ম্যাংগো ফালুদা | ইফতারে রাখতে পারেন ঠাণ্ডা এই আইটেমটি ম্যাংগো ফালুদা | ইফতারে রাখতে পারেন ঠাণ্ডা এই আইটেমটি

ম্যাংগো ফালুদা

লিখেছেন - তাহসিন তারান্নুম জুন ১, ২০১৮

একেতো মাথার উপর জ্বলতে থাকা দবদবে সূর্য, তার উপর রমজান মাস। সারাদিন রোজা রেখে ইফতারে মন জুড়ানো ঠাণ্ডা কিছু না হলে কি হয়? তাই ম্যাংগো ফালুদা হতে পারে এই রমজানে আপনার ইফতারের সঙ্গী। ফালুদা অনেক ভাবেই, অনেক উপকরণের সাহায্যে বানানো যায়। চলুন আজ তবে ম্যাংগো ফালুদা রেসিপিটি দেখে নেই!

ম্যাংগো ফালুদা যেভাবে বানাতে হয়

উপকরণ

১) তোকমা- ২ টেবিল চামচ

২) নুডুলস- ১ চা চামচ (সেদ্ধ)

৩) দুধ- ১/২ লিটার

৪) চিনি- ১/২  কাপ

৫) পাকা আম টুকরো- ২টি

৬) পাকা আমের পিউরি- ১/২ কাপ

৭) কাস্টার্ড পাউডার- ১ টেবিল চামচ

৮) জেলাটিন- প্রয়োজনমতো

প্রণালী

১. সবার আগে তোকমা পানিতে ভিজিয়ে রাখুন। পানিতে ভিজে এগুলো একদম নরম তুলতুলে হয়ে যাবে।

২. তারপর একটি পাত্র চুলায় দিয়ে তাতে দুধ নিন। এর মধ্যে চিনি মিশিয়ে অল্প আঁচে নাড়তে থাকুন। কিছুক্ষণ নাড়ার পর অন্য একটি বাটিতে আধা কাপ দুধের সাথে কাস্টার্ড পাউডার গুলিয়ে তা চুলোর দুধের মধ্যে দিয়ে নাড়তে থাকুন। ৫-১০ মিনিট নাড়ার পর যখন দেখবেন দুধ ঘন হয়ে আসছে তখন পাত্রটি চুলা থেকে নামিয়ে ফেলুন।

৩. অন্য একটি পাত্রে একটি জেলাটিন-এর প্যাকেট-এর পুরোটা ঢেলে প্যাকেট-এর গায়ে লেখা নির্দেশাবলী অনুযায়ী জেলো বানিয়ে নিন। ফালুদার সৌন্দর্যের জন্য দু’ রঙের জেলো ব্যবহার করতে পারেন।

৪. এখন আসি সর্বশেষ প্রস্তুতিতে। প্রথমেই আপনার পছন্দ মত গ্লাসে তোকমা দিয়ে দিন। এরপর নুডুলস দিয়ে দিন এক চা চামচ। এর পর ম্যাংগো ফ্লেভার-এর জেলো দিয়ে দিন এক টেবিল চামচ। তার উপর ম্যাংগো পিউরি দিয়ে দিন দুই চা চামচ। কয়েকটি আমের টুকরো দিয়ে দিন এরপর। এর উপর আর এক লেয়ার অন্য রঙের জেলো দেয়া যেতে পারে। আপনি আপনার পছন্দমতো উপকরণগুলোর লেয়ারিং করতে পারেন। সবশেষে কাস্টার্ড-এর মিশ্রণটি ঢেলে তার উপর এক স্কুপ আইস্ক্রিম দিয়ে পরিবেশনের জন্য কাঠবাদামের টুকরো ছিটিয়ে দিতে পারেন। এবার ঠাণ্ডা হতে ফ্রিজে রেখে দিন।

ব্যস! ইফতার এর সময় ফ্রিজ থেকে বের করে এই গরমে উপভোগ করুন ঠাণ্ডা ঠাণ্ডা জিভে জল আনা ম্যাংগো ফালুদা!

 

ছবি- সংগৃহীত: সাজগোজ