মাইক্রোওয়েভ ওভেনে ৭টি মজার সহজ রেসিপি – Shajgoj



মাইক্রোওয়েভ ওভেনে ৭টি মজার সহজ রেসিপি


অক্টোবর ৩, ২০১৮



সঠিক নিয়ম জানা থাকলে মাইক্রোওয়েভ ওভেন-এ বেশির ভাগ রান্নাই করে ফেলা যায়। তাতে সময় ও ঝামেলা অনেকটাই কম হয়। চলুন দেখে নেই মজাদার সব রেসিপি-গুলো।

 

গরুর মাংসের কোপ্তাকারি (৪ জনের জন্য)

উপকরণ

গরুর কিমা ১ কাপ, আদা বাটা ১/৩ চা-চামচ, গরম মসলা পাউডার ১/৩ চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ, পেঁয়াজ কিমা ১ টেবিল-চামচ, কাঁচামরিচ কুঁচি ১ চা-চামচ, পুদিনাপাতা ১ টেবিল-চামচ, ব্রেড ক্রাম্ব ২ টেবিল-চামচ, লবণ পরিমাণমত, ডিম ১টি, গোলমরিচের গুঁড়া ১/৩ চা-চামচ।

গ্রেভি-এর জন্য- তেল ২ টেবিল-চামচ, ঘি ১/২ চা-চামচ, পেঁয়াজ বেরেস্তা ২ টেবিল-চামচ, টমেটো পেস্ট ১ টেবিল-চামচ, টকদই ২ টেবিল-চামচ, কিশমিশ ১ টেবিল-চামচ, আদা বাটা ১/২ চা-চামচ, রসুন বাটা ১/৩ চা-চামচ, মরিচ গুঁড়া ১/৩ চা-চামচ, জিরা গুঁড়া ১/৩ চা-চামচ, গরম মসলা পাউডার ১/৩ চা-চামচ, পোস্তদানা বাটা ১/২ চা-চামচ, তেজপাতা ৪-৫টি, লবঙ্গ ২টি, লবণ পরিমাণমতো, টমেটো সস ১ চা-চামচ।

প্রস্তুত প্রণালী

গরুর মাংস মিহি কিমা করে নিন। কিমার সঙ্গে পেঁয়াজ কুঁচি, আদা বাটা, কাঁচামরিচ, পুদিনাপাতা কুঁচি, লবণ, লেবুর রস, গরম মসলার গুঁড়া, ডিম, ব্রেড ক্রাম্ব সবকিছু ভালো করে মাখিয়ে গোল গোল বল তৈরি করুন। মাইক্রো পাওয়ার হাই সেট করুন। একটা ওভেনপ্রুফ ডিশ-এ ২ টেবিল-চামচ তেল নিন। তেলে বল-গুলো দিয়ে দিন। ডিশ-এ ঢাকনা বন্ধ করে ২ মিনিট ভুনে নিন।
২ মিনিট পর ডিশ বের করে কোপ্তার বল-গুলো আরেকটি পাত্রে রেখে আদা, রসুন বাটা, গুঁড়া মরিচ, টকদই, জিরা গুঁড়া, গরম মসলার গুঁড়া, পোস্তাদানা বাটা, টমেটো পেস্ট, তেজপাতা, লবঙ্গ, কিশমিশ ২ টেবিল-চামচ, পরিমাণ পানি ভালো করে মিশিয়ে ঢাকনা খুলে ওভেনে রাখুন। ওভেনে ২ মিনিট মসলা ভুনে নিন। ২ মিনিট পর পাত্র বের করে ভুনা কোপ্তা, ঘি, পেঁয়াজ বেরেস্তা, লবণ খুব ভাল করে মিশিয়ে ওভেনে ঢাকনা বন্ধ করে ৬ মিনিট রান্না করুন। ৬ মিনিট পর পাত্র বের করে নেড়ে নিন। পাত্রের ঢাকনা বন্ধ করে আরও ২ মিনিট রান্না করুন। ২ মিনিট পর কোপ্তাকারি বের করে ৫ মিনিট ডিশের ঢাকনা বন্ধ করে রাখুন।
এরপর গরম গরম ভাত, পোলাও, পরোটা, রুটির সঙ্গে পরিবেশন করুন।

মাইক্রোওয়েভ ওভেনে প্রস্তুতকৃত গরুর মাংসের কোপ্তাকারি

খাসির রেজালা (৫ জনের জন্য)

উপকরণ

খাসির মাংস (হাড়ছাড়া) ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি ২ টেবিল-চামচ, আদা বাটা ১ চা-চামচ, তেল ২ টেবিল-চামচ, ঘি ১ চা-চামচ, পেঁয়াজ বেরেস্তা ১ টেবিল-চামচ, ক্রিম ২ টেবিল-চামচ, রসুন বাটা ১/২ চা-চামচ, কাঠবাদাম বাটা ১/২ চা-চামচ, পোস্তদানা বাটা ১/২ চা-চামচ, জিরার গুঁড়া ১/২ চা-চামচ, কাঁচামরিচ ২-৩ টি, টকদই ১/২ কাপ, লবণ ১/২ চা-চামচ, আস্ত এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা ১টি করে, জাফরান সামান্য, গোলাপ জল ১ চা-চামচ।

প্রস্তুত প্রণালী

খাসির মাংস ২ ইঞ্চি লম্বা ও পাতলা করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। টকদই মাখিয়ে ১ ঘণ্টা ঢেকে রাখুন। একটা ওভেনপ্রুফ ডিশ-এ তেল দিয়ে পেঁয়াজ কুঁচি, আদা, রসুন, কাঠবাদাম, পোস্তদানা বাটা, ধনে, জিরা ও গরম মসলা গুঁড়া, আস্ত এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা ও ২ টেবিল-চামচ পানি মিশিয়ে ডিশ-এর ঢাকনা খুলে ওভেনে রাখুন। মাইক্রো পাওয়ার হাই সেট করে ২ মিনিট ওভেনে মসলা ভুনে নিন। ২ মিনিট পর ডিশ বের করে টকদই মেশানো মাংস মসলার সঙ্গে মিশিয়ে নিন এবং ডিশ-এর ঠাকনা বন্ধ করে ৮ মিনিট ঢেকে রান্না করুন। ওভেন বন্ধ করে ৩ মিনিট রাখুন। এরপর ওভেন থেকে বের করে ক্রিম মিশিয়ে ৫ মিনিট ডিশের ঢাকনা বন্ধ করে রাখুন। পরিবেশন করুন।

মাইক্রোওয়েভ ওভেনে প্রস্তুতকৃত খাসির রেজালা পরিবেশন

তেহারি (৬ জনের জন্য)

উপকরণ

পোলাও তৈরির জন্য- পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, গরম পানি ১ লিটার, পেঁয়াজ বেরেস্তা ১ টেবিল-চামচ, ঘি ১ চা-চামচ, লবণ আধা চা-চামচ, আস্ত এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা ১টি করে, তেল ২ টেবিল-চামচ।

মাংস তৈরি জন্য- খাসির মাংস ১ কেজি, আদা বাটা ১ টেবিল-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, জিরার গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ, কাঠবাদাম বাটা ১ চা-চামচ, পোস্তদানা বাটা ১ চা-চামচ, গরম মসলা পাউডার আধা চা-চামচ, টকদই ১ কাপ, আলু বোখারা ৪ টি, ঘি ১ টেবিল-চামচ, তেল ২ টেবিল-চামচ, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, লবণ আধা চা-চামচ, কাঁচামরিচ ৫-৬ টি।

প্রণালী

পোলাওয়ের চাল ধুয়ে ভিজিয়ে রাখুন আধা ঘণ্টা। একটা ওভেনপ্রুফ ডিশে তেল, ঘি, চাল, আস্ত এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা, পেঁয়াজ বেরেস্তা, লবণ মিশিয়ে ডিশ-এর ঢাকনা খুলে ওভেন-এ রাখুন। মাইক্রো পাওয়ার হাই সেট করুন। ২ মিনিট চাল ভুনে নিন। ২ মিনিট পর ডিশ বের করে নিন। ভুনা চালের সঙ্গে গরম পানি মিশিয়ে ১০ মিনিট ডিশ-এর ঢাকনা বন্ধ করে রান্না করুন। মাঝে একবার ডিশ বের করে নেড়ে দিন। খাসির মাংস ছোট টুকরা করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটা ওভেনপ্রুফ ডিশ-এ তেল, টকদই, আদা, রসুন, পোস্তদানা বাটা, মরিচ, জিরা, গরম মসলা পাউডার, আলু বোখারা, পেঁয়াজ কুঁচি, ঘি ২ টেবিল-চামচ ও পানি মিশিয়ে ডিশ-এর ঢাকনা খুলে ওভেনে রাখুন। ২ মিনিট মসলা ভুনে নিন। ২ মিনিট পর ডিশ বের করে মাংস মসলার সঙ্গে মিশিয়ে নিন। মসলার সঙ্গে মাংস মিশিয়ে ডিশ-এর ঢাকনা বন্ধ করে ১০ মিনিট রান্না করুন। ১০ মিনিট পর ডিশ বের করে ভালো করে নেড়ে দিন। এরপর আরও ৫ মিনট রান্না করুন। ৫ মিনিট পর ডিশ বের করে রান্না করা পোলাওয়ের সঙ্গে কাঁচামরিচ, পেঁয়াজ বেরেস্তা মিশিয়ে দিন। ডিশ-এর ঢাকনা বন্ধ করে ৩ মিনিট রান্না করুন। ৩ মিনিট পর ডিশ বের করে ওভেনের বাইরে রেখে দিন আরও ৫ মিনিট। ৫ মিনিট পর গরম গরম পরিবেশন করুন।

মাইক্রোওয়েভ ওভেনে প্রস্তুতকৃত তেহারি পরিবেশন

ভেজিটেবল সুপ

উপকরণ

গাজর কুঁচি- ১/২ কাপ, পেঁপে কুঁচি- ১/২ কাপ, ব্রকলি কুঁচি- ১/২ কাপ, মটরশুঁটি- ১/২ কাপ, আদা কুঁচি- ১ টেবিল চামচ, পেঁয়াজ কুঁচি- ১/২ কাপ, চিনি- ২ চা চামচ, লবণ- স্বাদমত, কাঁচামরিচ ফালি- ৩/৪ টা, লেবুর রস- ২ টেবিল চামচ, কর্ণফ্লাওয়ার- ২ চা চামচ, লেবু পাতা কুঁচি- ১ চা চামচ, ডিম- ১ টি।

প্রনালী

সবজি পাতলা স্লাইস করে কেটে নিন। পেঁয়াজ ও আদা খোসা ছাড়িয়ে ধুয়ে কুঁচি করে নিন। একটা ওভেনপ্রুফ ডিশ-এ পরিমানমত পানি নিন। সেই পানিতে কাটা সবজি, পেঁয়াজ কুঁচি, আদা কুঁচি মিশিয়ে ডিশ ঢাকনা দিয়ে ঢেকে ৬ মিনিট রান্না করুন। এখন ডিশ বের করে তাতে কর্ণফ্লাওয়ার, লবণ ও একটি ডিম ফেটে মিশিয়ে দিন। কাঁচা মরিচ ফালি দিন। লেবুর রস ও লেবু পাতা কুঁচি দিয়ে ঢাকনা খুলে আরও ২ মিনিট রান্না করে নামিয়ে ফেলুন। গরম গরম পরিবেশন করুন।

মাইক্রোওয়েভ ওভেনে প্রস্তুতকৃত ভেজিটেবল সুপ

গাজরের হালুয়া

উপকরণ

১ কেজি কুচানো গাজর, ১ ক্যান কন্ডেন্সড মিল্ক, ৫-৬ টা কাজুবাদাম কুঁচি, ৮-১০ টা কিশমিশ, ২ টেবিল চামচ ঘি, ১২০০ ওয়াট মাইক্রোওয়েভ।

প্রণালী

গাজর আর কন্ডেন্সড মিল্ক একটা ডিশ-এ খুব ভালোভাবে মিশিয়ে নিন। এই মিশ্রণটি ঢেকে মাইক্রোওয়েভ-এর উচ্চ (হাই) তাপে দিয়ে পাঁচ মিনিট রান্না করুন। তারপর মিশ্রণটি নেড়ে দিন। আবার ঢেকে ৫০ পারসেন্ট-এ দশ মিনিট রান্না করুন। আবার নেড়ে দিন। এবার রান্নার ফাঁকে  প্রতি দুই মিনিটে একবার করে নাড়ুন। গাজরের পানি শুকিয়ে আসা পর্যন্ত রান্না করুন। এলাচ গুঁড়ো, ঘি, বাদাম এবং কিশমিশ অর্ধেকটা দিয়ে আবার হাই-তে এক মিনিট রান্না করুন। তারপর নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন। পরিবেশন করার সময় বাদাম আর কিশমিশ ছড়িয়ে পরিবেশন করুন।

মাইক্রোওয়েভ ওভেনে প্রস্তুতকৃত গাজরের হালুয়া পরিবেশন

ক্যারামেল কাস্টারড

উপকরণ

৩/৪ কাপ চিনি, ২ টেবিল চামচ পানি, ৪ টা ডিম, ২ চা চামচ কর্ণফ্লাওয়ার, ২ কাপ দুধ, ১ চা চামচ ভ্যানিলা এসেন্স।

প্রণালী

১/৪ কাপ চিনি এবং পানি একটি বাটিতে রাখুন। পানি আর চিনির মিশ্রণটি না ঢেকে মাইক্রোয়েভ-এর হাই-তে দিয়ে ২ মিনিট রান্না করুন। ভালো করে নাড়ুন তারপর আবার তিন থেকে চার মিনিট রান্না করুন। মিশ্রণটি গাঢ় বাদামি রঙ ধারণ করলে নামিয়ে ফেলুন। একটি বাটিতে ডিম, কর্নফ্লাওয়ার, ভ্যানিলা এবং বাকি চিনিটুকু একসাথে মিশিয়ে বিট করুন। বিট করতে করতে মিশ্রণে দুধ মিশান। চিনি এবং পানির মিশ্রণটি ঢেলে দিন বাটিতে। এবার বাটিতে ঢাকনা দিয়ে মাইক্রোওয়েভ-এর ৩০ পারসেন্ট-এ  ১০-১২ মিনিট রান্না করুন। রান্নার মাঝামাঝি সময়ে বাটিটি ঘুরিয়ে দিন। রান্না হয়ে গেলে ঠান্ডা করে পরিবেশন করুন।

মাইক্রোওয়েভ ওভেনে প্রস্তুতকৃত ক্যারামেল কাস্টারড পরিবেশন

পনির টিক্কা

উপকরণ

১ কেজি পনির কিউব করে কাটা, ২ চা চামচ রসুন বাটা, ১ চা চামচ চাট মসলা, ২ চা চামচ মরিচ গুঁড়া, ১ চা চামচ গোলমরিচ গুঁড়া, ১ টেবিল চামচ লবণ, কয়েক ফোঁটা লাল রঙ, ৩ টেবিল চামচ ভিনেগার অথবা ১ কাপ টক দই, ব্রাশ করার জন্য তেল, ১ টা লেবু কোয়ার্টার করে কাটা, রিং করে কাটা একটা পেঁয়াজ।

প্রণালী

মশলা, টকদই এবং পনির সব একসাথে মিশিয়ে ২০ থেকে ৩০ মিনিট রাখুন। একটা বড় প্লেটে সসারের মত আরেকটি ছোট প্লেট রাখুন। পনিরের টুকরোগুলো ছোট প্লেটটিতে ঢেকে না রেখে মাইক্রোওয়েভ-এর হাই-তে ৪ মিনিট রান্না করুন। পনিরগুলো উলটে দিন, তেল দিয়ে ব্রাশ করুন এবং আবার হাই-তে দিয়ে ৪ মিনিট রান্না করুন। তারপর নামিয়ে পেঁয়াজের রিং দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

মাইক্রোওয়েভ ওভেনে প্রস্তুতকৃত পনির টিক্কা পরিবেশন

#মনে রাখুন-

ওভেনপ্রুফ তৈজসপত্র ব্যবহার করতে হবে। যা-ই রান্না করুন না কেন, ঢেকে দিতে ভুলবেন না। রান্নার সময়টা ঠিকমতো পরীক্ষা করে নিতে হবে। মাইক্রোওয়েভ ওভেন-এ ডুবোতেলে কোন খাবার রান্না করবেন না। এতে তেল ফুটে-ছিটে খাবার পুড়িয়ে দেবে।

 

লিখেছেন- নিকিতা বাড়ৈ

ছবি- শিনউজ.কম