প্রসাধনী সম্পর্কে, সম্পাদকের পছন্দ, সুগন্ধি, সৌন্দর্য পরামর্শ

ছেলেদের ‘ভালো’ পারফিউম খুঁজতে হিমশিম খাচ্ছেন?

গিফট হিসেবে মানিব্যাগ, পাঞ্জাবি এসব দিয়ে আর কতো বছর চালানো যায়? কিন্তু গিফট হিসেবে পারফিউম কেনাটাও রিস্কি, তাই না? যদি দামি একটা জিনিস অর্ডার দিয়ে কিনে পড়ে ভালো না লাগে? বা যার জন্য কিনছেন তাকে না মানায়? বাংলাদেশে বা খোদ ঢাকায়ও ছেলেদের একটু ভালো পারফিউম খুঁজে পাওয়াই টাফ! অরিজিনাল যে কটা দোকানে আছে তার দাম হয় আকাশছোঁয়া আবার বাদবাকি সব আজেবাজে অ্যাক্স/ফগ/হেনতেন ‘বডি স্প্রে’ বা নকল দিয়ে ভর্তি, যা রুচির ভেতরে ধরা মুশকিল!

ছেলেদের একটু কোয়ালিটি পারফিউম বা শুদ্ধ করে বলতে গেলে ‘কোলন’ খুঁজে পাওয়া খুব কষ্টের। তাই ভাবলাম মেয়েদের বাজেট পারফিউম নিয়ে যখন লিখেই ফেলেছি, একই সাথে বরং এদিকেও একটু কিছু ইনফো শেয়ার করি। তাই আজ কথা বলব মিড টু হাই বাজেটে ছেলেদের বেশ ক্ল্যাসিক কিছু কোলন (কারণ, মেন’স কালেকশনে সাধারনত ‘পারফিউম’ বলা হয় না এটাকে), তার পারফরম্যান্স এবং কোন প্রোডাক্ট কাকে ভালো মানাবে তাই নিয়ে।

 

(১) Yves Saint Laurent La Nuit De L’Homme cologne (ইভ সেন লরান লা নুই ডে’অম)

দামঃ শুরুটা একটু ভালো দাম দিয়েই করি। ৬০ মিলির দাম ৫১ পাউন্ড  আর ১০০ মিলির দাম ৬৫-৭০ পাউন্ড-এর  মতো হবে, অর্থাৎ টাকায় ৭০০০- ৯০০০/- টাকা ম্যাক্সিমাম। সেলে কিনলে অবভিয়াসলি আরও কমে পাবেন।

নোটসঃ  টপ নোট- এলাচি, ল্যাভেনডার, লেবু

মিডল নোট- সিডার, উডি নোটস

বেজ নোট- ভেটিভার

স্পাইসি আর উডি নোটের এই কোলনের বর্ণনা দিতে ডার্ক, মিসটেরিয়াস এসব শব্দ ইউজ করা যেতে পারে। শুরুটা লেবু আর এলাচি দিয়ে হলেও পড়ে হালকা উড আর স্পাইসি ডার্কনেস-টাই লাস্ট করবে।

স্থায়িত্বঃ ৫-৬ ঘণ্টা ময়েশ্চারাইজড স্কিন-এ/কাপড়ে।

বেস্ট ফরঃ  কমবয়সী বা ‘বডি স্প্রে’ ইউজ করে অভ্যস্ত এমন কাউকেই এই ক্ল্যাসি কোলন মানাবে না। এটা বেস্ট হবে ২৫ আপ থেকে ৫০ পর্যন্ত অফিসগোয়ার-দের জন্য।বাজেট আছে আর পার্টি বা কর্পোরেট ইভেন্টে মানানসই ইউনিক একটা সেন্ট যারা খুঁজছেন তারা এই প্রোডাক্টে ইনভেস্ট করতে পারেন। কিন্তু নিজের ২২-২৩ বছর বয়সি ভাই বা বন্ধুর জন্য এটা নয়।

(২) SPICEBOMB VIKTOR & ROLF For Men (স্পাইসবম্ব, ভিক্টর অ্যান্ড রলফ, ফর মেন)

দামঃ ৩০ মিলির দাম পড়বে ৬০০০ এর মতো। আর ১০০ মিলি বোতলের জন্য ১২০০০ এর মত লাগবে। এটাও বিশ্ববিখ্যাত বেশ হাই এন্ড একটা ক্ল্যাসিক লাক্সারি কোলন।

নোটসঃ  টপ নোট- দারুচিনি, পিঙ্ক পেপার, তামাক

মিডল নোট- ইটালিয়ান লেদার, জাফরান, পাপরিকা

বেজ নোট- ভেটিভার, লেবু, গ্রেপফ্রুট

স্পাইসি, ফ্রেশ, পাওয়ারফুল ম্যাস্কুলিন স্মেল বলতে যা বোঝায় এটা তাই। লং লাস্টিং এই সুগন্ধির শুরুটা নামের সার্থকতা প্রমাণ করে স্পাইস দিয়ে আর শেষটা হয় দামি লেদার, হালকা স্পাইস আর তামাকের মিক্সচার-এ। বোতলটাও ভ্যানিটিতে চমৎকার মানায়।

স্থায়িত্বঃ ৬-৭ ঘণ্টা ময়েশ্চারাইজড স্কিন-এ, ক্লিন কাপড়ে প্রায় সারাদিন।

বেস্ট ফরঃ  একটু ফ্যাশনেবল কমবয়সী থেকে শুরু করে ৪০ পর্যন্ত যে কাউকে বেশ ভালো মানাবে। বাইরে দীর্ঘসময় কাটাতে হয় এমন যে কারো জন্য এমন একটা স্পাইসি বাট ফ্রেশ, লং লাস্টিং সুবাস মানানসই। ইউনিক এই সুবাস আমাদের দেশের জন্যও পারফেক্ট। কিন্তু নিজের বয়স্ক বাবাকে এটা দিয়ে বসবেন না যেন! ইয়াং ক্ল্যাসি কারো জন্য একটু আলাদা কিছু যারা খুঁজছেন তারা এই কোলনে ইনভেস্ট করার কথা ভাবতে পারেন।

(৩) VERSACE EROS For Men (ভারসাচি ইরস ফর মেন)

দামঃ ৩০ মিলির ৫০০০/- এবং ১০০ মিলির জন্য ৮০০০/- টাকার মতো পড়বে।

নোটসঃ  টপ নোট- মাদাগাস্কার ভ্যানিলা, টঙ্কা বিন, মিন্ট

মিডল নোট- গ্রিন অ্যাপল, লেবু, সিডার উড

বেজ নোট- ভেটিভার, ওক মস

অসম্ভব পপুলার এই কোলনের শুরুটা হয় ফ্রেশ ফ্রুটি নোট দিয়ে আর লাস্ট পর্যন্ত হালকা স্পাইসি, উডি ভ্যানিলা-টাই থাকে। একটা দীর্ঘ সময় পর্যন্ত একটু ভালো বাজেট ডিজাইনার মেন’স কোলন বলতে মানুষ এই ‘ইরস বাই ভারসাচি’-কেই চিনতো। তাই বুঝতেই পারছেন এটা কতটা পপুলার!

স্থায়িত্বঃ ৬-৮ ঘণ্টা ময়েশ্চারাইজড স্কিন-এ/ কাপড়ে।

বেস্ট ফরঃ একই সাথে ফ্রেশ এবং সেনসুয়াল এই অসাধারণ ফ্র্যাগরান্স একটু ইয়াং-দের ভালো মানাবে। ২০-৩৫ পর্যন্ত যে কারো জন্যই এটা বেশ ভালো হবে। ডে অ্যান্ড নাইট দুইয়ের জন্যই পারফেক্ট। স্পেশালি ভ্যালেনটাইন্স ডে বা ম্যারেজ ডে-এর জন্য রোম্যান্টিক গিফট যারা খুঁজছেন তারা এই কোলন বা এর ফুল সেটের পেছনে ইনভেস্ট করতে পারেন। কিন্তু, নিজের বাবা বা ভাইয়ের জন্য কেনাটা তেমন বুদ্ধিমানের কাজ হবে না।  

(৪) Paco Rabanne 1 Million For Men (পাকো রাবান ওয়ান মিলিয়ন ফর মেন)

দামঃ  ১০০ মিলির দাম পড়বে ৬০০০ এর মত। মোটামুটি বাজেটের এই পারফিউম ঢাকার বিভিন্ন পারফিউম শপে স্টক করা হয়। অরিজিনাল স্মেল টেস্ট করা ও কালেক্ট করা তেমন টাফ হবে না।

নোটসঃ  টপ নোট- দারুচিনি, লেদার

মিডল নোট- গোলাপ, স্পাইসি নোট, উডি নোট

বেজ নোট- কমলা, মিন্ট

‘সব কাজের কাজি’ বললেই এই কোলনের পারফেক্ট ডেসক্রিপশন দেয়া যায়। এটা হালকা স্পাইসি, হালকা উডি। নন অফেন্সিভ এবং বিদেশে বেশ ভাইরাল আর এদেশে বেশ পপুলার হবার কারণে বেশ অনেকেই এটা ব্যবহার করেন। তাই ব্লাইনড বাই- এর জন্য সেফ চয়েস। স্মেল অত্যন্ত লং লাস্টিং।

স্থায়িত্বঃ ৮ ঘণ্টা বা বেশি ময়েশ্চারাইজড স্কিন-এ/কাপড়ে।

বেস্ট ফরঃ  দিনে অফিসে বা পাব্লিক সেটিং-এ ব্যবহারের জন্য ভালো। স্টুডেন্ট বা ইয়াং প্রফেশনাল-দের ভালো মানাবে। ২২-৩৫ এর যে কেউ ব্যবহার করতে পারবেন। কিন্তু খুবই কমন হওয়ায় স্মেল হিসেবে এটা বেশ বোরিং। তাই স্পেশাল অকেশন-এ ইউনিক কিছু যদি চান তবে এটা আপনার জন্য নয়। পরিচিত কাউকে গিফট দিতে চাইলে এটা বেশ সেফ ও ভালো অপশন।

(৫) Paco Rabanne Invictus Aqua For Men (পাকো রাবান ইনভিকটাস আকুয়া ফর মেন)

দামঃ ১০০ মিলির দাম পড়বে ১০০০০ এর মতো। অরিজিনাল ইনভিকটাস কোলনের পরবর্তী সংস্করণ ‘ইনভিকটাস অ্যাকুয়া’ অরিজিনাল থেকে অনেক অনেক বেটার প্রোফাইল এবং পারফরম্যান্স-এর সমন্বয়।

নোটসঃ  টপ নোট- সি ওয়াটার নোট, ম্যারিন নোট, ইয়ুজু লেমন

মিডল নোট- গ্রেপফ্রুট, উডি নোটস

বেজ নোট- পিঙ্ক পেপার, অ্যাম্বারগ্রিস

স্পাইসি, লেদারি নোটস বাদে একটু ফ্রেশ চনমনে অ্যাথলেটিক স্মেল যারা চান তাদের জন্য পাকো রাবান হাউজের বেস্ট সেলার ফরমুলেশন এটা। শুরু হবে ফ্রেশ ম্যারিন নোট দিয়ে, শেষে থাকবে হালকা লেমন ফ্রেশ অ্যান্ড উডি নোটস।

স্থায়িত্বঃ ৭-৮ ঘণ্টা ময়েশ্চারাইজড স্কিন-এ/কাপড়ে।

বেস্ট ফরঃ মোটামুটি যেকোনো বয়সে, যেকোনো সেটআপ-এ ব্যবহার করা যায় এমন একটা ভারসেটাইল কোলন এটা। ম্যারিন ফ্রেশ হলেও বেশ ইউনিক! ২০-৩০ এর স্টুডেন্ট বা ইয়াং-দেরই একটু বেশি মানাবে বলে আমার ধারণা। পরিচিত কাউকে বা নিজের ভাই/কাজিন-এর জন্য ইজিলি গিফট হিসেবে নিতে পারেন। গরম হিউমিড ক্লাইমেট-এ সারাদিনের ফ্রেশভাব ধরে রাখার বেস্ট কোলন অপশনের মধ্যে এটা একটা।

(৬) JEAN PAUL GAULTIER LE’MALE For Men (জো পল গোটিয়ে লা’মেল ফর মেন)

দামঃ ৭৫ মিলির দাম প্রায় ৮-৯ হাজারের মতো পড়বে। এই ক্ল্যাসিক কোলন সর্বকালের বেস্ট সেলার মেন’স ফ্র্যাগর‍্যান্স লিস্ট-এ পার্মানেন্ট স্পট ধরে রেখেছে বহু বছর ধরে।

নোটসঃ  টপ নোট- ভ্যানিলা, ল্যাভেনডার, মিনট

মিডল নোট- দারুচিনি, টনকা বিন, অ্যাম্বার

বেজ নোট- চন্দন, এলাচি, লেবু, উডি নোটস

একইসাথে ক্ল্যাসিক, মডার্ন, বোল্ড এবং সেনসুয়াল। যেকোনো সৌখিন কালেক্টর-এর কালেকশন-এ এই লিজেন্ডারি বোতল একটা থাকবে না এটা হতেই পারে না! বেস্ট সেলিং এই ডিজাইনার কোলন-এর ওপেনিং নোটস হালকা ভ্যানিলা, লেমন আর মিনট… আর শেষে থাকে উডি আর হালকা ম্যাস্কুলিন স্পাইসি নোটস।

স্থায়িত্বঃ ৮ ঘণ্টা বা বেশি, ময়েশ্চারাইজড স্কিন-এ/ কাপড়ে।

বেস্ট ফরঃ  যেকোনো বয়সে এটা ইউজ করা যাবে। মোটামুটি সবাই এটা পছন্দ করবে তাই গিফট হিসেবে পরিচিত জনের জন্যও চলবে। ২৫-৫০ এর যে কারো জন্য কিনতে পারেন। খুব ইউনিক কিছু হয়তো নয়! কিন্তু ক্ল্যাসিক-এর অ্যাপিল অন্যরকম! সংগ্রহে রাখার মতো একটা প্রোডাক্ট এটা।

(৭) Christian Dior, Dior Homme For Men (ডিওর হোম ফর মেন বাই ক্রিসচিয়ান ডিওর)

দামঃ ১০০ মিলির দাম পড়বে প্রায় ৮০০০ এর মতো। এটাও বেস্ট সেলিং মেনস ফ্রাগর‍্যান্স-এর এক লিজেন্ড!

নোটসঃ টপ নোট- আইরিস, কোকোয়া, লেদার

মিডল নোট- অ্যাম্বার, ভেটিভার, লেবু, মিনট

বেজ নোট- সেজ, হারবি নোটস

গরজিয়াস সিডাকটিভ ম্যাস্কুলিন স্মেল। শুরুটা একটু হালকা মিষ্টি স্পাইসি লেদারি নোটস দিয়ে হবে। লাস্ট-এ থাকবে কোকোয়া আর উডি হারি নোটস-এর মিশ্রণ।

স্থায়িত্বঃ ৭-৮ ঘণ্টা, ময়েশ্চারাইজড স্কিন-এ/কাপড়ে।

বেস্ট ফরঃ  ক্ল্যাসিক উডি ফ্লোরাল ম্যাস্কুলিন ফ্র্যাগর‍্যান্স। স্পেশাল অকেশন বা পার্টি-এর জন্য ভালো হবে। ২৫-৫০ এর যে কাউকে মানাবে। বাট ক্যাজুয়াল গেট আপ, অকেশন বা স্টুডেন্টদের জন্য এটা নয়। রোম্যান্টিক এই কোলন বিশেষ দিনে গিফট হিসেবে দেবার জন্য পারফেক্ট।

 

বেস্ট ৫ টা মেন স কোলন নিয়ে বলব ভেবেছিলাম, বাট বলে ফেললাম ৭ টার কথা! আসলে ক্ল্যাসিক মেনস পারফিউম আরও অনেক আছে। ট্রাই করেছি স্পাইসি, ম্যারিন, ফ্রেশ, ফ্লরাল ফ্রুটি ম্যাস্কুলিন- সব শ্রেণীরথেকেই মোটামুটি একটা নিয়ে কথা বলতে। যেহেতু বিশেষ পারফিউম আমাদের দেশের ছেলেদের ভ্যানিটি-তে গাদাগাদা থাকে না, তাই একটু বেশি দিয়ে বিশেষ দিনের জন্য একটা ভালো প্রোডাক্ট যারা কিনতে চাচ্ছেন তাদের হয়তো সঠিক প্রোডাক্ট চুজ করতে একটু হেল্প হবে।

আর একটু বেশি দাম দেখে যারা অলরেডি হোঁচট খেয়ে গেছেন? তাদের জন্য ডেইলি ইউজ-এর কিছু ভালো কোলন নিয়ে অচিরেই লিখব। একটু পড়ের লেখাটার জন্য ওয়েট করুন।

 

লিখেছেন- তাবাসসুম মীম

Comments

comments

Recommended