চুলের যত্ন, সম্পাদকের পছন্দ, সৌন্দর্য পরামর্শ

চুলের যত্নে বিশুদ্ধ নারকেল তেলের গুরুত্ব

বিশ্বের উপকূলীয় এবং গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলের মানুষ তাদের ঝলমলে কালো এবং ঘন চুল নিয়ে গর্ববোধ করতে পারেন তার কারণ তারা হাজার হাজার বছর ধরে নারকেল তেলের গুণের কথা জানেন এবং ব্যবহার করে আসছেন। মানবজাতির দ্বারা ব্যবহৃত প্রথম উদ্ভিদ তেল হল নারকেল তেল। এটা নারকেল গাছের পরিপক্ব ফল থেকে তৈরি করা হয়। এটা ঘন এবং সাদা সেমিসলিড। অতএব, আপনি এটি ব্যবহার করার আগে এই তেলটি সম্পর্কে এবং এটি কেন ব্যবহার করা প্রয়োজন তা জানুন।

 

চলুন তবে দেখে নেই  আপনার চুলে নারকেল তেল ব্যবহার করার ৬ টি কারণ-

১. নারকেল তেল চুলের বৃদ্ধি গভীর থেকে উদ্দীপিত করে।

২. নারকেল তেল মাথার স্ক্যাল্প-এর স্বাস্থ্য বজায় রাখতে উকুন, খুসকি এবং ফাংগাল ইনফেকশন-এর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে।

৩. নারকেল তেল উষ্কখুষ্ক চুলকে ময়েশ্চারাইজড করে তোলে।

৪. নারকেল তেল চুলের দীপ্তি এবং স্নিগ্ধতা বাড়িয়ে তোলে।

৫. নারকেল তেল চুলের ভাঙন এবং আগা-ফাটা রোধ করে।

৬. চুলের দৈর্ঘ্য বাড়িয়ে তোলার পাশাপাশি এটি চুলকে ঘন করে তোলে নতুন চুল গজানোর মাধ্যমে।

 

এছাড়াও-

চুলের ড্যামেজ রোধ করে

ফাইবার-এর ফোলা এবং সঙ্কুচিত হওয়ায় চুল ক্ষতিগ্রস্ত হয়, এর কারণ হলো স্ক্যাল্প-এর পানি ধারণ এবং শোষণ। নারকেল তেল এই ড্যামেজ থেকে চুল এবং স্ক্যাল্প-কে সম্পূর্ণভাবে রক্ষা করে।

প্রোটিন লস হতে বাধা দেয়

আপনি কি জানেন যে আমাদের চুল প্রোটিন দ্বারা গঠিত?  সুতরাং, চুল থেকে প্রোটিন লস হওয়া মানে চুল শেষ পর্যন্ত দুর্বল এবং অস্বাস্থ্যকর হয়ে যাওয়া। আর এটা থেকে চুলকে রক্ষা করে নারকেল তেল। গবেষকরা আবিষ্কার করেছেন যে এটি কেবল ড্যামেজড চুলের রক্ষাই করে না এমন কি হেলদি চুলেরও প্রোটিন লস হতে বাধা দেয়।

ভিতর থেকে চুলের আদ্রতা বজায় রাখে

নারকেল তেল আর্দ্রতা ধরে রাখে, তাই চুল থাকে ময়শ্চারাইজড এবং মজবুত, ঝলমলেএবং রেশমি। নারকেল তেল চুলকে সূর্যের ক্ষতিকর রশ্মি ও তাপ থেকে রক্ষা করে ।

অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রোপার্টিজ

নারকেল  তেলে  আছে জীবাণুনাশক বিশেষ বৈশিষ্ট্য এবং পুষ্টি, যা আদর্শ চুল এবং মাথার স্ক্যাল্প-এর সুরক্ষার জন্য ব্যাকটেরিয়া / প্রোটোজোন / ভাইরাল সংক্রমণকে ধ্বংস করে দেয়। এমন কি চুলের অকালে পেকে যাওয়া রোধ করে অনেকদিন কালো চুলের সৌন্দর্য উপভোগ করতে সাহায্য করে।

নারকেল তেলের রয়েছে আরো অনেক অনেক উপকারিতা, সেগুলো না হয় আরেকদিনের জন্য জমা রইলো। এই জাদুকরী নারকেল তেল বিশ্বজুড়ে সমস্ত মানুষের কাছে উপকারী বলে স্বীকৃত বহুকাল ধরে। তাই আপনিও তাদের দলে যোগ দিতে আজ থেকেই চুলের পরিপূর্ণ যত্ন নিতে নারকেল তেলের ব্যবহার শুরু করে দিন। আর হয়ে উঠুন ঘন কালো মনোহারিণী কেশের অধিকারিণী।

 

লিখেছেন- নাইমা আক্তার

Comments

comments

Recommended