ছেলেদের জন্য কিছু ‘ভালো’ পারফিউম – বাজেট ভার্শন – Shajgoj



ছেলেদের জন্য কিছু ‘ভালো’ পারফিউম – বাজেট ভার্শন


জুলাই ২২, ২০১৮



ছেলেদের জন্য চমৎকার ক্ল্যাসিক কিছু কোলন নিয়ে কিছুদিন আগে লিখেছি। সেখানেই কথা দিয়েছিলাম এর পরপরই খুব কম বাজেটের ভেতরের সবচেয়ে ভালো প্রোডাক্টগুলো নিয়েও লিখবো। কথা রাখলাম।

আজ জেনে নিন একেবারেই কমদামের ভেতরে খুব ভালো কোলন কোনগুলো, সেগুলোর সুবাস কেমন, পারফরম্যান্স কেমন … ডেইলি ইউজ-এর এসব পারফিউম নিজের ইউজ-এর জন্য বা গিফট-এর জন্য করার চিন্তা করে থাকলে কোনটা আপনার জন্য ভালো হবে।

 

১) LACOSTE Eau de lacoste L.12.12 yellow (লাকসত এ দু লাকসত এল.১২.১২ ইয়েলো)

দাম: ১০০ মিলির দাম ৪০০০ টাকার মতো হবে।

নোটস: লেমন, গ্রেপফ্রুট, রেড অ্যাপল, ভেটিভার, সাইপ্রাস, পিঙ্ক পেপার, ফ্রেশ স্পাইসি।

ফ্রেঞ্চ টেনিস প্লেয়ার রেনে লাকসত তার বাজেট কোলন আর পারফিউম ব্র্যান্ডের আম্ব্রেলায় একের পর এক ‘কমের মধ্যে ভালো’ টাইপ সেন্ট প্রোফাইল ক্রিয়েট করেই যাচ্ছে। লাকসট ইয়েলো হচ্ছে ফ্রেশ সাইট্রাসি স্পাইসি প্রোফাইলের কোলন। যেটা বাজেট ব্র্যান্ডের ভেতরে বেশ কমন। বোঝাই যাচ্ছে ওপেনিং-এ লেমন ফ্রেশ আর ৩০ মিনিট থেকে ১ ঘণ্টা পর ফ্রেশ স্পাইসি হার্বি নোটস প্রমিনেনট হবে।

স্থায়িত্ব: কাপড়ে ৪-৫ ঘণ্টা, স্কিনে ৬ ঘণ্টা।

বেস্ট ফর: ডেইলি ওয়ার-এর জন্য ভালো। ডে টাইম-এ ভালো মানাবে। ২০-৩৫ বছরের যে কেউ ইউজ করতে পারবে। খুব বাজেট ব্র্যান্ড হওয়ায় ক্যাজুয়াল ইউজ-এর জন্য লাকসতের জুড়ি নেই। সো রিস্ক নিয়ে ব্লাইনড বাই করে ফেললেও খুব একটা ক্ষতি নেই।

 

২) LACOSTE Eau de lacoste L.12.12 white (লাকসত এ দু লাকসত এল.১২.১২ ওয়াইট)

দাম: ১০০ মিলির দাম ৪০০০ টাকার মতো হবে।

নোটস: লেমন, ইল্যাং ইল্যাং, এলাচি, ফ্রেশ হার্ব, উডি , সুয়েড, ইটালিয়ান লেদার।

লাকসত তেরি আরেকটা কোলন লিস্টে জায়গা করে নিল। অ্যাকচুয়েলি বাক্তিগত ভাবে ইয়েলো ভার্শন-এর থেকে হোয়াইট আমার বেশি পছন্দ। যদিও নাম হোয়াইট বাট ইয়েলো-এর থেকে এটা বেশ ডার্ক আর সেনসুয়াল… ওডি লাকসত হোয়াইট ক্ল্যাসিক উডি ফ্লোরাল। বাজেট ব্র্যান্ডগুলোর ভেতরে যে সেন্ট প্রোফাইলটা পাওয়া বেশ কঠিন।  লেমনি স্পাইসি নোট দিয়ে শুরু হয় আর শেষে থাকে সেনসুয়াল লেদার সুয়েড উডি নোটস। বেশ কমের ভেতরে ইউনিক!

স্থায়িত্ব:  কাপড়ে ৪-৫ ঘণ্টা, স্কিনে ৬ ঘণ্টা।

বেস্ট ফর: একটু ইউনিক হওয়ায় স্পেশাল অকেশন-এ বা পার্টি ইউজের জন্য ভালো। দিন বা রাতে সমান মানাবে। একেবারে কমবয়সীদের ম্যাচিওর স্পাইসি লেদার নোটস মানাবে না, তাই ২৫-৪০ বয়সের যেকেউ ইউজ করলে বেস্ট হবে।

 

৩) DAVIDOFF COOL WATER For Men (ডেভিডফ কুল ওয়াটার ফর মেন)

দাম: ১২৫ মিলি ওডি টয়লেটের প্রাইস প্রায় ৩৫০০ টাকার মতো পড়বে। ভ্যালু ফর মানি!

নোটস: সি ওয়াটার, ল্যাভেনডার, মিনট, স্মোকি টোব্যাকো, ফ্রেশ স্পাইসি, গ্রিন, উডি।

বাংলাদেশে অসম্ভব পপুলার ‘ভালো’ ‘ছেলেদের সেন্ট’ বলতে এখনও মানুষ এই ডেভিডফ কুল ওয়াটার-কেই বোঝে! বুঝতেই পারছেন কতটা পপুলার, তা ইউনিক হবে এটা ভাবলে ভুল করবেন। ওপেনিং খুবই ফ্রেশ মিনটি অ্যাকুয়াটিক নোটস দিয়ে হবে, ১ ঘণ্টা পর হালকা ফ্রেশ ওয়াটার, স্পাইসি নোটস থাকবে।

স্থায়িত্ব: কাপড়ে ৫-৬ ঘণ্টা আর স্কিনে ৪-৫ ঘণ্টার মতো।

বেস্ট ফর: একেবারে ডেইলি ইউজ আর কমন ইউজের জন্যই এখন এটা ভালো হবে। এতই পপুলার এই প্রোফাইল যে স্পেশাল অকেশন-এ আর পার্টিতে এটা ইউজ করলে নিজেকে আলাদা প্রমাণ করা বা নজর কাড়া টাফ। খুবই সেফ চয়েস বলে নতুন বডি স্প্রে ছেড়ে অ্যাডালট-দের মতো আসল কোলন ইউজ করবেন ভাবছেন এমন যে কেউ ইউজ করতে পারবেন। গিফট হিসেবেও ভালো। ১৬-৩০ পর্যন্ত ইয়াং-দের জন্য বেটার।

 

৪) NAUTICA VOYAGE Nautica for men (নটিকা ভয়েজ নটিকা ফর মেন)

দাম: ১০০ মিলির দাম পড়বে ২৫০০-৩০০০ টাকা।

নোটস: গ্রিন অ্যাপল, গ্রাজি লিফি নোটস, ফ্লোরাল, ফ্রেশ, অ্যাকুয়াটিক, উডি।

মজা করে বলা হয় যেকোনো ডিজাইনার হাউজ এই ছোট দুই পয়সা দামের কোলনের ভয়ে কাঁপে! কারণ যেকোনো ডিজাইনার ক্ল্যাসিক পারফিউমের সাথে একটা লেভেল পর্যন্ত এই ছোট বোতল পাল্লা দিতে পারে! আসলেই কি সত্যি? নটিকা ভয়েজ-এর অসামান্য সাফল্য আর পপুলারিটি তাই তো বলে!

সেন্ট প্রোফাইল নিয়ে নতুন করে কিছু বলার নেই। এটা একটা বেসিক মেনস কোলন যেটা ফ্রেশ লেমনি, একুয়াটিক নোটসে ভরপুর। আর বডি স্প্রে+ডিওডোরেন্ট ব্র্যান্ড-গুলো এই একই নটিকা সেন্ট এতবার কপি করেছে যে একেবারে তুলোধুনো হয়ে গেছে এর ইউনিকনেস-এর! কিন্তু অরিজিনাল-এর কাছাকাছি কেউ এখনও আসতে পারে নি। সুতরাং, কমদামে ক্ল্যাসিক অ্যাকুয়াটিক কোলন ট্রাই করতে চাইলে একে একটা চান্স দিতে পারেন।

স্থায়িত্ব: কাপড়ে ৫-৬ ঘণ্টা, স্কিনে ৪-৫ ঘণ্টা, এটা খুব ফ্রেশ নোটস বেসড হওয়ায় স্মোকি, মাস্কি কোলন-এর মতো লং লাস্ট করবে না। এটা সব ফ্রেশ পারফিউম বা কোলন-এরই ক্যারেক্টার বলতে পারেন।

বেস্ট ফর: যেকোনো বয়সের ইউজার-দের জন্য ডে টাইম বা অফিস ওয়ার হিসেবে ভালো। সারাবছর ইউজ করা যাবে। বাট স্পেশাল অকেশন-এ এতো কমন সেন্ট ভালো হবে না। যে কাউকে গিফট করতে পারেন। সবারই পছন্দের প্রোফাইল এটা। ব্লাইনড বাই হিসেবেও ভালো।

 

৫) DAVID BECKHAM INTIMATELY Beckham For Men (ডেভিড বেকহাম ইন্টিমেইটলি বেকহাম ফর মেন)

দাম: ৭৫ মিলির দাম পড়বে ২০০০-২৫০০ টাকা।

নোটস: পাউডারি , উডি, ওয়ার্ম স্পাইসি, এলাচি, লেবু, পাচুলি।

যদিও এটা মার্কেটে আনা হয়েছে ডেইলি ওয়ার কোলন হিসেবে। স্পাইসি এই স্মেল রাতের যেকোনো পার্টিতেও অনায়াসে মানিয়ে যায়। ওপেনিং ফ্রেশ লেমন আর উডি নোটস দিয়ে হলেও ৩০ মিঃ পর থেকে স্পাইসি অ্যারমাটিক বেশ নোটগুলোই বজায় থাকবে। গদবাঁধা কম দামি ম্যারিন সেন্ট-গুলো নিয়ে বিরক্ত হলে এই ইউনিক কোলন-টা ট্রাই করতে পারেন।

স্থায়িত্ব: কাপড়ে স্প্রে করলে ৬-৮ ঘণ্টা থাকবে। স্কিনে ৪-৫ ঘণ্টা।

বেস্ট ফর: এটা খুবি কম দামে অত্যন্ত ভালো একটা অপশন। এই কোলন দুটো পারফিউম অ্যাওয়ার্ড পেয়েছে। স্মেল-টা একেবারে টিনএজার বা ভার্সিটি স্টুডেন্ট-দের মানাবে না। ইয়াং প্রফেশনাল-দের জন্য বেটার। ২৫-৩৫ বছর বয়সীদের জন্য এটা সাজেসট করবো।

 

৬) CALVIN KLEIN ETERNITY For Men (কেলভিন ক্ল্যাইন ইটারনিটি ফর মেন)

দাম: ১০০ মিলির দাম পড়বে প্রায় ৪০০০ টাকা।

নোটস: ল্যাভেনডার, লেমন, বারগামট, ফ্রেশ স্পাইসি, হারবাল, লাইট ফ্লোরাল।

রিফ্রেশিং লেমন আর ফ্রেশ স্পাইসি ফ্লোরাল, এটাও কমদামী অ্যাকুয়া ম্যারিন কোলন-গুলো থেকে বেশ আলাদা। আর বেশ কম দামে এই ইউনিক সেন্ট প্রোফাইল-এর জন্যই যুগের পর যুগ ধরে এই কোলন বেস্ট সেলার লিস্ট-এ পার্মানেন্ট স্পট-এর দাবিদার! ওপেনিং ফ্রেশ লেমন আর হারবাল নোটস-এর, বেইজ-এ থাকবে ফ্রেশ স্পাইসি।

স্থায়িত্ব: কাপড়ে ৬-৭ ঘণ্টা, স্কিনে বড়জোর ৪ ঘণ্টা।

বেস্ট ফর: পরিষ্কার, ফ্রেশলি ওয়াশড সামার স্মেল বলতে যা বোঝায় এটা মোটামুটি তাই। সারাদিন বাইরে ঘুরতে হয় এমন কারো জন্য পারফেক্ট। ডে টাইম ইউজের জন্য বেস্ট। কলেজ ভার্সিটির স্টুডেন্ট থেকে শুরু করে যুবকদের ভালো মানাবে। কিন্তু মধ্যবয়স্ক ইউজার-দের জন্য এটা নয়। নাইট ইউজ-এ বা অকেশনাল ইউজ-এ ভালো হবে না।

উপরের সবগুলো কোলন অ্যামাজন প্রাইম, ফ্র্যাগ্রান্সডিরেক্ট ইউএসএ বা ফ্র্যাগ্রান্সনেট ইউকে থেকে প্রিঅর্ডার-এ কিনলে ভালো হবে। অথেনটিক প্রোডাক্ট নিঃসন্দেহে পাবেন। ট্রাই করে কিনতে চাইলে দেশের সব বড় পারফিউম স্পেশাল রিটেইলারের কাছে খোঁজ নিতে পারেন। এই প্রোডাক্ট-গুলো তারা স্টোর করে। বাট নিউমার্কেট বা পাড়ার দোকানে এই বোতল দেখেই কিনে ফেললে নকল হবার ঝুকি থাকবে।

নেক্সট-এ কি জানতে চান? বেস্ট সামার পারফিউম? বেস্ট রোম্যান্টিক পারফিউম? নাকি বেস্ট ফ্লোরাল, ফ্রুটি সেন্ট প্রোফাইল? আপনাদের সব প্রশ্ন কমেন্টে জানাতে ভুলবেন না!

 

লিখেছেন- তাবাসসুম মীম