সৌন্দর্য চর্চায় তুলসী পাতার ৮টি ব্যবহার! - Shajgoj

সৌন্দর্য চর্চায় তুলসী পাতার ৮টি ব্যবহার!

Fresh basil leaves

ছোটবেলায় তুলসী পাতার রস মধু দিয়ে খায়নি এমন বাঙালি হয়তো খুঁজে পাওয়া যাবে না। ঠাণ্ডা সারাতে তুলসীর ব্যবহার বহু দিনের। কিন্তু এছাড়াও তুলসীর কিন্তু রয়েছে আরও অনেক গুণাগুণ। বিশেষ করে রূপচর্চায়।

(১) হঠাৎ করেই গালে একটা লাল রঙের পিম্পল ফুলে ফেঁপে উঠেছে? তুলসী পাতা বেটে সাথে একটু চন্দনবাটা বা নিমপাতা বাটা, তাও যদি হাতের কাছে না থাকে, তাহলে একটু গোলাপ জলের সাথে মিশিয়ে লাগিয়ে রাখুন পিম্পলের উপর। খুব তাড়াতাড়ি সেরে যাবে।

(২) পিম্পল তো গেলো, কিন্তু যদি পিম্পলের দাগ রেখে যায়, তাহলে? তুলসী বাটার সাথে মিশিয়ে নিন একটু বেসন। পেস্ট মত বানিয়ে পুরো মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। দাগ তো চলেই যাবে, সেই সাথে আন ইভেন স্কিন টোন ও সারিয়ে তুলবে।

[picture]

(৩) মুখে ছোপ ছোপ দাগ পরে গেছে? কোন চিন্তা নেই। তুলসী পাতা বাটার সাথে একটা ডিমের সাদা অংশ ভালো ভাবে মিশিয়ে পুরো মুখে লাগিয়ে রাখুন  ২০ মিনিট। এরপরে ঘষে ঘষে তুলে ফেলুন। ছোপ ছোপ দাগ দূর হবে, পাশাপাশি মুখে পোরস বড় হয়ে থাকলে সেগুলোকেও ছোট করতে সাহায্য করবে এই প্যাক।

(৪) আপার লিপ বা থ্রেডিং এর পরে অনেকের স্কিন জ্বালা করে, তুলসী বাটা মুখে লাগিয়ে নিলে জ্বালাপোড়া কমাবে, এবং লালচে ভাব থাকলে সেটাও কমে যাবে।

(৫) চুলের যত্নেও তুলসীর রয়েছে নানাবিধ ব্যবহার। চুলে তেল দেয়ার আগে তেলে তুলসীর রস মিশিয়ে নিন। চুলে লাগিয়ে রাখলে চুলের খুশকি, খুশকির কারণে হওয়া চুলকানি,  চুল পড়া এবং ড্রাই স্কাল্প এর সমস্যা থেকে মুক্তি পাবেন সহজেই। শুকনো তুলসী পাতা এবং শুকনো আমলকীর গুঁড়ো সারা রাত পানিতে ভিজিয়ে রেখে, পরদিন সকালে সেই পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। নিয়মিত এটি করলে চুল পেকে যাওয়া কমাতে পারবেন সহজেই।

(৬) ত্বকের উজ্জ্বলতা বাড়াতে  লাগবে ১০ টি তুলসী পাতা ও আধা চা চামচ গুঁড়ো দুধ। প্রথমে তুলসী পাতা ভালো করে ধুয়ে নিয়ে সামান্য পানি দিয়ে বেটে নিন। এরপরে এরসাথে গুঁড়ো দুধ মিশিয়ে একটা ঘন পেস্ট তৈরি করে নিন। এবার এই প্যাকটি মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দুধের ল্যাকটিক এসিড থাকার কারণে আপনার ত্বক তাৎক্ষনিকভাবেই বেশ উজ্জ্বল হয়ে উঠবে। সপ্তাহে দু’দিন করে নিয়মিত এই প্যাকটি ব্যবহার করুন। যেকোনো ধরনের ত্বকেই এই ফেস প্যাকটি ব্যবহার করা যাবে।

(৭) ব্রণ কমাতে তুলসী ফেস প্যাকের জুড়ি নেই। এর জন্য লাগবে ১০-১২ টি তুলসী পাতা, ৮-১০ টি নিমপাতা, আধা চা চামচ চন্দন গুঁড়ো ও গোলাপজল। প্রথমেই তুলসী পাতা ও নিমপাতা ভালো করে ধুয়ে নিন। ভালো করে বেটে নিয়ে এতে চন্দন গুঁড়ো মেশান। তারপরে পরিমান মত গোলাপজল মেশান যাতে একটা ঘন পেস্ট মতন প্যাক তৈরি করা যায়। এরপরে এটি পুরো মুখে লাগিয়ে রাখুন বিশ মিনিট। এরপরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে ২ বার ব্যবহার করলে ব্রণের সমস্যা অনেকটাই কমে আসবে।

(৮) শীতে শুষ্ক ত্বক নিয়ে যারা সমস্যায় ভোগেন তারা এই প্যাকটি ব্যবহার করে দেখতে পারেন। ১০-১২ তুলসী পাতা বেটে নিয়ে এর সাথে মেশান পরিমান মত টক দই। এরপরে মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। এরপরে নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের শুষ্ক ভাব অনেকটাই কেটে যাবে।

ভালো থাকুন।

ছবি – ওয়েলনেসডোজ ডট কম

লিখেছেন – মাহবুবা বীথি

 

 

 

 

 

 

41 I like it
2 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...