ঘরে বসেই ফিরিয়ে আনুন নখের রঙ - Shajgoj ঘরে বসেই ফিরিয়ে আনুন নখের রঙ - Shajgoj

ঘরে বসেই ফিরিয়ে আনুন নখের রঙ

মে ১৮, ২০১৩

নখের প্রাকৃতিক রঙ নষ্ট হওয়ার পেছনে বেশ কিছু বিষয় কাজ করে । যেমনঃ অতিরিক্ত ও অযথার্থ নেইল পলিশের ব্যবহার, সরাসরি সূর্যের আলো, স্বাস্থ্যগত সমস্যা, এমনকি ধূমপানও নখের রঙ বদলে দিতে পারে !

বাড়িতে বসেই আপনি কিন্তু আপনার নখের আসল রঙ ফিরিয়ে আনতে পারেন এবং সেই সাথে নখকে আরও উজ্জ্বল করে তোলার জন্যও কয়েকটি টিপস আপনি ব্যবহার করে দেখতে পারেন:

০১। ঘরোয়া পদ্ধতিগুলোর মধ্যে লেবুর রস সবচেয়ে বেশি কাজের । আপনি লেবু টুকরো করে তা নখের উপর রেখে ঘষতে পারেন অথবা লেবুর রস করে নিয়েও ঘষতে পারেন ।

০২। লেবুর রসের সাথে জলপাইর তেলের মিশ্রণটাও খুব কাজের । একটুখানি তুলোতে কিছুটা মিশ্রণ নিয়ে আপনি নখের উপর ঘষুন এবং এরপর নেইল-ফাইলার দিয়ে খুব যত্ন করে নখগুলোকে ফাইল করুন ।

০৩। নখের রঙ উজ্জ্বল করার জন্য এসেনশিয়াল অয়েলও ব্যবহার করতে পারেন । আর এটিও খুব সহজেই আপনি ঘরেই তৈরি করে নিতে পারেন লেবুর রসের সাথে এক চা চামচ জোজোবা তেল মিশিয়ে ।

০৪। কুসুম কুসুম গরম পানিতে কয়েক চা চামচ লবণ মিশিয়ে ১০-১৫ মিনিটের জন্য নখগুলোকে ডুবিয়ে রাখতে পারেন, অনেক কাজে দেবে । সাথে ইচ্ছে হলে লেবুর রস অথবা এসেনশিয়াল অয়েল কয়েক ফোঁটা মিলিয়ে নিতে পারেন ।

০৫। গোলাপজল নখের রঙ ফিরে পাওয়া ও উজ্জ্বল করার ক্ষেত্রে খুব কার্যকরী ভূমিকা রাখে । ৫০ মি.গ্রা. গোলাপজলের সাথে ১০ গ্রা. গ্লিসারিন ভালভাবে মিশিয়ে নখে ঘষুন, ফল পাবেন ।

০৬। টুথপেস্টও নখের হলদেটে ভাব দূর করতে সাহায্য করে । একটি নরম ব্রাশে কিছু টুথপেস্ট লাগিয়ে নখের উপর দিয়ে আলতো করে ঘষুন, সাথে লেবুর রসও চাইলে মিশিয়ে নিতে পারেন ।

০৭। নখ আমাদের আঙ্গুলের একটি শক্ত আবরণ । কিন্তু কেমিক্যাল ব্যবহারে এই শক্ত আবরণটিই নাজুক হয়ে পড়ে । তাই নখে ব্যবহারের জন্য সবসময় দেখে-শুনে ব্র্যান্ডেড নেইলপলিশই কেনার চেষ্টা করুন । কারণ একটুখানি খরচ বাঁচাতে গিয়ে নখের সর্বনাশ করে ফেলাটা নিশ্চয়ই বুদ্ধিমানের কাজ হবে না !

০৮। উজ্জ্বল রঙের নেইলপলিশ নখে লাগানোর আগে স্বচ্ছ বেইস নেইলপলিশটি লাগিয়ে নিন । এটি নখের রঙ পরিবর্তন হওয়াকে ঠেকাবে ।

০৯। খাবারে ভিটামিন বি-কে প্রাধান্য দিন । কারণ, সুন্দর নখের জন্য এ উপাদানটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । ডিম, কড লিভার অয়েল ইত্যাদি, যা ভিটামিন বি১২ সমৃদ্ধ,  আপনার প্রতিদিনকার খাবারে রাখার চেষ্টা করুন ।

সর্বোপরি, আপনার নখের পরিস্থিতি দেখেই কিন্তু আপনার সার্বিক স্বাস্থ্যের একটা ধারণা পাওয়া যায় । কাজেই নখ নিয়ে যদি কোন দূর্ভোগে পড়ে থাকেন, তবে দেরি না করে আজ থেকেই নখের পরিচর্যা শুরু করুন । সুস্থ, সুন্দর নখ কিন্তু সুন্দর মনেরও পরিচায়ক !

লিখেছেন- নুজহাত