এসো নিজে করি, সৌন্দর্য পরামর্শ

ঠোঁটের যত্নে স্ক্রাবার স্টিক!

স্ক্রাবিং এমন একটি প্রোসেস, যা স্কিন হোক বা লিপ, সব ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ। ঠোঁটের যত্নে যত কিছুই করি না কেন, তার মধ্যে অন্যতম হলো স্ক্রাবিং। লিপ স্ক্রাবিং ঠোঁটের মরা চামড়া দূর করে, ঠোঁটকে সফট এবং ফুলার বানিয়ে দেয়।  বাসায় বসেই আমরা লিপ স্ক্রাব বানিয়ে থাকি, কিন্তু আজ একটু অন্য ধরণের লিপ স্ক্রাবার ট্রাই করা যাক না!

যেটার কথা বলছি, সেটা হলো লিপ স্ক্রাবার স্টিক। লিপ স্ক্রাবার স্টিকগুলো, স্টিক লিপ বাম অথবা লিপস্টিকের টিউবে থাকে, যা ব্যবহার করা খুবই সহজ এবং হ্যান্ডি। এছাড়া আপনি কোথাও বেড়াতে গেলেও সাথে করে নিয়ে যেতে পারবেন এবং চটজলদি প্রয়োজন মতো ব্যবহার করতে পারবেন। বাজারে কিছু ব্রান্ডের লিপ স্ক্রাবার স্টিক রয়েছে। কিন্তু ঘরে বসেই যদি বানিয়ে ফেলা যায় লিপ স্ক্রাবার স্টিক, তবে ক্ষতি কি?

লিপ স্ক্রাবার স্টিক তৈরিতে যা যা লাগছে –

(১) নারিকেল তেল ( নারিকেল তেল ড্রাই ঠোঁটকে হাইড্রেট এবং ময়েশ্চারাইজ করে।)

(২) ব্রাউন সুগার (ঠোঁটের মরা চামড়া দূর করে, ঠোঁটকে সফট বানিয়ে দেয়।)

(৩) দারুচিনি গুঁড়ো  (ঠোঁটের কালচে দাগ দূর করে, ঠোঁটের ডেড স্কিন সেলস দূর করে এবং ঠোঁটকে ফুলার করে তোলে। এছাড়াও দারুচিনি গুড়ো লিপ স্ক্রাবারে সুন্দর একটা ফ্রেগরেন্স যোগ করে।)

(৪) বি ওয়্যাক্স / খাঁটি মোম

(৫) পুরোনো খালি স্টিক লিপ বাম / লিপস্টিক টিউব

– প্রথমে একটি পাত্রে ১ চা চামচ নারিকেল তেল এবং ২ চা চামচ বি ওয়্যাক্স নিন। এই উপকরণ দুটি মাইক্রোওয়েভ অথবা চুলায় গলিয়ে নিন।

– গলানো হয়ে গেলে খুব দ্রুত এর মধ্যে ৩ চা চামচ সুগার এবং হাফ চা চামচ দারুচিনি গুঁড়ো যোগ করুন এবং ভালোমতো মিশিয়ে নিন। মিশ্রণটি একটি ডো এর মতো হবে। এই প্রক্রিয়াটি খুব দ্রুত করতে হবে, না হলে বি ওয়্যাক্স ঠান্ডা হয়ে গেলে শক্ত হয়ে যাবে।

– এবার, একটি পরিষ্কার পুরোনো খালি লিপ বাম /লিপস্টিক  এর টিউব নিয়ে, একটি চা চামচের পেছনের দিক দিয়ে মিশ্রনটি টিউবের মধ্যে ভরে নিন। টিউবটি পুরো ভরা হয়ে গেলে এটিকে ১ ঘন্টা ফ্রিজে রেখে দিন। ঠান্ডা হলে টিউব টি ঘুরিয়ে বের করে দেখুন একদম স্টিকের মতো হয়ে গেছে।  ব্যস, আপনার লিপ স্ক্রাবার স্টিক তৈরি। এটিকে ফ্রিজে সংরক্ষণ করলে ভালো হয়। তবে নরমাল টেম্পারেচারেও রাখতে পারবেন।

কিভাবে ব্যবহার করবেন ?

লিপ বামের টিউব থেকে অল্প একটু স্ক্রাবার বের করুন। স্ক্রাবার টি আপনার ঠোঁটে ঘষুন ২-৩ মিনিট। এরপর একটি নরম ভেজা কাপড়ের সাহায্যে মুছে নিন। এই লিপ স্ক্রাবার স্টিকটি আপনি প্রতিদিন রাতে ঘুমানোর আগে ব্যবহার করবেন অথবা লিপস্টিক লাগানোর আগেও এটি ব্যবহার করে নিতে পারবেন। এতে লিপস্টিক এর ফিনিশিং অনেক ভালো আসবে। তবে রাতে লিপ স্ক্রাব করার পর লিপবাম লাগিয়ে নিতে ভুলবেন না।

এই তো ছিলো, লিপ স্ক্রাবার স্টিক বানানোর প্রসেস এখন তো চাইলে নিজেই তৈরি করে ফেলতে পারবেন।  রুক্ষ ফাটা ঠোঁটের যন্ত্রণা আর না।

ছবি – পিন্টারেস্ট ডট কম, স্টাইলক্রেজ ডট কম

লিখেছেন –  জান্নাতুল মৌ

Comments

comments

Recommended