুটি। কারো যদি পাকা কলার স্মেল সহ্য না হয় ভাল নাও লাগতে পারে।

চুলের পুষ্টি জোগাতে দ্য বডি শপ বেনানা হেয়ার মাস্ক এ পাকা কলার স্মেল থাকে - shajgoj

২) একটু প্রাইসি। কিন্তু প্রায় ২৪০ মিলি প্রোডাক্ট আর কন্ডিশনার যেহেতু পরিমাণে কম লাগে অনেক দিন যাবে। আর বাজারের অন্যান্য ভাল সিলিকন ফ্রি কন্ডিশনার/মাস্ক-এর সাথে তুলনা করলে প্রাইস ঠিকই আছে বেশ।

প্রাপ্তিস্থান

দেশের বাইরে থেকে নিলে বডি শপ-এর ওয়েবসাইট বা ফিজিক্যাল শপ এ আছে। বাংলাদেশে শপ.সাজগোজ.কম সাইটে অর্ডার করলে ঘরে বসেই হোম ডেলিভারি নিতে পারবেন বা চাইলে যমুনা ফিউচার পার্ক বা সীমান্ত  স্কয়ার-এ সাজগোজ-এর ফিজিক্যাল শপ-এও দেখে নিতে পারেন।

ছবি – ইমেজেসবাজার.কম