ত্বকের যত্ন, সম্পাদকের পছন্দ, সৌন্দর্য পরামর্শ

তিনটি ধাপে হাঁটু এবং কনুইয়ের দাগ দূর করুন

পার্টিতে মেয়েটি সুন্দর করেই সেজে এসেছিল। পোশাক, মেকআপ সবই রুচিশীল ছিল। কিন্তু ড্রেসের শর্ট হাতার কারণে তার কনুইয়ের কালচে দাগ গুলো খুব বাজে ভাবে দেখা যাচ্ছিল। মেয়েটি এত সুন্দর করে নিজেকে প্রেজেন্ট করতে চাচ্ছিল, কিন্তু এই একটা কারণেই সব সৌন্দর্যে কেমন জানি ভাটা পড়ে যাচ্ছিল।

আমি জানি এটা আমাদের অনেকেরই কমন কাহিনী । আর এই কনুই এবং হাঁটুর কালচে দাগের জন্য আমাদের চিন্তারও কিন্তু শেষ নেই। কিন্তু মুক্তি মিলবে কিভাবে জানা নেই?

তাহলে চলুন, কিভাবে কনুই ও হাঁটুর কালো দাগ দূর করা যায় তা তিনটি ধাপে জেনে নেই।

প্রথম ধাপ

প্রথম ধাপটি হচ্ছে ক্লিনজিং। আর এর জন্য যে উপকরণটি লাগবে তা হচ্ছে একটি আস্ত কমলালেবু।

কমলায় রয়েছে ভিটামিন-সি এবং সাইট্রিক অ্যাসিড যা আমাদের স্কিনকে এক্সফলিয়েট করে এবং স্কিনের কালো দাগ দূর করে স্কিনকে ব্রাইট করে তোলে। তবে আপনাদের কাছে যদি কমলা না থাকে তবে লেবুও ব্যবহার করতে পারেন।

প্রথমে নরমাল পানির সাহায্যে এফেক্টেড এড়িয়াগুলো ধুয়ে নিন। এরপর, একটি আস্ত কমলালেবু নিয়ে প্রথমে এটাকে মাঝখান থেকে অর্ধেক করে কেটে নিবেন। এবার একটা কমলার একটি টুকরা নিয়ে আপনার হাঁটু বা কনুইয়ে যেখানে কালো দাগ আছে সেখানে হালকা করে ৪-৫ মিনিট ম্যাসাজ করুন।

দ্বিতীয় ধাপ

দ্বিতীয় ধাপে আমরা হাঁটু এবং কনুইয়ের কালচে দাগ দূর করার জন্য একটি স্ক্রাব তৈরি করব এবং এটি তৈরি করতে যে সকল উপকরণ লাগবে-

১. চালের গুঁড়া

চালের গুঁড়ায় অ্যামিনো এসিড এবং ভিটামিনস রয়েছে যা স্কিনকে লাইট এবং ক্লিন করতে সাহায্য করে। এছাড়াও এটি আমাদের স্কিনের ডেড সেলস দূর করে স্কিনকে সফট করে তোলে।

২. গাজরের জুস

গাজরের জুসে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট এবং ভিটামিনস যা আমাদের স্কিনকে উজ্জ্বল বানিয়ে দেয়।

৩. হলুদ গুঁড়ো

হলুদ গুঁড়ো আমাদের স্কিনকে একটি ন্যাচারাল গ্লো দিতে সাহায্য করে।

স্ক্রাবটি যেভাবে তৈরি এবং ব্যবহার করবেন-

প্রথমে একটি বাটিতে ৩ টেবিল চামচ চালের গুঁড়ো, ২ টেবিল চামচ গাজরের জুস এবং কোয়ার্টার চা চামচ হলুদ গুঁড়ো নিয়ে নিন । এই তিনটি উপকরণ খুব ভালোভাবে মিশিয়ে নিন, ব্যস।

এবারে কনুই ও হাঁটুর যে স্থানে কালচে দাগ আছে সেখানে স্ক্রাবটি ৫ মিনিট লাগিয়ে রাখুন। এরপর আমরা প্রথমে বাকি যে অর্ধেকটা কমলালেবু রেখেছিলাম সেটি দিয়ে স্ক্রাবিং করে নিন ১০ মিনিট, এরপর নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন।

তৃতীয় ধাপ

তৃতীয় ধাপে আমরা স্কিনকে ময়শ্চারাইজ করব আর এই ময়শ্চারাইজার বানাতে আমাদের যে সকল উপকরণ লাগবে-

১. মালাই বা মিল্ক ক্রিম

মালাই স্কিনকে গভীরভাবে ময়েশ্চারাইজ করে এবং স্কিনের ড্রাইনেস দূর করে স্কিনকে নরিশ করে তোলে।

২. হলুদ গুঁড়ো

এর উপকারিতা আগেই উপরে বলা হয়েছে।

যেভাবে ময়শ্চারাইজারটি বানাবেন এবং ব্যবহার করবেন –

প্রথমে একটি ছোট বাটি নিয়ে এর মধ্যে দুই টেবিল-চামচ মিল্ক ক্রিম বা মালাই নিন এর মধ্যে কোয়ার্টার চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে নিন।

এই মিশ্রণটি নিয়ে হাঁটু বা কনুইয়ের কালচে দাগের ওপরে ৩-৪ মিনিট ম্যাসাজ করুন যতক্ষণ না মালাইটাকে স্কিন পুরোপুরিভাবে শুষে নেয়।

 

এই তিনটি ধাপ সপ্তাহে অন্তত ৩-৪ দিন ফলো করবেন।

অনেকেই আছেন, ২/১ দিন ব্যবহার করেই ফলের আশা করেন। তাদের কে বলছি, ন্যাচারাল ইনগ্রেডিয়েন্ট-গুলো কাজ করতে একটু সময় নিবেই। তাই ধৈর্য রাখতে হবে।

এইটা জেনে নিলেন, কিভাবে সহজেই মাত্র তিনটি ধাপে  কনুই এবং হাঁটুর কালচে দাগ দূর করতে পারবেন।

 

লিখেছেন- জান্নাতুল মৌ

ছবি- ইমেজেসবাজার.কম

Comments

comments

Recommended