ঘরেই বানান ২টি ভিন্ন স্বাদের মশলা চা! - Shajgoj

ঘরেই বানান ২টি ভিন্ন স্বাদের মশলা চা!

Tea-tea-

বাঙালির সবচেয়ে প্রিয় পানীয় চা। এমন বাঙালি খুঁজে পাওয়া মুশকিল যার সকালটা এক কাপ ধোঁয়া ওঠা গরম চা দিয়ে শুরু হয় না। আর সারাদিন বিভিন্ন বাহানায় চা তো চলেই। কখনো আড্ডার ফাঁকে আর কখনো অফিসের ক্লান্তিতে। চা আমাদের সবসময় চাই। কিন্তু সবসময় একইভাবে চা না বানিয়ে মাঝে মাঝে একটু অন্য স্বাদের চা বানালে সেটা যেমন মুখের স্বাদবদল করবে, তেমনি বন্ধুদের আড্ডায় আপনি তাদের চমকেও দিতে পারবেন। আজ তাই আপনাদের জন্য নিয়ে এলাম দুইটি ভিন্ন স্বাদের মশলা চায়ের রেসিপি।

লেবু ও মধুর ধোঁয়া ওঠা চাঃ

Sale • Breast Cream, Talcum Powder

    উপকরণঃ পানি- সাড়ে ৪ কাপ, মধু- ৪ চা চামচ, লেবুর রস- ২ চা চামচ, দারচিনি গুঁড়া- ১/২ চা চামচ, এলাচের দানা গুঁড়া- ১/২ চা চামচ, চা- ১ চা চামচ।

    প্রণালীঃ এই রেসিপিটি চারজন মানুষের জন্য। অর্থাৎ উপকরণ অনুপাতটি চারকাপ চায়ের জন্য। কিন্তু মশলা ফুটানোর সময় কিছুটা পানি উবে যাবে। তাই এই ক্ষেত্রে চার কাপ চায়ের জন্য সাড়ে চার কাপ পানি নিন। আপনি যদি চা বেশি কড়া করতে চান অথবা মশলার গন্ধ তীব্র করার জন্য বেশিক্ষণ ফুটাতে চান তবে সেই অনুযায়ী পানি একটু বেশি দিবেন। চুলায় পানি ফুটতে দিন। পানি ফুটা শুরু করলে এতে দারচিনি গুঁড়া ও এলাচের দানা গুঁড়া দিন। দুই থেকে তিন মিনিট ফুটান। আপনি আস্ত এলাচ ও দারচিনিও দিতে পারেন। তবে এক্ষেত্রে আর একটু বেশি সময় ফুটাতে হবে। এবার এতে চা পাতা দিয়ে দিন। চায়ের সুন্দর রঙ ধরা পর্যন্ত অপেক্ষা করুন। চা পাতার মান ভালো নাহলে এক থেকে দুই মিনিটের মধ্যেই সুন্দর রঙ ধরে যাবে। এবার মধু দিন। এক মিনিট পর চুলা বন্ধ করে লেবুর রস দিন। এবার গরম গরম পরিবেশন করুন লেবু- মধুর ধোঁয়া ওঠা চা। একটা কথা না বললেই নয়। এই চা শুধু সুস্বাদুই নয়, স্বাস্থ্যকরও বটে। বিশেষত যারা ওজন নিয়ন্ত্রণ করতে চান তাদের জন্য এই চা অনেক বেশি কার্যকর। কারণ এই চায়ের সব উপকরণই ওজন কমানোর গতি বাড়াতে সক্ষম।

    দুধ- আদা- ক্রিম চাঃ

    এই চা আবার স্বাস্থ্যসচেতন মানুষদের জন্য নয়। কারণ এতে ওজন বাড়ানোর যথেষ্ট উপকরণ রয়েছে। তবে স্বাদের কথা চিন্তা করলে এর তুলনা হয় না।

    উপকরণঃ গরুর দুধ- ২ কাপ, পানি-দেড় কাপ, চিনি- ৩ চা চামচ, চা পাতা- দেড় চা চামচ, ডানো ক্রিম- ৩ চা চামচ, আদা কুচি- ১ টেবিল চামচ।

    প্রণালীঃ পানি ও গরুর দুধ একসাথে ফুটান। ঘন গরুর দুধ ব্যবহার করবেন। দুধ ফুটে উঠলেই চিনি দিতে হবে। সেই সাথে আদা কুচিও দিয়ে দিতে হবে। পাঁচ মিনিট ধরে ফুটান। এবার চা পাতা দিন। আরো পাঁচ মিনিট ধরে ফুটান। দেখবেন চা পাতা ফুটে খুব সুন্দর রঙ ধরেছে। এবার কাপে ছেঁকে নিন। পরিবেশনের ঠিক আগ মুহূর্তে কাপে এক চা চামচ ক্রীম দিয়ে সার্ভ করুন। দেখবেন এই অন্য স্বাদের চা আপনার অতিথিদের কী খুশিই না করে দেয়।

     লিখেছেনঃ সাদিয়া রিফাত ইসলাম

    ছবিঃ ফ্যানপপ.কম

    2 I like it
    0 I don't like it
    পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...