নারকেলের পাতা দিয়ে নিজেই তৈরি করুন গ্লাস ম্যাট ! - Shajgoj নারকেলের পাতা দিয়ে নিজেই তৈরি করুন গ্লাস ম্যাট ! - Shajgoj

নারকেলের পাতা দিয়ে নিজেই তৈরি করুন গ্লাস ম্যাট !

সেপ্টেম্বর ১০, ২০১৬

পাটি বোনা দেখেছেন কখনো? আজ সেই বুননের কৌশল অ্যাপ্লাই করে আমরা গ্লাস ম্যাট তৈরি করবো। কিন্তু এই শহরে নারকেলের পাতা পাতা কি চাইলেই পাওয়া যায়!কখনো গ্রামে যাওয়া হলে সেই সুযোগটি হাতছাড়া করবেন না। একটু সময় বের করে নারকেলের পাতা কাউকে দিয়ে যোগার করিয়ে নিন।

 

গ্রামের উঠনে বসে গল্প করতে করতে নিজেই তৈরি করে ফেলুন। তারপর যদি কোন কারণে নারকেলের পাতা যোগার সম্ভব না হয় তবে আপনি ফিতা দিয়েও এই বুননটি করতে পারবেন।

Weaving-patterns-herringbone-pattern-step-by-step-pictures-1

যা যা লাগবে

  • চিকন করে কাটা অনেকগুলো নারকেলে পাতা/ ফিতা
  • আর একটু ধৈর্য বা ইচ্ছা শক্তি

Weaving-patterns-herringbone-pattern-step-by-step-pictures-2

নারকেলের পাতা লম্বালম্বিভাবে চিকন করে কেটে নিন। এবার ছবির মতো করে মোট ৮টি  স্টিক এভাবে রাখুন। বঝার সুবিধার্থে  আমরা আরেক গোছা স্টিক নিব এর নাম দিই আড়াআড়ি সেকশন। তবে শুরু করা যাক।

Weaving-patterns-herringbone-pattern-step-by-step-pictures-3

১ম ধাপ

এবার আমরা আরও একটি স্টিক নিয়ে ঠিক ছবির মতো করে আড়াআড়িভাবে রাখব। ভালো করে খেয়াল করে দেখুন প্রথমে লম্বালম্বি স্টিকের  দুটি উপরে এরপরের দুটি নিচে ঠিক এভাবে উপরে ২টি আবার নিচে দুটি করে স্টিক বুনে যেতে হবে।বুনা শেষের দিকে আসলে থেমে যান।

Weaving-patterns-herringbone-pattern-step-by-step-pictures-4

২য়ধাপ

 এবার আরেকটি স্টিক নিন। একটু  ভিন্নতা এনে লম্বালম্বি স্টিকের ১ নম্বর স্টিক নিচে রেখে পরের ২ এবং ৩ নম্বর স্টিক উপরে রাখুন। এভাবে এখন থেকে ৪ নিচে আবার ৫ এবং ৬ উপরে। সোজা কথা এই ধাপে এসে  লম্বালম্বি সেকশনের একটি স্টিক নিচে পরের দুটি স্টিক উপরে এভাবে এই ধাপের বুনন শেষ করুন।

Weaving-patterns-herringbone-pattern-step-by-step-pictures-5

৩য় ধাপ

এই ধাপে এসে  লম্বালম্বি সেকশনের ১ ও ২ নম্বর স্টিক নিচে রেখে  আড়াআড়ি সেকশনের স্টিকটি দুকিয়ে দিব। এবারের রিদমটি হবে ২টি নিচে ২টি উপরে।

Weaving-patterns-herringbone-pattern-step-by-step-pictures-6

৪র্থ ধাপ

এখন আর নতুন করে কিছু পরিবর্তন করার নেই। জাস্ট ২য় ধাপটির  পুনরাবৃত্তি করে শেষ করুন।তারপর আবার ৩য় ধাপ এর মতো করে করুন। এভাবে গ্লাস ম্যাটের সাইজ করে নিন।

Weaving-patterns-herringbone-pattern-step-by-step-pictures-6

শেষ ধাপ

বুনন শেষের দিকে এলে উল্টে ফেলুন । বাড়তি অংশগুলো সমান করে কেটে ফেলতে পারেন অথবা বাড়তি অংশগুলো বুননের ভেতর দিয়ে ধুকিয়ে টাক দিয়ে দিন। সোজা কথায় উল্টো দিকের বুননের ভেতরের একটি উপরে রেখে আরেকটি নিচে রেখে  আটকে নিন।

Weaving-patterns-herringbone-pattern-step-by-step-pictures-15

ছবি – প্যারেন্টসফোরাম.কম

লিখেছেন – আসমা আকতার