বলিরেখা থেকে মুক্তি | নারকেল তেলের ৩ টি ব্যবহার ! – Shajgoj



বলিরেখা থেকে মুক্তি | নারকেল তেলের ৩ টি ব্যবহার !

লিখেছেন - নাইমা আক্তার
অক্টোবর ২১, ২০১৮



“উফফ!! একী!! মুখে বয়সের ছাপ পড়ে গেছে!! এটা কোত্থেকে এলো?? একে কিভাবে দূর করবো???”

আপনি কি এভাবে আপনার ত্বকে ক্রমাগত বয়সের ছাপের লক্ষণ সম্পর্কে চিন্তিত হয়ে পড়েছেন?

আপনার কি মনে হয় ডার্ক স্পট এবং রিংকেল দিনের পর দিন আপনার সুন্দর চেহারাটাকে মলিন করে দিচ্ছে? তাহলে আপনার আজই ত্বকের যত্নে নারকেল তেলের ব্যবহার শুরু করে দেয়া উচিত!!

বলিরেখা থেকে মুক্তি পেতে নারকেল তেলের ব্যবহার - shajgoj

না না! এটা কোন বিজ্ঞাপন না! একটু বিজ্ঞাপনের ভাষায় বললাম আর কী! তবে সত্যিই বলছি! কারণ নারকেল তেল হলো প্রাকৃতিক, কার্যকর এবং একেবারে নিরাপদ। বলিরেখা  দূর করতে এটি অনেক বেশি ইফেক্টিভলি কাজ করে। আপনার মুখের যে কোন জায়গায় বলিরেখা দেখা দিতে পারে, মুখের চারপাশে, কপালে এবং চোখের চারপাশে। বলিরেখা দূর করতে অনেক কার্যকর ট্রিটমেন্ট রয়েছে কিন্তু এদের মধ্যে অন্যতম হলো নারকেল তেল। তাহলে চলুন বলিরেখা থেকে মুক্তি পেতে নারকেল তেলের ৩ টি দারুণ ব্যবহার দেখে নেয়া যাক।

 

১. আপেল সাইডার ভিনেগার এবং নারকেল তেল :

আপনার প্রয়োজন হবে-

  • ১ টেবিল চামচ আপেল সিডার ভিনেগার

বলিরেখা থেকে মুক্তি পেতে আপেল সাইডার ভিনেগার এবং নারকেল তেল এর ব্যবহার- shajgoj

আপনাকে যা করতে হবে-

প্রথমে আপেল সাইডার ভিনেগার-এর সাথে পানি মিশিয়ে নিন। তারপর এই মিশ্রণে তুলার বল চুবিয়ে আপনার মুখে অ্যাপ্লাই করুন। শুকিয়ে যেতে দিন। এবার নারকেল তেল দিয়ে আপনার মুখটি ম্যাসাজ করুন। সারারাত এভাবেই রেখে দিন। সকালে প্রাকৃতিক কোন ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি প্রতি রাতেই ঘুমানোর আগে ব্যবহার করুন।

আপেল সাইডার ভিনেগার একটি Astringent হিসেবে কাজ করে। নারকেল তেলের সাথে যুক্ত হয়ে এটি ত্বকের পিএইচ (ph)-এর ভারসাম্য ঠিক রাখে এবং বলিরেখা কমাতে সাহায্য করে।

২. ক্যাস্টর অয়েল এবং নারকেল তেল :

আপনার প্রয়োজন হবে-

বলিরেখা থেকে মুক্তি পেতে ক্যাস্টর অয়েল এবং নারকেল তেল এর ব্যবহার - shajgoj

আপনাকে যা করতে হবে –

দুটি তেল একসাথে ভালো করে মিশিয়ে নিন। এবার আঙ্গুলের সাহায্যে তেল নিয়ে আপনার মুখে চেপে চেপে লাগান এবং ৫ মিনিটের মত আস্তে আস্তে ম্যাসাজ করুন। বিশেষ করে রাতে ঘুমানোর আগে ইউজ করুন এবং সারারাত এভাবেই রেখে দিন। এটি প্রতিদিন ব্যবহার করলে খুব দ্রুত ভালো ফল পাবেন।

ক্যাস্টর অয়েল ত্বকের জন্য একটি ডিপ কন্ডিশনার যা প্রচুর  অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ  এবং এতে রয়েছে প্রদাহ  বিরোধী উপাদান যা ত্বকের বলিরেখা কমানোর পাশাপাশি ত্বকের জীবাণু দূর করতে কার্যকর ভূমিকা রাখে।

৩. ভিটামিন ই এবং নারকেল তেল :

আপনার প্রয়োজন হবে –

বলিরেখা থেকে মুক্তি পেতে ভিটামিন ই এবং নারকেল তেল এর ব্যবহার - shajgoj

  • কয়েক ড্রপ অর্গানিক নারকেল তেল

আপনাকে যা করতে হবে –

১ টি ভিটামিন ই ক্যাপসুল নিন এবং এটি ছিদ্র করে এর মধ্য থেকে সাবধানে তরলটি বের করে নিয়ে একটি বাটিতে ঢালুন। এবারে এর সাথে কয়েক ফোটা অর্গানিক নারকেল তেল মিশিয়ে নিন ভালোভাবে। এবার আপনার ত্বক ভালোভাবে পরিষ্কার করে, শুকনো করে মুছে নিন। তারপর ভিটামিন ই এবং নারকেল তেলের মিশ্রণটি আঙুল দিয়ে আপনার মুখে প্রায় দু’ মিনিট যাবত  ম্যাসাজ করুন। এভাবে  প্রতিদিন রাতে ব্যবহারে দ্রুত আপনার বলিরেখা কমে আসবে।

ভিটামিন ই স্কিন-কে হাইড্রেট করে এবং বলিরেখার জন্য দায়ী ত্বকের অতিরিক্ত শুষ্কতা দূর করে।  এতে রয়েছে টেকোফেরোল, যা একটি অ্যান্টি-অক্সিডেন্ট এবং এটি নিস্তেজ স্কিন-কে সজীব করে তোলে এবং স্কিন ড্যামেজ হয়ে যাওয়া থেকে রক্ষা করে।

তাহলে দেখলেন তো, নারকেল তেল চুলের পাশাপাশি ত্বকের যত্নেও কেমন সমানভাবে উপকারী? এটি ত্বকের বলিরেখা কমাতে মিরাকল-এর মত কাজ করে থাকে। আপনার ত্বকের তারুণ্য ধরে রাখতে এই উপাদানটি আজই ব্যবহার শুরু করে দিন। আশা করি উপরে উল্লেখিত মেথড-গুলো আপনার ত্বক নিয়ে হতাশা কাটাতে সাহায্য করবে দারুণভাবে।

ছবি- ইমেজেসবাজার.কম, লরেন্সফ্যানস.কম, সিয়েরাক্যান্ডেলস.কম, ব্লগনিউজ.এএম