চুলের যত্ন, সৌন্দর্য পরামর্শ

শ্যাম্পুতে যোগ করুন এই উপাদানগুলো

আপনি চুলে যে শ্যাম্পু ব্যবহার করছেন তা যদি ন্যাচারাল হয় তবে চুলের অনেক ধরণের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। আপনারা তো দেখা যায় খুব সহজ উপায়েই শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলছেন। তবে শ্যাম্পুর সাথে কিছু উপাদান মিশিয়ে তারপর যদি চুল ধুতে পারেন তবে আপনার চুল হতে পারে আরও অনেক বেশি সুন্দর। আপনার চুলকে আরো ঘন, কালো, সুন্দর এবং হেলদি করে তুলতে আজ আমি আপনাদের সাথে কিছু টিপস শেয়ার করব।

আপনি নিজে শ্যাম্পু বানিয়ে ব্যবহার করবেন এটা অনেক ঝামেলাপূর্ণ একটি কাজ। দেখা যাবে অনেকেই সেটা করবেন না। নিজে প্রাকৃতিক উপাদান দিয়ে শাম্পু না বানাতে পারলেও চাইলে খুব সহজেই প্রাকৃতিক কিছু উপাদান মিশিয়ে নিতে পারেন আপনি যেই শ্যাম্পুটি প্রতিনিয়ত ব্যবহার করছেন সেটার সাথে। যে উপাদানগুলো মিশিয়ে নিলে আপনার চুল হয়ে উঠবে ঘন কালো এবং মসৃণ। আর তার সাথে সাথে আপনার চুল পড়াও কমে যাবে।

যে উপাদান গুলো আপনার শ্যাম্পুর সাথে মেশাতে পারবেন-

(১) গোলাপজল

গোলাপজল আপনার চুলের জন্য অনেক উপকারী একটি উপাদান। আপনার চুলের ক্ষতি হলে সেটা সারতে গোলাপজল অনেক সাহায্য করে।

  • শ্যাম্পুর সাথে যেভাবে ব্যবহার করবেন- ২ টেবিল চামচ শ্যাম্পুর সাথে ১ চা চামচ গোলাপজল মিশিয়ে ব্যবহার করুন।

(২) লেবুর রস

খুশকি দূর করার জন্য লেবুর রস অনেক উপকারী একটি উপাদান। যাদের স্কাল্প অনেক তেলতেলে তারা লেবুর রস ব্যবহার করতে পারেন শ্যাম্পুর সাথে। যদি আপনি শ্যাম্পুর সাথে সপ্তাহে ৩ দিন লেবুর রস ব্যবহার করেন তবে আপনার চুল অনেক তাড়াতাড়ি বেড়ে উঠবে এবং চুলকে করবে খুশকিমুক্ত।

  • যেভাবে ব্যবহার করবেন- ২ টেবিল চামচ শ্যাম্পুর সাথে ১/২ চা চামচ লেবুর রস মিশিয়ে ব্যবহার করুন।

(৩) মধু

মধুর গুণাগুণ সম্পর্কে তো আমরা সকলেই জানি। মধু আপনার স্কাল্পকে হেলদি করে, চুলকে ময়েশ্চারাইজ করে, ব্যাক্টেরিয়া দূর করে এবং চুলের খুশকিও দূর করতে সাহায্য করে। রিসার্চ করে জানা গিয়েছে যে সঠিক মধুর ব্যবহার চুলের জন্য অনেক বেশি উপকারী।

  • যেভাবে ব্যবহার করবেন- ২ টেবিল চামচ শ্যাম্পুর সাথে ১/২ চা চামচ মধু মিশিয়ে ব্যবহার করুন। তবে মধু প্রতিদিন ব্যবহার না করাই ভালো।

(৪) অ্যালোভেরা

এটি এমন একটি উপাদান যা আপনি নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন কোন সাইড ইফেক্ট ছাড়াই। এটি চুলের অন্যান্য উপকারের সাথে আপনার চুলকে বেড়ে উঠতে সাহায্য করবে।

  • যেভাবে ব্যবহার করবেন- ২ টেবিল চামচ শ্যাম্পুর সাথে ১ চা চামচ অ্যালোভেরা মিশিয়ে ব্যবহার করুন।

(৫) এসেনশিয়াল অয়েল

রোজমেরি অয়েল সাধারণত সুগন্ধির জন্যে ব্যবহৃত হয়ে থাকে। তবে খুশকি এবং যাদের স্কাল্প ড্রাই তাদের জন্য অ্যান্টিসেপটিক হিসেবে এসেনশিয়াল অয়েল কাজ করে। এটি আপনার চুলকে বাড়তে এবং চুলের গোড়া শক্ত করতে সাহায্য করে।

  •  যেভাবে ব্যবহার করবেন- ২ টেবিল চামচ শ্যাম্পুর সাথে ৩-৪ ফোটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে ব্যবহার করুন।

সুতরাং আপনি আপনার চুলকে যদি ন্যাচারালি সুন্দর, ঘন, কালো ও খুশকিমুক্ত করতে চান তবে শ্যাম্পুর সাথে এই উপাদানগুলো ব্যবহার করতে পারেন।

শ্যাম্পুর সাথে এই উপাদানগুলো ব্যবহার করুন এবং হয়ে উঠুন সুন্দর ও ঝলমলে চুলের অধিকারী।

লিখেছেন –  আফসানা

 

Comments

comments

Recommended