দুর্গা পূজা স্পেশাল ছানার পায়েস – Shajgoj



দুর্গা পূজা স্পেশাল ছানার পায়েস

লিখেছেন - নিকিতা বাড়ৈ
অক্টোবর ১৫, ২০১৮



দুর্গা পূজার আয়োজন!!! সে যেন এক বিরাট কারবার। হিন্দু বাঙালিদের সব থেকে বড় উৎসব হল দুর্গা পূজা। নতুন জামা কাপড় থেকে শুরু করে, নাচ-গান, খাওয়া-দাওয়া- কোন কিছুরই যেন শেষ নেই। সবাই মায়ের আগমনকে বরণ করে নেয় মন উদার করে। পেট পূজা করতেও কেউ কোন কমতি রাখে না।  বাহারি রকমের মিষ্টি-মণ্ডার সে কি সমাহার !!! বড় ভোজের পর সবারই ভালো লাগে খেতে ঠাণ্ডা-মিষ্টি পায়েস

তাই আপনাদের জন্য নিয়ে এলাম দুর্গা পূজা স্পেশাল একটি মিষ্টি আইটেম- ছানার পায়েস। চলুন দেখে নেই কি করে তৈরি করতে হয়।

 

উপকরণ

  • ১ লিটার ফুল ফ্যাট তরল দুধ
  • ২০০ গ্রাম ছানা (১ লিটার দুধ জ্বাল দিন হাই হিটে বলক উঠতে হবে, নাড়তে থাকতে হবে। দুধে বলক চলে আসলে চুলার আঁচ কমিয়ে দিন এবং ৩ টেবিল চামচ লেবুর রস অল্প অল্প করে দিয়ে নাড়তে থাকতে হবে। সামান্য লবণ দিয়ে দিন। এখন চুলা বন্ধ করে দিন, নাড়তে থাকুন। দেখতে পাড়বেন ছানা এবং পানির অংশ আলাদা হয়ে যাবে। এরপর একটি ছাকনির উপরে পরিষ্কার পাতলা সুতি কাপড় দিয়ে ছানা ও পানিটি আলাদা করে নিন। ছাকনিতে থাকা অবস্থায় ঠাণ্ডা পানি দিয়ে হাত দিয়ে নেড়েচেড়ে ছানাটি ২-৩ বার ধুয়ে নিতে হবে, এতে লেবুর গন্ধটি চলে যাবে। এরপর ভালোভাবে চেপে পানিটি ছেঁকে নিন। পাতলা কাপড়টির মধ্যে ছানাটি ১ ঘণ্টা চেপে রাখুন। এতে পানি শুকিয়ে যাবে। এরপর কাপড় থেকে বের করে খুলে খুলে ছাড়িয়ে রাখুন কিছুক্ষণ।)
  • চিনি
  • ১ টেবিল চামচ পেস্তা বাদাম কুঁচি
  • ১ টেবিল চামচ কাজু বাদাম কুঁচি
  • ১ কাপ গরম দুধের সাথে ১ চিমটি কেশর
  • ১/২ চা চামচ এলাচের গুঁড়া

প্রণালী

তৈরি করে রাখা ছানাটিতে ১ টেবিল চামচ চিনি দিয়ে ৪-৫ মিনিট ধরে মাখতে হবে। এরপর ২ হাতের সাহায্যে ছোট ছোট মসৃণ বল বানিয়ে নিতে হবে।

 দুধটি জ্বালাতে হবে মৃদু আঁচে। ফ্যানাটিকে উপরে পড়তে দেওয়া যাবে না, দুধের উপরে সর ও পরতে দেওয়া যাবে না। সর দুধের সাথে নেড়ে মিলিয়ে দিতে থাকতে হবে। দুধটি এভাবে জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। জ্বাল হতে হতে দুধটি অর্ধেক হয়ে এলে পেস্তা বাদাম কুঁচি, কাজু বাদাম কুঁচি ও ১ কাপ গরম দুধের সাথে ১ চিমটি কেশর ও ১/২ কাপ চিনি এই উপাদানগুলো দিয়ে দিন। এভাবে কিছুক্ষণ রান্না করুন। এরপর গ্যাস বন্ধ করে ২ মিনিট পর ছানার তৈরি করে রাখা বলগুলো দুধে দিয়ে দিন। কিছুক্ষণ পর একদম অল্প আঁচে চুলা জ্বালিয়ে দিন। আঁচ বেশি থাকলে দুধ ও ছানাগুলো ভেঙে যাবে, তাই একটু সাবধানে রান্না করতে হবে। এলাচের গুঁড়া দিয়ে হাল্কা করে নেড়ে ৩-৪ মিনিট লো-ফ্লেমে রেখে দিন। ছানার বলগুলো বড় হয়ে গেলে বুঝবেন ছানার ভিতরে দুধ ঢুকেছে ও সিদ্ধ হয়েছে। চুলা বন্ধ করে দিয়ে নামানোর আগে কিসমিস ছড়িয়ে দিন।

 এরপর নামিয়ে বাইরে রেখে প্রথমে ঠাণ্ডা করে উপরে সামান্য পেস্তা বাদাম ও কেশর ছিটিয়ে দিন। এভাবে এরপর ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করুন সুস্বাদু ঠাণ্ডা ছানার পায়েস ও উপভোগ করুন আনন্দের দুর্গা পূজা উৎসব।

 

ছবি- তামালাপাকু.ব্লগস্পট.কম