মেকআপ রিমুভার তৈরির ৩টি সহজ উপায় জানেন কি?

মেকআপ রিমুভার তৈরির ৩টি সহজ উপায় জানেন কি?

মেকআপ করে দিন শেষে কি প্রপারলি মেকআপ তুলেছিলেন? মেকআপ ঠিকমত না তুললে ব্রণের মত নানান স্কিনের সমস্যা হয়, অথচ মেকআপ রিমুভার তৈরির উপায় জানলে এই সমস্যায় পড়তে হয় না। অনেককেই আমি বলতে শুনি, “না বাবা, মেকআপ করা যাবে না। মেকআপ করলেই আমার ব্রণ ওঠে।” তাদেরকে আমি একটা কথাই বলতে চাই, মেকআপ করার পর দিন শেষে কি আপনি প্রপারলি মেকআপ তুলেছিলেন ?

অনেককেই দেখি অনলি ফেইসওয়াশ দিয়েই মেকআপ উঠিয়ে ফেলছেন। আপনি কি নিশ্চিত পুরো মেকাপ উঠে আসছে এতে ? উহু, একদম শিওর হয়ে কেউ বলতে পারবেন না। কারণ মেকআপ শুধু করলাম আর তা ঠিকমতো রিমুভ করলাম না তাহলে তো ব্রণ এবং স্কিন প্রবলেম হবেই। যাই হোক, মেকআপ রিমুভ করতে দরকার হয় মেকআপ রিমুভারের। তাই আজ শেখবো, ঘরে বসে সহজেই কীভাবে মেকআপ রিমুভার তৈরি করতে পারবেন তার ৩ টি উপায় । চলুন জেনে নিই।

ঘরে বসে মেকাপ রিমুভার তৈরির উপায় – ১

উপকরণ

(১) বেবী অয়েল

(২) বেবী শ্যাম্পু

(৩) ফুটানো ঠান্ডা পানি

(৪) খালি ছোট কন্টেইনার

যেভাবে মেকআপ রিমুভার তৈরি এবং ব্যবহার করবেন –

১) একটি খালি ছোট কন্টেইনার এ পরিমাণ মতো ফুটানো ঠান্ডা পানি নিন। এর মধ্যে ২ টেবিল চামচ বেবী অয়েল এবং ২ টেবিল চামচ বেবী শ্যাম্পু নিন। কন্টেইনার এর মুখ আটকে নিয়ে ভালোমতো ঝাঁকিয়ে মিশিয়ে নিন উপকরণগুলো। ব্যস, আপনার মেকআপ রিমুভার তৈরি।

২) একটি কটন প্যাডে পরিমাণ মতো মেকআপ রিমুভার নিয়ে মেকআপের উপর হালকা হাতে রাব করতে থাকুন। দেখবেন, কটন প্যাডে মেকাপ উঠে এসেছে। এবার ফেইসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন।

ঘরে বসে মেকাপ রিমুভার তৈরির উপায়  – ২

উপকরণ

(১) ময়েশ্চারাইজিং লোশন

(২) গোলাপজল

(৩) ভিটামিন ই ক্যাপসুল

(৪) খালি কৌটো

যেভাবে মেকআপ রিমুভার তৈরি এবং ব্যবহার করবেন –

১)  আপনার পছন্দের যে কোনো ময়েশ্চারাইজিং লোশন নিন। একটি খালি কৌটোর অর্ধেকটা ময়েশ্চারাইজিং লোশন দিয়ে ভরে ফেলুন। এর বাকি খালি অংশ গোলাপজল দিয়ে ভরে ফেলুন। এর মধ্যে ২ টা ভিটামিন ই ক্যাপসুল কেটে নিয়ে এর অয়েলটা যোগ করুন। হাতের কাছে ভিটামিন ই ক্যাপসুল না থাকলে ১ চা চামচ কোকোনাট অয়েলও ব্যবহার করতে পারবেন। সবগুলো উপকরণ খুব ভালোভাবে মিশিয়ে নিন। কন্সেস্টেন্সি মোটামুটি ক্রিমি হবে।

২) ফেইস এর মেকাপের উপরে এই তৈরিকৃত মেকাপ রিমুভার লাগিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন। ৩০ সেকেন্ড রেখে দিন।  এরপর কটন প্যাড /মেকাপ ওয়াইপ্স দিয়ে পুরো মেকাপ মুছে নিন। ব্যস, আপনার মেকাপ রিমুভ হয়ে যাবে সহজেই। এরপর ফেইসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে ফেলুন।

ঘরে বসে মেকাপ রিমুভার তৈরির উপায়  – ৩

উপকরণ

(১) কোকোনাট অয়েল

(২) আপনার রেগুলার ফেইসওয়াশ

(৩) অ্যালোভেরা জেল

(৪) খালি কৌটো

যেভাবে মেকআপ রিমুভার তৈরি এবং ব্যবহার করবেন –

১) একটি খালি কৌটোতে ৪ টেবিল চামচ কোকোনাট অয়েল, ২ টেবিল চামচ আপনার পছন্দের রেগুলার ফেইসওয়াশ এবং ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল নিন। উপকরণগুলো ভালোভাবে মিশিয়ে নিন। ব্যস, আপনার মেকাপ রিমুভার তৈরি। এই পদ্ধতিটা হেভি / ওয়াটারপ্রুফ মেকাপ তুলতে বেশ কার্যকরি।

২) এই পদ্ধতির মেকাপ রিমুভারটিও ক্রিমি কন্সেস্টেন্সির হবে। তাই এটির ব্যবহারবিধিও ২য় পদ্ধতিটির মতোই। তবে মুখ ফেইসওয়াশ দিয়ে পরিষ্কারের পর টোনার এবং ময়েশ্চাইজার লাগাতে ভুলবেন না যেন।

এই তো জেনে নিলেন, কীভাবে ঘরে বসে সহজেই, কম খরচে মেকাপ রিমুভার তৈরি করে ফেলতে পারবেন। এই হোমমেইড মেকাপ রিমুভার-গুলো বাজারের বিভিন্ন ব্রান্ডের মেকাপ রিমুভারের থেকে কম যায় না। তাই এখন থেকে আশা করছি আলসেমি ঝেড়ে ফেলে প্রপারলি মেকাপ রিমুভ করবেন।

ছবি – স্টাইলসঅ্যাটলাইফ ডট কম, মেকাপঅ্যান্ডবিউটি ডট কম

25 I like it
3 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...