ত্বকের যত্ন, সম্পাদকের পছন্দ, সৌন্দর্য পরামর্শ

স্কিন কেয়ার চার্ট!

আমাদের কারো ত্বকই একেবারে নিখুঁত নয়। সবারই কিছু না কিছু সমস্যা থেকেই থাকে। কিন্তু তা সত্ত্বেও যারা নিয়মিত সঠিকভাবে ত্বকের যত্ন নেন, তাদেরকে দেখতে সবার চেয়ে আলাদা মনে হয়। ক্লিঞ্জিং, টোনিং এবং নারিশিং হচ্ছে একটি সঠিক স্কিন কেয়ার রুটিন এর বেসিক তিনটি ধাপ। নিচের চার্টটি সেই ধাপগুলো আরও সহজভাবে ব্যাখ্যা করবে।

উপরের চার্টে দেয়া নিয়ম অনুযায়ী প্রতিদিন ত্বকের যত্ন নিন। অনেকের কাছেই ওয়াটার বেইসড ফেইস প্যাক শব্দটি নতুন মনে হতে পারে। তাই নিচে  কয়েকটি ওয়াটার বেইসড ফেইস প্যাক তৈরির রেসিপি দিয়ে দিচ্ছি।

(১) ৫০ গ্রাম ওটমিল পানিতে মিশিয়ে বিশ মিনিট জ্বাল দিয়ে নিন। অন্যদিকে ২-৩ টেবিল চামচ টমেটোর রসের সাথে  টেবিল চামচ টক দই মিশিয়ে নিন। এরপরে ওটমিলের মিশ্রণের সাথে মিলিয়ে নিন। ভালো করে মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। এর পরে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

(২) ১ টেবিল চামচ মধু, ১ চা চামচ কমলার রস, ১ চা চামচ মুলতানি মাটি ও ১ চা চামচ গোলাপজল ভালো করে মিশিয়ে নিয়ে মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে প্রথমে গরম পানি ও পরে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

(৩) আধা টেবিল চামচ মধু, ১ চা চামচ লেবুর রস, ২ চা চামচ মুলতানি মাটি এবং ২ চা চামচ পানি মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। এরপরে প্রথমে হালকা গরম পানি ও পরে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

আশা করি নিয়মিত এই রুটিন অনুযায়ী ত্বকের যত্ন নিলে ত্বকের যাবতীয় সব সমস্যার সমধান হবে এবং ত্বক হয়ে উঠবে উজ্জ্বল ও প্রাণবন্ত। ভালো থাকুন , সুন্দর থাকুন।

মডেল – শাহতাজ

ছবি – কৌশিক ইকবাল

লিখেছেন – মাহবুবা বীথি

Comments

comments

Recommended