প্রসাধনী সম্পর্কে, সম্পাদকের পছন্দ, সুগন্ধি

বাজেট-এর ভেতরেই আছে অসাধারণ কিছু পারফিউম…!!

ইতিপূর্বে বিশ্বের সবচেয়ে পপুলার কিছু পারফিউম নিয়ে একজন লেখক লিখেছিলেন। সেই পোস্টের কমেন্টে অনেক পাঠক আমাদের জানান, লাক্সারি পারফিউম যেহেতু প্রতিদিন ইউজ করা সম্ভব নয়, রোজকার ব্যবহারের জন্য সাধ্যের ভেতরে কিছু পারফিউম নিয়েও যেন আমরা লিখি… সেই সুত্রেই আজকের আয়োজন।

আজ শুধুমাত্র ‘পারফিউম’ নিয়েই কথা বলবো, ‘বডি মিস্ট’ নিয়ে আজ আলাপ করবো না। আর প্রতিটা পারফিউমের সাথে আমাদের দেশের আবহাওয়ায় বডিতে কতক্ষণ লাস্ট করে এবং পারফিউম-এর টপ মিডল আর বেজ নোট অল্প কথায় জানিয়ে দেবো।

GLOW BY J.LO (গ্লো বাই জেনিফার লোপেজ)

দামঃ লিজেন্ড জেনিফার লোপেজের ডিজাইন করা এই সুগন্ধি বছরের যেকোনো সময় ছাড়ে বেশ কম দামে পেয়ে যাবেন। ১০০ মিলির দাম পড়বে ২০-২৩$ এর মতো। বাংলাদেশি টাকায় ২৫০০-৩০০০/- এই পেয়ে যাবেন।

নোটসঃ টপ নোট- জ্যাসমিন + গোলাপ

মিডল নোট- নিরলি + অরেঞ্জ ব্লজম

বেজ নোট- চন্দন + মাস্ক + ভ্যানিলা

একেবারেই মাইল্ড  সুগন্ধি। স্প্রে করার সাথে সাথে ফুলের সুবাস বেশি পাওয়া গেলেও ৩০-৪০ মিনিট পর হালকা ফুল, একটু উডি আর ভ্যানিলা-টাই লাস্ট করবে। বেজ স্মেল একটু পাউডারি কিন্তু বেশ ক্লিন।

স্থায়িত্বঃ ৪-৫ ঘণ্টা পর্যন্ত ময়েশ্চারাইজড  স্কিনে লাস্ট করবে।

বেস্ট ফরঃ টিন এজার থেকে শুরু করে মধ্যবয়স্ক পর্যন্ত যে কেউ ইউজ করতে পারেন। বাট বেস্ট হবে ২০-৩০ বছরের ইউজারদের জন্য। বোতলটা ভ্যানিটি সেটআপে দেখতেও ক্ল্যাসি লাগে। ইউনিভার্সিটি বা অফিসে মানানসই।

FANTASY BY BRITNEY SPEARS (ফ্যানটাসি বাই ব্রিটনি স্পিয়ারস)

দামঃ পপ আইডল ব্রিটনি স্পিয়ারসের  ডিজাইন করা এই সুগন্ধি পারফরম্যান্স আর কোয়ালিটির দিক দিয়ে যেকোনো লাক্সারি ক্ল্যাসি ব্র্যান্ডের সাথে পাল্লা দিতে পারে! ১০০ মিলির দাম পড়বে ২০$ এর মতো। বাংলাদেশি টাকায় ২৫০০-৩০০০/- এই পেয়ে যাবেন। মিড ইয়ার বা ব্ল্যাক ফ্রাইডে সেলে একই দামে গিফট সেট পর্যন্ত পেয়ে যাবেন যেখানে ১০০ মিলি পারফিউমের সাথে পাবেন একটা বডি লোশন বা ট্রাভেল সাইজ পারফিউম! তাই অনলাইন সেল-গুলোতে চোখ রাখুন!

নোটসঃ টপ নোট- চকলেট +কাপকেক + কিউয়ি

মিডল নোট- লিচু+ জ্যাসমিন

বেজ নোট- হালকা মাস্ক+ উডি নোটস

এটা খুবি মিষ্টি এবং ‘গোরমানড’ পারফিউম। অর্থাৎ এডিবল খাবারের মতো স্মেল। যারা ফ্রেশ সাইট্রাসি স্মেল পছন্দ করেন তাদের জন্য এটা নয়। বাট যারা একটু গার্লি, মিষ্টি সুগন্ধি ভালবাসেন তাদের জন্য বেস্ট পারফিউম বলতে গেলে এর নামই সবার আগে চলে আসবে।

স্থায়িত্বঃ ৫-৬ ঘণ্টা পর্যন্ত ময়েশ্চারাইজড স্কিনে লাস্ট করবে। বাট বেটার রেজাল্টের জন্য একই রেঞ্জের বডি লোশন আর বডি ওয়াশ ইউজ করতে পারেন। কম দামে গিফট সেট কিনে নিলে একইসাথে সব পেয়ে যাবেন।

বেস্ট ফরঃ টিন এজার থেকে শুরু করে ৩০ পর্যন্ত যেকেউ ইউজ করতে পারেন। বাট বেস্ট হবে ১৫-২৫ বছরের ইউজারদের জন্য। বোতলটা বয়স্কদের কাছে একটু ইম্যাচিওর লাগতে পারে। ইউনিভার্সিটি বা স্কুল, কলেজের জন্য মানানসই।

AMAZING GRACE BY PHILOSOPHY (আমেইজিং গ্রেস বাই ফিলসফি)

দামঃ ৬০ মিলির অডি টয়লেটের দাম পড়বে ২৫$ এর মতো। বাংলাদেশি টাকায় ৩০০০/- এই পেয়ে যাবেন। সেদিক দিয়ে আজকের লিস্টের ভেতরে এটাই একটু দামি।

নোটসঃ টপ নোট- ফ্রিসিয়া + জ্যাসমিন

মিডল নোট- গোলাপ + লেবু

বেজ নোট- মাস্ক + গ্রেপফ্রুট

খুব ফ্রেশ আর ক্লিন একটা সুগন্ধি! এই রেঞ্জে এমন ইউনিক সেন্ট সহজে পাওয়া যাবে না।

স্থায়িত্বঃ ৪ ঘণ্টা পর্যন্ত ময়েশ্চারাইজড স্কিনে লাস্ট করবে।

বেস্ট ফরঃ যাদের মিষ্টি কিন্তু বেশি গার্লি স্মেল পছন্দ নয় তাদের জন্য বেস্ট স্মেল এটা! ফ্রেশ বাথ নিলে বা পরিস্কার জামা কাপড় পড়লে যেমন ফ্রেস লাগে এই সুগন্ধি ঠিক তেমন। অফিস আর ভার্সিটির জন্য ভালো। ২৫-৪০ পর্যন্ত সবাইকে খুব ভালো স্যুট করবে। ম্যাচিওর, ক্লিন, ক্ল্যাসি স্মেল বললেই এটার পারফেক্ট বর্ণনা দেয়া যায়।

PINK SUGAR BY AQUOLINA (পিংক সুগার বাই একুওলিনা)

দামঃ ১০০ মিলির দাম পড়বে ২৩-২৫ $ এর মতো। বাংলাদেশি টাকায় ৩০০০/- এর মধ্যে পেয়ে যাবেন।

নোটসঃ টপ নোট- কটন ক্যান্ডি বা হাওয়াই মিঠাই + ক্যারামেল + ভ্যানিলা

মিডল নোট- লিকোরিস + র‍্যাসপবেরি

বেজ নোট- টঙ্কা বিন + লেবু + চন্দন

লেবু চন্দন দেখে এটাকে ফ্রেশ উডি স্মেল ভাববেন না যেন! ‘সুগার ফেসট’ আর গার্লি গার্ল স্মেল বলতে যা বোঝায়, পিংক সুগার ঠিক তাই। কটন ক্যান্ডি, ভ্যানিলাই শেষ পর্যন্ত লাস্ট করবে। এটাও একটা গরমানড সুগন্ধি।

স্থায়িত্বঃ ৫-৬ ঘণ্টা পর্যন্ত ময়েশ্চারাইজড স্কিনে লাস্ট করবে।

বেস্ট ফরঃ স্কুল কলেজ স্টুডেন্ট-দের জন্য বেস্ট। আমার মতে ১৫-২৫ পর্যন্ত যেকেউ ইউজ করতে পারবে। কিন্তু মধ্যবয়স্কদের জন্য এটা নয়! কমপ্লিমেন্ট এট্রাক্টর হিসেবে সুনাম আছে এই সুগন্ধির! 

MIDNIGHT FANTASY BY BRITNEY SPEARS (মিডনাইট ফ্যানটাসি)

দামঃ ‘ফ্যান্টাসি বাই ব্রিটনির’ আরেকটি ভার্শন এই ‘মিড নাইট ফ্যান্টাসি’ । দামও একইরকম। ১০০ মিলির দাম পড়বে ২০ $ এর মতো। বাংলাদেশি টাকায় ২৫০০-৩০০০/- এই পেয়ে যাবেন। আবার সেলের সময় কম দামে গিফট সেট কেনার সুবিধাও পাবেন।

নোটসঃ টপ নোট- পাম + চেরি + ভ্যানিলা

মিডল নোট- আইরিস + অর্কিড

বেজ নোট- মাস্ক

মিষ্টি এবং ফ্যামিনিন একটা সুবাস, বাট কোনভাবেই ‘ফ্যান্টাসি’ বা ‘পিংক সুগার’-এর মতো গার্লি বা চঞ্চল নয়। মিষ্টি সুবাসটা মাথা ধরিয়ে দেবে না। অনেকেই বলে ব্রিটনি স্পিয়ারস ব্র্যান্ড-এর সবচেয়ে ক্ল্যাসিক পারফিউম এটা! অনেক লাক্সারি ব্র্যান্ড-ও আজও এর কাছাকাছি কিছু বানাতে পারে নি।

স্থায়িত্বঃ ৪-৫ ঘণ্টা পর্যন্ত ময়েশ্চারাইজড স্কিনে লাস্ট করবে। একই রেঞ্জের বডি ওয়াশ আর লোশনের সাথে ইউজ করলে ১০ ঘণ্টা পর্যন্ত লাস্ট করবে।

বেস্ট ফরঃ মিষ্টি খুব পছন্দ নয় বাট ট্রাই করে দেখতে চান এমন সবার জন্য এটা পারফেক্ট। ১৮-৪০ পর্যন্ত যেকেউ ইউজ করতে পারবেন। বাট বেস্ট হয় ২০-৩০ বছরের ইউজার-দের জন্য। অত্যন্ত ক্ল্যাসি, সেন্সুয়াল আর লং লাস্টিং একটা পারফিউম।

The Body Shop WHITE MUSK (দি বডিশপ হোয়াইট মাস্ক)

 

দামঃ দি বডিশপ-এর ক্ল্যাসিক আর বেস্ট সেলার পারফিউম এটি! আমার মা গত ৪-৫ বছর ধরে এটা ইউজ করছেন, ৫০ মিলির দাম পড়বে ২২ পাউনডের মতো। ছাড়ের সময়ে ৩০০০ এর ভেতরে কিনতে পারবেন। এছাড়া সেলে একই রেঞ্জের বডি ওয়াশ, লোশনের সাথে সেট হিসেবেও কিনতে পারেন।

নোটসঃ টপ নোট- মাস্ক + আইরিশ + জ্যাসমিন

মিডল নোট- ইল্যাং ইল্যাং + ভ্যানিলা + ওকমস

বেজ নোট- পাচুলি + বেসিল + পিচ

খুবই ক্লিন, লাইট ফ্লাওয়ারি আর একটু পাউডারি স্মেল। ক্ল্যাসিক বলা যায়। ড্রাই ডাউন-এ ফ্লাওয়ারি ভাবটা একটু কম, মাস্কি আর উডি ভাবটাই প্রখর হয়।

স্থায়িত্বঃ ৬-৭ ঘণ্টা পর্যন্ত ময়েশ্চারাইজড স্কিনে লাস্ট করবে। একই রেঞ্জের বডি ওয়াশ, লোশনের সাথে বা বডি বাটারের সাথে ইউজ করলে ৮-১০ ঘণ্টা টিকবে।

বেস্ট ফরঃ কমবয়সীদের এতো ক্ল্যাসি স্মেল মানাবে না। আমার মতে এটা ২৫-৫০ বছরের ইউজারদের জন্য। মিষ্টি গার্লি স্মেল ভালবাসেন না এমন যেকেউ ইউজ করতে পারেন। গিফট হিসেবেও বেশ ভালো হবে। অফিস বা পার্টি ইউজের জন্য পারফেক্ট ।

চেষ্টা করলাম আমার খুব পছন্দের বাজেট-এর ভেতরের কিছু পারফিউম সম্পর্কে জানাতে। পারফিউম টার্মে স্বল্প পরিসরে লিখে একটা পারফিউমের বিবরণ যতটুকু দেয়া সম্ভব দিলাম। বর্ণনাগুলো বুঝতে সমস্যা হয়ে থাকলে কমেন্টে জানাবেন। বিভিন্ন ধরনের পারফিউম নিয়ে ফিউচারে আরও লেখার ইচ্ছা আছে। তাই আইডিয়া দিন, কি জানতে চান, সেগুলো নিয়েই লেখার চেষ্টা করবো।

 

লিখেছেন- তাবাসসুম মীম

Comments

comments

Recommended