হুডেড আইয়ে পারফেক্ট আই মেকআপ লুক ক্রিয়েট করবেন কীভাবে?

হুডেড আইয়ে পারফেক্ট আই মেকআপ লুক ক্রিয়েট করবেন কীভাবে?

2

বিভিন্ন অকেশনে আউটফিটের সাথে ম্যাচ করে আইলুক ক্রিয়েট করতে তো সবাই পছন্দ করেন। তবে যাদের হুডেড আই, তারা কিন্তু চোখ সাজানোর সময় বেশ স্ট্রাগল করে থাকেন। তারা বলেন তাদের চোখে নাকি কোনো আইলুকই ভিজিবল হয় না! আচ্ছা, হুডেড আইয়ে মেকআপ করা কি এতই ডিফিকাল্ট? একদমই নয়! বরং কয়েকটি ইজি স্টেপস ফলো করার মাধ্যমে পছন্দের আইলুক ক্রিয়েট করে ফেলতে পারেন অল্প সময়েই। আজ আপনাদের জানাবো হুডেড আইয়ে পারফেক্ট আই মেকআপ লুক কীভাবে ক্রিয়েট করা যেতে পারে সে সম্পর্কে বিস্তারিত।

হুডেড আই বলতে কী বোঝায়?  

আমাদের চোখের বিভিন্ন রকম শেইপের মধ্যে হুডেড আই অন্যতম। আপনার আই শেইপ হুডেড কিনা তা বোঝার জন্য আয়নার সামনে দাঁড়িয়ে সরাসরি সামনে তাকান। যদি আইলিড দেখতে না পান, তাহলেই ধরে নিতে হবে আপনার আই শেইপ হুডেড। এখন প্রশ্ন হচ্ছে আইলিড দেখতে পাচ্ছেন না কেন? এর উত্তর হলো হুডেড আইয়ে ব্রো বোন ও ল্যাশ লাইনের মাঝে ভাঁজ হয়ে থাকা এক্সট্রা স্কিন আমাদের আইলিড কভার করে দেয়। শুধু তাই নয়, হুডেড আইয়ে ক্রিজও ঠিকমতো বোঝা যায় না। সবমিলিয়ে এ ধরনের চোখ দেখতেও কিছুটা ছোট মনে হয়৷

হুডেড আইয়ে পারফেক্ট আই মেকআপ

চোখের শেইপ যেমনই হোক, আইলুক তো ক্রিয়েট করতেই হবে, তাই না? সিম্পল থেকে গ্ল্যাম লুক, আবার মাঝেমধ্যে এক্সপেরিমেন্টাল- হুডেড আইয়ে যেকোনো ধরনের আইলুকই ক্রিয়েট করা পসিবল। তবে এক্ষেত্রে কিছু স্টেপস ফলো করা মাস্ট। চলুন হুডেড আইয়ে পারফেক্ট আই মেকআপ লুক কীভাবে ক্রিয়েট করা যায়, সেই স্টেপগুলো দেখে নেই।

১) আই প্রাইমার বা কনসিলার অ্যাপ্লাই করা  

ফেইসে মেকআপ করার আগে যেমন প্রাইমার অ্যাপ্লাই করতে হয়, চোখের ক্ষেত্রেও কিন্তু ব্যাপারটা সেইম। সাধারণত হুডেড আইয়ে মেকআপ অ্যাপ্লাই করলে তা ক্রিজ করার সম্ভাবনা থাকে। এই কারণেই আইশ্যাডো অ্যাপ্লাইয়ের আগে আই প্রাইমার লাগিয়ে নিতে ভুলবেন না। প্রাইমার অ্যাপ্লাই করে তা ভালোমতো ব্লেন্ড করার পর অবশ্যই সেটিং পাউডারের সাহায্যে সেট করে নিন৷

এক্ষেত্রে একটি ছোট্ট টিপস দেই। যদি হাতের কাছে আই প্রাইমার না থাকে, তাহলে কনসিলারও ইউজ করতে পারেন। সেটাও আই প্রাইমার হিসেবেই কাজ করবে৷

২) আইশ্যাডোর সাহায্যে ফেইক ক্রিজ ক্রিয়েট করা

প্রাইমারের পর আইশ্যাডো অ্যাপ্লাইয়ের পালা! আইশ্যাডোর ক্ষেত্রে শুরুতেই একটি ট্রানজিশন শেইড অ্যাপ্লাই করতে হয়৷ হুডেড আইয়ে রিয়েল ক্রিজ বোঝা যায় না বলে সেই এরিয়াতে ট্রানজিশন শেইড অ্যাপ্লাই করলে তা কিন্তু ভিজিবল হবে না। সেই কারণে আইলিডের কিছুটা উপরে ট্রানজিশন শেইড অ্যাপ্লাই করে ফেইক ক্রিজ ক্রিয়েট করে নিন। এতে চোখগুলো দেখতেও কিছুটা বড় মনে হবে।

এখন হয়তো অনেকেই জিজ্ঞেস করবেন, কোন কালারের আইশ্যাডো ফেইক ক্রিজ ক্রিয়েট করার জন্য পারফেক্ট? আসলে এটি আইলুকের উপর ডিপেন্ড করে। চাইলে স্কিনটোনের চেয়ে সামান্য ডিপ ব্রাউনিশ টোনের আইশ্যাডো বেছে নিতে পারেন৷

৩) আইলিডে আইশ্যাডো অ্যাপ্লাই করা

ফেইক ক্রিজ ক্রিয়েট করার পর হুডেড আই সাজিয়ে তোলা অনেকটাই ইজি হয়ে যায়। আইলিডে আইশ্যাডো হিসেবে শিমারি বা মেটালিক ফর্মুলার যেকোনো কালার বেছে নিন। এক্ষেত্রে যে ফেইক ক্রিজ ক্রিয়েট করবেন, তার নিচ থেকে সম্পূর্ণ আইলিডে শ্যাডো অ্যাপ্লাই করুন। আইলুকে আরেকটু গর্জিয়াস ভাইব দিতে চাইলে শিমারি শ্যাডোর উপর লিকুইড গ্লিটারও অ্যাপ্লাই করতে পারেন।

৪) চোখের বাইরের কর্নারে ও নিচে আইশ্যাডো ইউজ করা

হুডেড শেইপের চোখ দু’টোকে আরেকটু বড় ও ডিফাইনড দেখানোর জন্য ছোট একটি ব্রাশের সাহায্যে চোখের বাইরের কর্নারে ডার্ক ব্রাউন কিংবা ব্ল্যাক আইশ্যাডো অল্প অল্প করে অ্যাপ্লাই করে আইলিডে থাকা আইশ্যাডোর সাথে খুব ভালোমতো ব্লেন্ড করে নিন। খেয়াল রাখুন যেন কোনো হার্শ লাইন না থাকে। এই ডার্ক কালারের আইশ্যাডো অ্যাপ্লাই করার টেকনিকটা খুবই ইফেক্টিভ।

বাইরের কর্নারের পাশাপাশি চোখের নিচেও কিন্তু আইশ্যাডো অ্যাপ্লাই করতে হবে৷ এক্ষেত্রে ম্যাট আইশ্যাডোই বেশি প্রিফারেবল৷ সবসময় ট্রাই করবেন চোখের নিচের বাইরের দিকের অর্ধেক অংশে আইশ্যাডো ইউজ করতে৷ এতে চোখের শেইপ আরও সুন্দরভাবে ফুটে উঠবে৷

 

৫) সঠিকভাবে আইলাইনার দেওয়া

হুডেড আইয়ে পারফেক্ট আই মেকআপ লুক ক্রিয়েট করার ক্ষেত্রে আইলাইনার গেইম চেঞ্জার হিসেবে কাজ করে। হুডেড আই হলে সবসময় এমনভাবে আইলাইনার ইউজ করবেন, যেন তা ল্যাশ লাইনের কাছাকাছি থাকে। এক্ষেত্রে ট্রাই করবেন একটু চিকন করে লাইনিং করতে। চাইলে বাইরে দিয়ে উইংও করতে পারেন। তবে খুব মোটা করে আইলাইনার না দেওয়াই বেটার।

৬) মাশকারা কিংবা ফলস ল্যাশ অ্যাপ্লাই করা

মাশকারা কিংবা ফলস ল্যাশ যেকোনো আইলুকেই প্রাণবন্ত ভাব নিয়ে আসে। যদি মাশকারা অ্যাপ্লাই করতে চান, তাহলে ভলিউমিনাস মাশকারা চুজ করুন এবং কেয়ারফুলি কয়েক কোট অ্যাপ্লাই করুন। হুডেড আইয়ে মাশকারা দেওয়ার সঠিক ট্রিকস হলো উপরে না তাকিয়ে মানে সামনের দিকে তাকিয়ে মাশকারা দেওয়া। এতে করে চোখের উপরের অংশে মাশকারা লেগে যাবে না।

আবার যদি ফলস ল্যাশ অ্যাপ্লাই করতে চান, তাহলে সাজেশন থাকবে ড্রামাটিক ল্যাশ অ্যাভোয়েড করার। কারণ ড্রামাটিক ল্যাশ পরলে হুডেড শেইপের কারণে আপনার আই মেকআপ সেভাবে বোঝা যাবে না। তাই দেখতে ন্যাচারাল লাগে এমন ফলস আইল্যাশ বাছাই করুন।

বোনাস টিপস

১. হুডেড আইয়ের সৌন্দর্য আরও বাড়িয়ে তুলতে ওয়াটার লাইনে ন্যুড কাজল ইউজ করুন৷ দেখবেন পুরো আইলুকটা দেখতে আরও বেশি পারফেক্ট লাগছে।

২. যেকোনো ওয়াটারপ্রুফ কাজলের সাহায্যে চোখের উপরের ল্যাশ লাইনের এরিয়াটুকু ড্র করে নিন৷ এই প্রসেস ফলো করলে চোখের শেইপ ইনস্ট্যান্টলি আরও ডিফাইনড মনে হয়৷

৩. বিয়ে কিংবা পার্টির মতো অকেশনের ক্ষেত্রে শুধুমাত্র ব্রো বোনের বাইরের অংশে এবং চোখের ইনার কর্নারে হাইলাইট করুন৷

৪. সময় নিয়ে ধীরে ধীরে আইশ্যাডো ব্লেন্ড করুন৷ এতে করে হার্শ লাইনের প্রেজেন্স কমে আসবে।

সঠিক ব্রাশ সিলেক্ট করতে ভুলবেন না 

আইশ্যাডো ব্লেন্ড করার জন্য সঠিক ব্রাশ সিলেক্ট করুন। যেমন- ক্রিজ ক্রিয়েট করার সময় ব্লেন্ডিং ব্রাশ, শিমার আইশ্যাডো অ্যাপ্লাইয়ের সময় ফ্ল্যাট ব্রাশ, ইনার কর্নার ও ব্রো বোন হাইলাইট করার সময় পেন্সিল ব্রাশ এবং পুরো আইলুকে যেন হার্শ লাইন না থাকে তা নিশ্চিত করার জন্য ফ্লাফি ব্রাশ। এভাবে প্রতিটা কাজের জন্য পারফেক্ট ব্রাশ সিলেক্ট করুন৷ এতে পারফেক্ট আইলুক পাওয়া অনেকটাই ইজি হয়ে যাবে!

আশা করি আজকের এই আলোচনার পর হুডেড আইয়ে পারফেক্ট আই মেকআপ লুক ক্রিয়েট করা নিয়ে আর কাউকে প্রবলেম ফেইস করতে হবে না। আই মেকআপ, ফেইস মেকআপ কিংবা সেলফ কেয়ারের বিভিন্ন অথেনটিক প্রোডাক্ট রিজনেবল প্রাইসে কেনার জন্য সাজগোজ আমার ভরসার জায়গা। অনলাইনে কিনতে পারেন শপ.সাজগোজ.কম থেকে অথবা সাজগোজের ৪টি শপ- যমুনা ফিউচার পার্ক, বেইলি রোডের ক্যাপিটাল সিরাজ সেন্টার, উত্তরার পদ্মনগর (জমজম টাওয়ারের বিপরীতে) ও সীমান্ত সম্ভার থেকেও বেছে নিতে পারেন আপনার পছন্দের প্রোডাক্টটি।

 

 

ছবি- সাজগোজ

1 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...