অন্যান্য, হাল ফ্যাশন

কোন ধরণের পোশাকের সাথে কেমন হিলস মানানসই?

হাই হিলস বর্তমানে ফ্যাশনের অন্যতম একটি অংশ হয়ে দাঁড়িয়েছে।ব্যক্তিত্ব বোঝাতে, আত্মবিশ্বাস বজায় রাখতে অথবা উচ্চতা পারফেক্ট রাখার জন্য এখনকার প্রায় সব পেশা এবং বয়সী মেয়েরাই বেছে নিচ্ছে হাই হিলস।তবে কোন ধরণের পোশাকের সাথে কেমন হিলস পরতে হবে তা নিয়ে অনেকেই কনফিউজড হয়ে যায় অনেকেই।আজ আমি হাই হিলস নিয়ে সুস্পষ্ট ধারণা দিতেই সাজিয়েছি এই লিখাটি।

(১) কিটেন হিলস

যারা খুব বেশি উচু হিলস পরতে চান না, কিন্তু চান নিজেকে একটু ট্রেন্ডি দেখাতে তারা কিটেন হিলস বেছে নিতে পারেন।আরামদায়ক এবং প্রতিদিন ব্যবহার করার মতো।পার্টি কিংবা ইভেন্টস যেকোনো জায়গায়ই এটি মানানসই।


(২) পাম্পস

এই হিলসগুলো ২ থেকে ৩ ইঞ্চি পর্যন্ত উঁচু হয়।সামনের দিকে লো কাট এবং ন্যারো শেইপ।স্টাইলিশ জুতো ব্যবহারকারীদের করার জন্য এর জুড়ি নেই কিন্তু পিঠের ব্যথা যাদের আছে তাদের এড়িয়ে যাওয়াই ভালো।

(৩) স্টিলেটোস

সব ধরণের হিলস এর ভিতর এই হিলসগুলো সবচেয়ে বেশি উঁচু হয়, প্রায় ৮ ইঞ্চি পর্যন্ত। র‍্যাম্প ওয়াক, মডেল ফটোশুট এর জন্য একদম পারফেক্ট।কিন্তু এটি খুব সরু হওয়ায় প্রতিদিন ব্যবহারযোগ্য নয়।


(৪) এঙ্কেল স্ট্র্যাপ হিলস

বর্তমানে এই হিলস সবচেয়ে বেশি জনপ্রিয় সবার মাঝে।স্ট্র্যাপ বা বেল্ট এঙ্কেল এর চারপাশে সুন্দরভাবে আটকে থাকে যা জুতোকে আরও বেশি নির্ভরযোগ্য করে তোলে।হিলস এর উচ্চতা ২ থেকে ৪ ইঞ্চি পর্যন্ত হতে পারে।


(৫) ওয়েজ হিলস

এই হিলসগুলো দুই ধরণের হয়। ওয়েজ হিলস এবং ওয়েজ স্যান্ডেলস।হিলসগুলো মোটা ধরণের হয়।জুতোর তলি থেকে হিলস এর তলির মাঝে কোন সেপারেশন থাকে না।স্কার্ট বা শাড়ির সাথে পরতে পারেন এই ধরণের হিল-গুলো।

ওয়েজ স্যান্ডেলস আর হিলস এর মধ্যে খুব বেশি তফাত নেই।কিন্তু হিলস এর ওপরে জুতোর সামনের অংশ কভারড থাকে যা স্যান্ডেলস এ হয় না। স্যান্ডেলস এর ওপরটা উন্মুক্ত এবং খোলামেলা ডিজাইন এর হয়।যেকোন ড্রেসের সাথে এই হিল মানিয়ে যায় বেশ সহজে। 
(৬) প্ল্যাটফর্ম হিলস

প্ল্যাটফর্ম হিলস এর উচ্চতা কম-বেশি দুটোই হতে পারে।এর প্রধান বৈশিষ্ট হচ্ছে সামনের দিকে জুতোর তলির অংশটা বেশ মোটা এবং উচু যার ফলে হিলস এর পিছনের অংশের সাথে সামনের অংশের খুব বেশি তফাত থাকে না।হাটতেও কোন অসুবিধা হয় না, কোমর ব্যাথার মতো সমস্যাও তৈরি হয় না।

(৭) পিপ টো হিলস

সব ধরণের ডিজাইন এবং শেইপেই এই হিলসগুলো পাওয়া যায়। এর মেইন পয়েন্ট হচ্ছে, এর ডিজাইনে পায়ের আঙ্গুল এর অল্প কিছু অংশ দেখা যাবে। বিভিন্ন রঙের নেইলপলিশ দিয়ে নখ রাঙিয়ে পরে নিন আপনার পছন্দের পিপ টো হিলস।

(৮) কর্ক হাই হিলস

কর্ক দিয়ে তৈরি এই জুতো জোড়া বেশ আরামদায়ক,অন্যান্য হিলস এর মতন শক্ত না। এটি বিভিন্ন ডিজাইন এবং উচ্চতার হয়ে থাকে। পার্টি বা ওয়েস্টার্ন ড্রেসের সাথে এই হিলস দারুণ মানিয়ে যাবে।

(৯) হাই হিলড বুটস

সাধারন বুটস গুলোতে হিলস ছিল না, কিন্তু এখন মোটা বা সরু বিভিন্নরকম হিলস বুট এর সাথে যুক্ত হচ্ছে।যা দেখতে আরও বেশি আকর্ষণীয়। স্কারট,জিন্স বা ড্রেস এর সাথে বেশ ভাল মানাবে এই জুতো।

(১০)এঙ্কেল বুটিস

এই জুতোগুলো হয় এঙ্কেল পর্যন্ত কারণ গরমে অনেকেই ফুল বুটস পরতে অস্বস্তি বোধ করে। হিলসগুলো সরু ধরণের হয় কিন্তু পরতে বা চলাফেরা করতে কোন অসুবিধা হয় না।ধুলোবালি বা রোদের হাত থেকে বাচতে এই হিলের জুড়ি নেই।


(১১) স্পুল হিলস

ঘুড়ি দেখিনি এমন কেউ তো নেই, তাই না? ঘুড়ির লাটাই এর কন্সেপ্টেই এই হিলস ডিজাইন করা হয়েছে।জুতোর তলির কাছে প্রশস্ত, মাঝে ন্যারো শেইপ আবার নিচের দিকে কিছুটা মোটা।

(১২) মিউলস

এই হিলসগুলো মূলত কম উচ্চতার মেয়েরা ব্যবহার করে থাকে, কারন ক্লাসিক হওয়ার সাথে সাথে এটি বেশ উঁচু। সামনে স্যান্ডেল এর মত খোলামেলা ডিজাইনের হতে পারে আবার শু এর মত কভারড ডিজাইনেরও হতে পারে। এই হিল-গুলো ন্যারো শেপ এর প্যান্ট বা সিগারেট প্যান্ট এর সাথে বে মানিয়ে যায়।

(১৩) বল্রুম ড্যান্স শুজ

এই জুতোগুলো কোন ধরণের বিয়ে বা প্রোগ্রাম এ পরার জন্য একদম পারফেক্ট। এঙ্কেল এর চারপাশে স্ট্র্যাপ থাকে যাতে খুলে যাওয়ার কোন সম্ভাবনা থাকে না।এটির বিশেষত হচ্ছে হিলসগুলো খুব বেশি উঁচুও না আবার নিচুও না। মাঝামাঝি কমফোর্টেবল উচ্চতা। শাড়ি, কামিজের সাথে এই ধরণের হিল বেশ কমফোর্টেবল ।

(১৪) কাট আউট হিলস

যারা একটু ফ্লেক্সিবল এবং জলি ডিজাইন পরতে ভালোবাসেন তাদের জন্যই এই হিলস।ওপরের অংশে ইফেক্ট ডিজাইন অথবা বিভিন্ন ক্রস ডিজাইন থাকতে পারে। স্কার্ট বা ওয়েস্টার্ন ড্রেসের সাথে মানানসই এই হিল-গুলো।

(১৫) করজেট হিলস

অনেকটা মিউল এর হিল অথবা বুটিস এর মতন কিন্তু তফাত-টা হচ্ছে করজেট হিলস এর দুই পাশ একত্রে মাঝে এনে জোড়া দিয়ে বাঁধা থাকে।

(১৬) ফ্রেঞ্চ হিলস

লুইস অথবা পম্পেডর হিলস হিসেবেও পরিচিত।স্পুল হিলসের মতই অনেকাংশে, কিন্তু এই হিলস এর উচ্চতা কম এবং অনেকটা বাঁকানো ধরণের।ফরমাল ড্রেসের সাথে পরতে পারেন এই হিল-গুলো।

(১৭) অক্সফোরডস

ট্র্যাডিশনাল অক্সফোর্ড শুজগুলো ছিল ফ্ল্যাট এবং ফরমাল।কিন্তু এখন ফরমাল লুক এর সাথে যোগ হয়েছে একটু বাড়তি উচ্চতা। ফ্রেঞ্চ হিলস এর মতোই ফরমাল ড্রেসের সাথে ভালো দেখায় এই হিল-গুলো।

(১৮) চাঙ্কি হিলস

গতানুগতিক হিলস এর তুলনায় এই হিলসগুলো আরও অনেক বেশি নির্ভরযোগ্য এবং মজবুত।হিলস এর নিচের অংশ প্রশস্ত এবং চারকোণা ডিজাইনের, সামনে ন্যারো শেইপ হয়ে থাকে।

(১৮) ফ্যান্টাসি হিলস

যত ধরণের আজব বা ফ্যান্সি ডিজাইন যা কল্পনার ও বাইরে সব ধরণের জুতোই এই ফ্যান্টাসি হিলস এর কালেকশনে রয়েছে।লেডি গাগা ছাড়া এ ধরণের হিলস যদিও কারো পায়ে দেখা যায়না তবুও অন্যসব ধরণের হিলস এর থেকে এর নকশা বেশ ভিন্ন এবং মজাদার।

ছবি – পিন্টারেস্ট ডট কম

লিখেছেন – মোহছেনা দেওয়ান পৃথিল

Comments

comments

Recommended