চুলের যত্ন, সৌন্দর্য পরামর্শ

চুলের কালো রঙ ফিরিয়ে আনুন এক তেলেই!

কিরে আপু, তুই তো দেখছি বুড়ি হয়ে গেছিস! এই দেখ, তোর তো চুল পেকে গেছে। তিথির বয়স ১৯। আর এর মধ্যেই তার মাথার চুল পেকে পেকে যাচ্ছে!

বয়সের আগেই চুল পেকে যাওয়া। আমাদের মধ্যে অনেকেই এই ধরণের সমস্যার মুখোমুখি হচ্ছে আজকাল। আর এই সমস্যার থেকে মুক্তি পাওয়ার উপায় না পেয়ে অনেকে বেছে নিচ্ছে কেমিকেলযুক্ত হেয়ার ডাই। যার ফলে, চুলের স্বাস্থ্য আরো খারাপের দিকে যাচ্ছে। তাই আজকে জানাবো কীভাবে, বয়সের আগেই পেকে যাওয়া চুলের সমাধান করবেন। বয়সের আগে চুল পেকে যাওয়ার কিন্তু কিছু কারণ রয়েছে। চলুন আগে সেই কারণগুলো জেনে নিই –

  • জেনেটিক কারণ
  • স্ট্রেইস
  • অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস
  • ধুমপান
  • দূষণ
  • ভিটামিন এবং নিউট্রেশনের অভাব
  • চুলের ঠিক মতো যত্ন না করা
  • হাইপো থাইরোডিসম

এবারে চলে যাচ্ছি রেমেডিতে। পাকা চুলের কালো রঙ ফিরিয়ে আনতে যে রেমেডিটি বলবো, তা হলো – একটি হোমমেইড হেয়ার অয়েল। এই হেয়ার অয়েলটি তৈরি করতে যা যা লাগবে –

(১) এক্সট্রা ভার্জিন কোকোনাট অয়েল (কোকোনাট অয়েলে রয়েছে প্রচুর মাত্রায় ভিটামিন, মিনারেলস এবং কার্বোহাইড্রেটস। যা চুল পেকে যাওয়া রোধ করে।)

(২) ঝিঙা (শুনতে একটু অদ্ভুত হলেও ঝিঙা চুলের জন্যে খুবই উপকারী একটা উপাদান। ঝিঙায় থাকা এনজাইম চুলের পিগমেন্ট মেলানিনকে নরমাল লেভেলে রিস্টোর করে এবং চুল পাঁকা রোধ করে। এছাড়াও এতে রয়েছে এসেনশিয়াল নিউট্রিয়েন্টস, যা চুলের গোড়াকে শক্তিশালী করে।)

(৩) গোলমরিচ (গোলমরিচ চুলের গ্রোথ বাড়াতে সাহায্য করে এবং খুশকি দূর করে চুলকে মজবুত এবং শাইনি বানিয়ে দেয়।)

হোম মেইড অয়েল যেভাবে তৈরী করবেন –

– প্রথমে ১ টা মাঝারি সাইজের ঝিঙা নিয়ে এর খোসা ফেলে দিতে হবে এবং ঝিঙাটাকে গোল গোল করে ছোট ছোট টুকরা করে নিতে হবে। ঝিঙার টুকরাগুলোকে ২ দিন ভালোমতো শুকিয়ে নিতে হবে।

– এবার ১০-১২ টা গোলমরিচ নিয়ে এগুলো মোটামুটিভাবে গুঁড়ো করে নিতে হবে।

– একটি ঢাকনাওয়ালা পাত্রে ১৫০ এম এল পরিমাণ কোকোনাট অয়েল নিয়ে এর মধ্যে শুকিয়ে রাখা ঝিঙা এবং গুঁড়ো করা গোলমরিচগুলো দিয়ে দিতে হবে।

– এবার পাত্রের ঢাকনা লাগিয়ে দিয়ে একটু শেক করে সবকিছু ভালোমতো মিক্স করে নিতে হবে।

– এই তেলটাকে ৫-৭ দিন রোদে দিতে হবে। আপনার কাছে রোদের ব্যবস্থা না থাকলে তেলটা চুলায় দিয়ে জ্বাল করতে পারেন, যতক্ষণ না তেলের রঙটা হালকা পরিবর্তন হয়ে যায়। চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে নিবেন। ব্যস, আপনার হোম মেইড অয়েল রেডি।

যেভাবে ব্যবহার করবেন –

এই তেলটা নরমাল টেম্পারেচারে ২ মাস ভালো থাকবে। এই তেলটা সপ্তাহে ২-৩ দিন রাতে মাথার স্কাল্পে এবং পুরো চুলে ম্যাসাজ করে লাগিয়ে নিবেন। পরদিন শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নিবেন।

এই তো জেনে নিলেন, কিভাবে অসময়ে পাকা চুল থেকে মুক্তি পাওয়ার উপায়। আশা করছি,  অল্প বয়সে পাঁকা চুলের বিড়ম্বনা থেকে  মুক্তি মিলবে।

ছবি – লাইফহ্যাক ডট কম

লিখেছেন – জান্নাতুল মৌ

Comments

comments

Recommended