পারফেক্ট ব্রা কেনার আগে খেয়াল রাখছেন তো এই ৫টি বিষয়?

পারফেক্ট ব্রা কেনার আগে খেয়াল রাখছেন তো এই ৫টি বিষয়?

Untitled-1

ব্রা! কারো মুখে নামটা শুনলে বা কারো কাছে এই বিষয় নিয়ে কথা বলতে গেলেই আমরা একটু অস্বস্তিতে পড়ে যাই। তাইনা? অথচ, আমাদের ব্যবহৃত অন্যান্য  কাপড়চোপড়ের মতো এটির গুরুত্ব এবং প্রয়োজনীয়তা দুটোই কিন্তু অনেক। এই ডিজিটাল যুগে এসেও মেয়েদের জন্যে ব্রা কেনাটা বেশ অস্বস্তিকরই বটে। বিশেষ করে, যখন কোনো পুরুষদের কাছ থেকে কিনতে হয়। এই অস্বস্তিকর সিচ্যুয়েশনে পড়েই আমরা মেয়েরা অনেক সময় নিজেদের জন্যে ব্রা সিলেক্ট করতে পারিনা। বলতে সহজ হলেও আমরা কি আসলেও জানি, নিজের জন্যে পারফেক্ট ফিট ব্রাটি কীভাবে সিলেক্ট করতে হয়? চলুন আজকে তা জেনে নেয়া যাক।

১) প্রথমেই নিজের পারফেক্ট সাইজটি জেনে নেই

একটু ভেবে দেখুন তো? শেষ আন্ডারগারমেন্টস প্রোডাক্টটি কবে কিনেছেন? নিশ্চয়ই কয়েকদিন পরপরই আমরা এই প্রোডাক্টগুলো কিনিনা। তাইনা? এর মধ্যে আমাদের শারীরিক গঠনও কিন্তু পরিবর্তন হচ্ছে প্রতিনিয়ত। তাই পরেরবার যখন আপনার জন্যে প্রয়োজনীয় আন্ডারগারমেন্টস প্রোডাক্টটি কিনবেন অবশ্যই বুঝে শুনে নতুন করে মাপ নিয়ে কিনতে হবে। হুট করে শুধুমাত্র মনে ইচ্ছের ওপর নির্ভর করে এই প্রোডাক্টগুলো কিনে ফেলবেন না।

২) ব্রা সিলেক্টের সময় ফিতার সাইজকে গুরুত্ব দিতে ভুলবেন না!

ব্রা কেনার সময় সবার প্রথমেই আপনি কোন বিষয়টি খেয়াল করে থাকেন? অনেকেই বলবে কাপ সাইজ, অনেকেই বলবে কতটা আরামদায়ক তার উপর। অনেকেই আবার পছন্দ অনুযায়ী ফেব্রিকটি খুঁজেন। তবে এতো কিছুর মধ্যে অনেকেই যে ইম্পরট্যান্ট বিষয়টি দেখতে ভুলে যাই তা হলো, ব্রা এর ফিতার সাইজটি ভাল ভাবে দেখে নেয়া। কতটা অ্যাডজাস্টেবল তা দেখে নেয়া। আমাদের জন্যে সিলেক্ট করা ব্রা এর মাপটি সঠিক হওয়ার জন্য কাপের মাপের পাশাপাশি ফিতার মাপও দেখে নেয়া খুবই দরকার।

৩) আন্ডারব্যান্ড বা পিছনের ফিতাটি কতটা চওড়া দেখে নেয়া জরুরী

আন্ডারব্যান্ড- আমাদের ব্রেস্ট এ একটি সাপোর্ট সিস্টেম দিয়ে থাকে, যা আমাদের কমফোর্টেবল ফিল করাতে সাহায্য করে। ব্রা পরার ক্ষেত্রে যেহেতু সঠিক সাপোর্ট পাওয়াটা মুখ্য বিষয়, তাই সঠিক আন্ডারব্যান্ড বেছে নেয়ার প্রয়োজনীয়তা নতুন করে বলার কিছু নেই! আন্ডারব্যান্ড মূলত আমাদের ব্রা এর পিছনের অংশ, যা পিঠের সাথে লেগে থাকে। এটি আমাদের ব্রেস্ট এর সাপোর্ট এন্ড স্টেবিলিটি ইনসিউর করে। তাই এটি একই সাথে টাইট এবং সুন্দর ভাবে ফিটিং হওয়াটা জরুরি। আন্ডারব্যান্ড যদি আপনার সঠিক মাপের চেয়ে বেশি বড় হয়ে থাকে তবে, ব্যাক সাইডে এটি ঠিক মত বসবেনা! উঁচুনিচু বা আঁকাবাঁকা হয়ে থাকবে। আবার অনেক দিকে একটু ফাঁকাও থাকতে পারে। এমন হলে অবশ্যই বুঝে নিতে হবে এটি আপনার জন্যে সঠিক চয়েজ নয়। আপনার জন্যে গ্রেট ফিটিং ব্রাটি আপনার বডির ব্যাক সাইডে একদম স্টেইট হয়ে থাকবে এবং একদমই টাইট ফিল হবেনা।

৪) ব্রা এর হুক চেক করে নিন

সাধারণত ব্রা গুলোতে আটকানোর জন্যে পিছন দিকে ফিতা বা হুক দেয়া থাকে। ব্রা তে যত বেশি হুক থাকবে তত বেশি ভাল। ব্রা এর ফিটিং ঠিকমত পেতে একাধিক ঘর আছে এমন ব্রা সিলেক্ট করা ভাল। পাশাপাশি হুক যেখানে আটকানো থাকে সেই অংশটুকুও টেনে দেখে নিতে পারেন। যদি দেখেন অংশটুকু টানার কারণে বড় হচ্ছে তাহলে চেষ্টা করুন তা বাছাই করে নিতে।

৫) জেনে নিন কী ফেব্রিক দিয়ে ব্রাটি তৈরি করা হয়েছে

কী ভাবছেন? এটা আবার জেনে নেয়ার কী আছে? আমরা অধিকাংশরাই এখানে অনেক বড় একটি ভুল করে থাকি। ব্রা কেনার সময় একটি অত্যন্ত জরুরি বিষয় হচ্ছে ব্রা এর ফেব্রিক জেনে নেয়া। সিনথেটিক কাপড় দিয়ে তৈরি ব্রা নিয়মিত পরলে ত্বকের নানা রকম অসুখ হতে পারে। সঙ্গে গরমের দিনে বাড়তি অস্বস্তি তো আছেই। নিয়মিত পরার জন্য সুতির ব্রা-ই ভালো। তবে সিনথেটিক কাপড় এবং সুতি একেক সময় একেকটা মিলিয়ে পরাই ভাল।

এমনটি কিন্তু হয়েছে কমবেশি আমাদের সবার সাথেই। তাড়াহুড়া করে প্রোডাক্ট কেনার পর বাসায় এসে আর ফিট হচ্ছে না বা  মন মতো হচ্ছে না। তখন আর নতুন করে প্রোডাক্ট পরিবর্তনের ইচ্ছা এবং চেষ্টা কোনটাই থাকেনা। ট্রায়ালের ব্যবস্থা তো ভাবাই যায়না । সত্যি বলতে কোন রকম একটা হলেই হলো ব্যাপার থেকেই যায়! কারণ, থাকবে তো জামার ভেতরেই! কেউ তো আর দেখছেনা! এমন মেন্টালিটিও কাজ করে আমাদের অনেকেরই। তবে একটু সময় নিয়ে, যাচাই বাছাই করে আমাদের আন্ডারগারমেন্টস প্রোডাক্টগুলো কিনলে একই সাথে সেটি যেমন ব্যবহার করা যাবে অনেক দিন, তেমনি পরতেও আরামদায়ক হবে।

আন্ডারগারমেন্টস কেনা নিয়ে যত প্রশ্ন আছে যেমন- কী রকম ব্রা পরবেন, কী সাইজের পরবেন, কী ফ্যাব্রিকের পরবেন, ব্রা কীভাবে ধুবেন, কোন বয়সে কীরকম শারীরিক গঠনে কেমন ব্রা পরবেন, এ সব ধরনের উত্তর নিয়েই সাজগোজ আছে আপনাদের সাথে। স্কিন ও হেয়ার কেয়ারের পাশাপাশি আপনার জন্য সঠিক লঞ্জেরি আইটেমটি কিনতে ভিজিট করতে পারেন শপ.সাজগোজ.কম। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, সুন্দর থাকবেন।

ছবি- সাটারস্টক, সাজগোজ

203 I like it
42 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...