ত্বকের স্বাস্থ্য | ১০টি ফর্মুলা ব্যবহার করে স্কিন রাখুন সতেজ

ত্বকের স্বাস্থ্য | ১০টি ফর্মুলা ব্যবহার করে স্কিন রাখুন সতেজ

ত্বকের স্বাস্থ্য - shajgoj.com

আপনারা নিশ্চয়ই ত্বকের যত্নের ব্যাপারে অনেক বেশি সতর্কতা অবলম্বন করে থাকেন? ত্বককে সুন্দর রাখতে প্রতিনিয়তই নানা ধরনের প্যাক এবং ক্রিম ব্যবহার করে থাকেন। কিন্তু কিছু সাধারণ উপায় আছে ত্বকের যত্নের ব্যাপারে যেগুলো আপনারা জানেন ঠিকই কিন্তু অনেক সময় খেয়াল করেন না যে তা মেনে চলছেন কিনা। এই ভুলের কারণে দেখা যায় ত্বকের অনেক বেশি ক্ষতি হয়ে যাচ্ছে। ভুলগুলো ক্ষুদ্র হলেও তার ফলাফল হয় অনেক সময় ভয়াবহ। তাই সবসময় ত্বকের যত্ন নেয়ার জন্যে কিছু টিপস জেনে রাখা ভালো। এইসব টিপস কিংবা ফর্মুলা ব্যবহার করলে আপনার ত্বকের স্বাস্থ্য থাকবে সতেজ। আজকে আমরা আপনাদের জানাবো ত্বকের স্বাস্থ্য সতেজ রাখতে কি ফর্মুলা (Formula) অবলম্বন করতে হবে। তো জেনে নিন ফর্মুলাগুলো এবং ত্বকের স্বাস্থ্য রাখুন সতেজ

ত্বকের স্বাস্থ্য রক্ষার্থে ফর্মুলা

(১) সূর্যকে এড়িয়ে চলুন

ত্বকের স্বাস্থ্য রক্ষার্থে সূর্যের রাশ্মি এড়িয়ে চলা - shajgoj.com

সবসময় চেষ্টা করবেন সূর্যকে এড়িয়ে চলার। কারণ সূর্যের বেগুনী রশ্মি ত্বকের অনেক বেশি ক্ষতি করে। আর যদি এড়িয়ে চলা সম্ভব না হয় তবে সানস্ক্রিন ব্যবহার করুন।

(২) মেকআপ রিমুভ করে নিন

ত্বকের স্বাস্থ্য রক্ষার্থে মেকআপ রিমুভ করুন - shajgoj.com

প্রতিদিন আপনি যে মেকআপ করছেন তা অবশ্যই বাসায় এসে রিমুভ করে নিবেন। কারণ মেকআপ বেশিক্ষণ থাকলে ত্বকের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে অনেক বেশি। তাই অবশ্যই মেকআপ করলে তা রিমুভ করতে ভুলে যাবেন না।

(৩) ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করুন

চেষ্টা করবেন মুখে অবশ্যই ভালো মানের ময়েশ্চারাইজার ব্যবহার করতে। ময়েশ্চারাইজার আপনার ত্বককে কেমিক্যাল থেকে রক্ষা করবে। মেকআপ ব্যবহার করার আগে যদি ময়েশ্চারাইজার দিয়ে নিন তবে আপনার ত্বকের কোন প্রকার ক্ষতি হবে না। তাই আপনার ত্বকের জন্য ভালো মানের ময়েশ্চারাইজার অনেক বেশি গুরুত্বপূর্ণ  একটি উপাদান।

(৪) রাতে ৭-৮ ঘন্টা ঘুমান

ত্বকের স্বাস্থ্য রক্ষার্থে রাতে ঘুমান - shajgoj.com

যদি রাতে ভালো ঘুম না হয় তবে আপনার ত্বকের অনেক ধরণের ক্ষতি হতে পারে। তাই সুস্থ-সুন্দর ত্বকের জন্য রাতে ভালো ঘুম হওয়াটা জরুরী। প্রতিদিন রাতে চেষ্টা করবেন ৭-৮ ঘন্টা ঘুমানোর। এতে করে আপনার ত্বক অনেক বেশি ভালো থাকবে।

(৫) ভালো খাবার খান

ত্বকের স্বাস্থ্য রক্ষার্থে ভালো খাবার - shajgoj.com

আপনারা জানেন যে ত্বকের অনেক কিছুই নির্ভর করে আপনি কী খাচ্ছেন তার উপর? এজন্য যে খাবারগুলো আপনার ত্বকের জন্য ক্ষতিকারক তা থেকে বিরত থাকার চেষ্টা করুন। তাহলে ব্রণের সমস্যা থেকেও আপনি মুক্তি পাবেন। পুষ্টিকর খাবার খাবেন যেগুলো আপনার ত্বকের জন্যে উপকারী।

(৬) অতিরিক্ত ফেইস ওয়াশ করবেন না 

কখনোই আপনার মুখ প্রয়োজনের অধিক ওয়াশ করবেন না। এতে করে ত্বকের অনেক ক্ষতি হতে পারে। এমনিতে পানি ব্যবহার করতে পারেন কিন্তু যদি ফেইসওয়াশ ব্যবহার করেন তবে একদিনে দুই বারের বেশি ব্যবহার না করাই ভালো।

(৭) ফেসিয়াল করুন

ত্বকের স্বাস্থ্য রক্ষার্থে ফেসিয়াল - shajgoj.com

ত্বককে সুন্দর রাখতে মাসে একবার চেষ্টা করবেন ফেসিয়াল করতে। আপনার যদি ফেসিয়াল করার নিয়মগুলো জানা থাকে তবে হাতের কাছে থাকা প্রাকৃতিক উপাদানগুলো ব্যবহার করে নিজেই পারবেন ফেসিয়াল করিয়ে নিতে। মাসে একবার ফেসিয়াল করানোটা আপনার ত্বকের জন্যই জরুরী।

 (৮) ফোম জাতীয় ক্লিনজার ব্যবহার থেকে বিরত থাকুন

ক্লিঞ্জার ব্যবহারের বেলায় ফোম জাতীয় ক্লিনজার থেকে বিরত থাকুন। এতে আপনার ত্বকে বলিরেখা পড়তে পারে, ত্বককে অনেক শুষ্ক করে ফেলে এবং টাইট করে ফেলে। তাই হাই-ফোমিং ক্লিঞ্জার ব্যবহার করবেন না।

(৯) গ্রিন জুস পান করুন

ত্বকের স্বাস্থ্য রক্ষার্থে গ্রিন জুস - shajgoj.com

ত্বকের জন্য গ্রিন ভেজিটেবলস অথবা ফ্রুটস এর জুস অনেক বেশি উপকারী। তাই প্রতিদিন চেষ্টা করবেন গ্রিন জুস খেতে। এতে আপনার ত্বক থাকবে অনেক বেশি ভালো।

(১০) ত্বকের যত্নে ভালো প্রোডাক্ট ব্যবহার করুন

ত্বকের ব্যাপারে কখনোই খামখেয়ালী করবেন না। চেষ্টা করবেন ভালো সব জিনিস ব্যবহার করতে। সেটা হোক ক্রিম অথবা লোশন। কখনোই না জেনে কোন প্রোডক্ট ব্যবহার করবেন না। ভালো করে খোঁজখবর নিয়ে পরে ব্যবহার করবেন ত্বকের যে কোন জিনিস।

বুঝতেই পারছেন এই টিপসগুলো খুবই সাধারণ। যা হয়ত আপনারা সকলেই জানেন। কিন্তু মেনে চলেন না অনেক সময়। তাই আপনাদের কথা ভেবেই আবারও সতর্ক করে দেয়ার জন্য এই টিপসগুলো শেয়ার করা। সুতরাং মেনে চলুন এই ছোট ফর্মুলাগুলো এবং হয়ে উঠুন সুন্দর ত্বকের অধিকারী।

 

ছবি- সংগৃহীত: সাজগোজ; ইমেজেসবাজার.কম

7 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...