ব্লাকহেডস দূর করুন মধুর ছোয়ায়   - Shajgoj ব্লাকহেডস দূর করুন মধুর ছোয়ায়   - Shajgoj

ব্লাকহেডস দূর করুন মধুর ছোয়ায়  

ডিসেম্বর ৪, ২০১৬

খুব জেদি স্কিন  প্রব্লেমগুলোর মধ্যে অন্যতম হল ব্লাকহেডস। ত্বকের লোমকুপ বন্ধ হয়ে ব্লাকহেডস এর সৃষ্টি হয়। যা স্কিনের নানা সমস্যার জন্ম দেয় আর দেখতেও খুব দৃষ্টিকটু লাগে। ত্বকের লোমকুপ বিভিন্ন কারণে বন্ধ হতে পারে। যেমন ত্বকের মৃতকোষ,দূষণ,ত্বকে ময়লা জমে,ত্বকের অতিরিক্ত অয়েলি-ভাব ইত্যাদি। ব্লাকহেডস দূর করার জন্যে  আমরা হর হামেশাই দৌড়াই পার্লারে। কিন্তু যতই জেদি প্রব্লেম হোক না কেন একে দূর করার সহজ ঘরোয়া সমাধান ও কিন্তু আছে আর তা আমাদের হাতের নাগালে থাকা উপকরণ দিয়েই।জিনিসটা কি তাইতো ভাবছেন তাই না? জিনিসটা হল খুবই সহজলভ্য কিন্তু ভীষন গুনে গুনবতী মধু। আসুন দেখি মধু দিয়ে কীভাবে শায়েস্তা করা যায় এই বিরক্তিকর সমস্যাটাকে।

মধু সত্যিই কি ব্লাকহেডস দূর করতে সক্ষম?

হ্যা। মধু একটি প্রাকৃতিক  এন্টিবায়োটিক হিসেবে কাজ করে এবং এটি  খুব দারুনভাবে স্কিনের ময়লা তুলে ফেলতে সক্ষম। স্কিনের ময়লা দূর হবার ফলে স্কিনে ব্লাকহেডস জন্মাতে পারে না। এটি স্কিনের পোরস হাইড্রেট ও টাইট করে এবং সাথে সাথে ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে দেয় দারুনভাবে। এটি স্কিন ময়েশ্চারাইজ ও নারিশ করে আক্রান্ত স্থান থেকে ব্লাকহেডস তুলে ফেলে এবং ত্বকের ন্যাচারাল সাইনি-ভাব ফুটিয়ে তোলে। মধুতে আছে অ্যান্টিঅক্সিডেন্টস, অ্যান্টিসেপটিক ও অ্যান্টিব্যাকটেরিয়াল যা ত্বকের পোরস ক্লোগকারি জার্ম দূর করে ব্লাকহেডস রিমুভ করে ভালোভাবে।

ব্লাকহেডস দূর করতে মধুর ব্যবহার :

  • মধু

এক চা চামচ খাটি  মধু নিয়ে তা আক্রান্ত স্থানে লাগিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। এরপর প্রথমে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে তারপর ঠান্ডা পানি দিয়ে ভালো করে মুখ ধুয়ে ফেলুন। ঠান্ডা পানি মুখের পোরস বন্ধ করতে সাহায্য করে। ভালো ফলাফল পেতে সপ্তাহে ২-৩ বার করুন এটি।  মধু হালকা গরম করে নিলে আরো ভালো ফল পাওয়া যায়।

  • মধু, আপেল এবং ওটমিল প্যাক

একটি আপেল ছিলে ব্লেন্ডারে দিয়ে ভালো করে ব্লেন্ড করুন। এর সাথে যোগ করুন এক চিমটি পুদিনা পাতা এবং এক টেবিল চামচ ওটমিল। এবার এক টেবিল চামচ হালকা গরম মধু নিয়ে তা এই প্যাকের সাথে ভালো করে মিশিয়ে নিন। থকথকে একটা পেস্টের মতন প্যাক হবে। এবার প্যাকটি মুখে লাগান বিশেষ করে এফেক্টেড এড়িয়ায়। ১০ মিনিট অথবা না শুকানো অব্দি লাগিয়ে রাখুন এবং শুকিয়ে গেলে গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। প্রতিদিন করুন যদি খুব ভালো ফল পেতে চান।

  • মধু, ওটমিল এবং টমেটো প্যাক

এক চা চামচ মধু, এক চা চামচ ওটমিল এবং একটি টমেটো নিয়ে পেস্ট করুন। পেস্টটি মুখে লাগিয়ে হালকা হাতে স্ক্রাব করে ১০ মিনিট অথবা যতক্ষণ না শুকায় ততক্ষণ লাগিয়ে রেখে গরম পানিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ বার করুন।

  • মধু ও ডিমের সাদা অংশ

একটি ডিমের সাদা অংশ টুকু নিয়ে এর সাথে এক চা চামচ মধু মিশান। মুখে লাগিয়ে রাখুন না শুকানো অব্দি। গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি শুধু ব্লাকহেডস দূর করবে তাই না সাথে স্কিনের রঙ উজ্জ্বল ও স্কিন নারিশ ও করবে।

  • মধু ও আমন্ড

এক চা চামচ বাদাম বাটার সাথে খানিকটা মধু নিয়ে পেস্ট বানিয়ে তা মুখে লাগিয়ে রাখুন ১০ মিনিট। গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন।সপ্তাহে ১-২ বার করুন ভালো ফল পেতে। এটি স্কিনের ইম্পিউরিটিস দূর করবে খুব এফেক্টিভভাবে।

  • মধু, চিনি ও দুধের প্যাক

এক চা চামচ মধু, এক চা চামচ চিনি এবং  সামান্য দুধ মিশিয়ে প্যাক বানান। লাগিয়ে রাখুন ৩০ মিনিট। নরমাল পানিতে মুখ ধুয়ে ফেলুন। ব্লাকহেডস দূর না হওয়া অব্দি করতে থাকুন।

  • মধু ও লেবু

একটা লেবু কেটে অর্ধেক করে এর ওপর  খানিকটা মধু নিয়ে আক্রান্ত স্থানে ঘষুন। ৫ মিনিট পরে ঠান্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে সপ্তাহে ১-২ বার করুন।

  • মধু ও দারুচিনি

অ্যান্টিমাইক্রোবিয়াল গুন সম্পন্ন দারুচিনি মুখের পোরস থেকে অতিরিক্ত সেবাম ও ময়লা দূর করে ব্লাকহেডস তাড়াতে কার্যকরি।এক চা চামচ মধু ও এক চা চামচ দারুচিনি মিশিয়ে ঘুমাতে যাবার আগে মুখে লাগান।সারারাত লাগিয়ে রাখুন স্লিপিং মাস্ক এর মত।সকালে গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন।প্রতিদিন করুন যতদিন না লক্ষণীয় ফলাফল দেখা যায়।

টিপস

অনেকের অনেক উপকরনে অ্যালার্জি থাকে। তাই যে কোন প্যাক রেগুলার ফলো করার আগে প্যাচ টেস্ট করে নিন। কোন প্যাক লাগালে যদি কোন ইরিটেসন হয় সাথে সাথে লাগান বন্ধ করুন।

ছবি – বেনিফিটসঅফহানি ডট কম

 লিখেছেন –  সুমনা ফাল্গুনী