খাদ্য ও স্বাস্থ্য, সুস্বাস্থ্য

১০ মিনিটে বাড়িয়ে নিন দৃষ্টিশক্তি এবং মনোযোগ ক্ষমতা

“চোখ যে মনের কথা বলে

চোখে চোখ রাখা শুধু নয়

চোখের সে ভাষা বুঝতে হলে

চোখের মতো চোখ থাকা চাই “

প্রিয়ার চোখের ভাষা বুঝতে হলে চোখের মতো চোখ তো থাকা চাই কিন্তু সেই চোখের দৃষ্টিই যদি স্পষ্ট না হয়, তবে চোখের লুকোনো অনুভূতি বুঝবে কি করে!

বিভিন্ন কারণে যেমন পুষ্টির অভাবে, অতিরিক্ত কম্পিউটার ব্যবহারের ফলে, বংশগত কারণে, রোগের কারণে, কম আলোতে কাজ করার ফলে চোখে সমস্যা দেখা দেয়। কাছে অথবা দূরে দেখতে সমস্যা, ছোট জিনিস দেখতে সমস্যা নানান ধরণের অসুবিধাই চোখে হতে পারে।

দৃষ্টিশক্তি বৃদ্ধি করতে প্রতিদিন চোখের ব্যায়াম করা প্রয়োজন। প্রতিদিন দিনের যেকোন সময় মাত্র ১০ মিনিট ব্যয় করে আপনি বাড়াতে পারেন আপনার দৃষ্টিশক্তি এবং মনোযোগ ক্ষমতা। কী কী প্রক্রিয়া ব্যবহার করে আপনি দৃষ্টিশক্তি বৃদ্ধি করতে পারেন তার একটি তালিকা নিচে দেয়া হল:

(১) এক মিনিট সময় নিয়ে পলক ফেলুন

ঘড়ি ধরে এক মিনিট সময় নিয়ে চোখের পলক ফেলুন বারবার এবং দ্রুত। এই ব্যায়াম চোখের পেশীকে সচল করবে এবং চোখের ক্লান্তি দূর করবে।

(২) ঘাড়ের ব্যায়াম করুন

সামনের দিকে সোজা তাকিয়ে থেকে ঘাড় একবার বাম থেকে ডানে, ডান থেকে বামে নাড়ুন। তারপর ঘাড় ওপর-নিচ করে ব্যায়াম করুন। এই ব্যায়ামটি করতেও এক মিনিট সময় নিন।

( ৩) ধীরে ধীরে ডানে বামে তাকান

এবার এক মিনিট সময় নিয়ে খুব ধীরে ধীরে ডান থেকে বামে আবার বাম থেকে ডানে তাকান। একদম তাড়াহুড়ো করবেন না, এতে আপনার চোখের ক্ষতি হতে পারে।

(৪) চোখ বন্ধ করে বিশ্রাম নিন

এবার নিজের চোখ বন্ধ করে ৬০ সেকেন্ড সময় নিয়ে নিজের চোখকে বিশ্রাম দিন। সামনে কোথায় ছুটি কাটাবেন, নিজের স্বপ্ন নিয়ে ভাবুন। এভাবে এক মিনিট সময় নিজের চোখকে বিশ্রাম দিন এবং সারাদিনের জন্য প্রস্তুত করুন।

(৫) চোখের মণি ঘুরান

প্রথম ৫ সেকেন্ড চোখের মণি ডান থেকে বামে এবং বাম থেকে ডানে ঘুরান। এবার পরের ৫ সেকেন্ড ওপর থেকে নীচে এবং নীচ থেকে ওপরে। এরপর ১৫ সেকেন্ড চোখের মণি চারপাশে ঘুরাতে থাকুন। এবার ধীরে ধীরে চোখের মণির সাহায্যে ইংরেজি ‘8’ তৈরি করুন, কোন সময় সীমা নেই।

(৬) চোখ বন্ধ করুন এবং খুলুন

চোখ বন্ধ করুন এবং ৩-৫ সেকেন্ড সময় এভাবেই থাকুন। তারপর ধীরে চোখ খুলুন। আবার একই ব্যাপারের পুনরাবৃত্তি করুন। এক মিনিট সময় নিয়ে মোট ৭ বার এই ব্যায়ামটি করুন, এটি আপনার চোখের রক্ত সঞ্চালন বৃদ্ধি করবে এবং প্রশান্তি দিবে।

(৭) চোখের কোণা আঙ্গুল দিয়ে ম্যাসাজ করুন

দুই চোখের দুই কোণা আঙ্গুল দিয়ে অল্প অল্প করে ম্যাসেজ করুন, এটি আপনার চোখের ইন্ট্রাকুলার ফ্লুয়িড কোন ব্যাঘাত ছাড়া সচল রাখতে সহায়তা করবে। প্রতিবার ২ সেকেন্ড সময় নিয়ে নিয়ে ম্যাসাজটি করতে হবে।

(৮) চোখের মণির সাহায্যে জ্যামিতিক বিভিন্ন চিত্র অঙ্কন করুন

প্রথমে সহজ কোন কিছু যেমন ত্রিভুজ আকার চেষ্টা করুন। তারপর আয়তাকার, চতুর্ভুজ, বৃত্ত। এরপর একটু কঠিন কিছু নকশা যেমন ট্রাপিজিয়াম আঁকা যেতে পারে।

(৯) চোখ বন্ধ করুন

চোখ বন্ধ করুন এবং মণি ওপর-নীচে ঘুরাতে থাকুন। এক মিনিট সময় নিয়ে মোট ৫ বার এই ব্যায়ামটি করতে পারেন।

(১০) লক্ষ্যবস্তু নির্ধারণ করুন এবং মনোযোগ দিন

প্রথমে একটি চেয়ারে সোজা হয়ে বসুন এবং সামনে থাকবে সাদা দেয়াল। এবার আপনার হাতের বুড়ো আঙ্গুল চোখ থেকে ১০ ইঞ্চি দূরে রাখুন এবং সেদিকে মনোযোগ দিন ১০ থেকে ১৫ সেকেন্ড সময় ধরে। এবার ৫ ফিট দূরে একটি বস্তুর দিকে সোজা তাকিয়ে থাকুন ১০ সেকেন্ড সময় নিয়ে। বস্তুটি সবুজ রঙ হলে ভালো। অন্য কোন দিকে মনোযোগ দিবেন না। এবার আপনার থেকে ১০-১৫ ফিট দূরে অবস্থিত কোন বস্তুর দিকে মনোযোগ দিন, মাথা অন্যদিকে ঘোরান যাবে না। এবার প্রথম থেকে শুরু করুন। এভাবে মোট ৫ বার করুন। এই ব্যায়াম আপনার মনোযোগ এবং দৃষ্টিক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

প্রতিদিন মাত্র ১০ মিনিট সময় ব্যয় করে এই ১০টি চোখের ব্যায়াম আপনাকে দিবে তীক্ষ্ণ দৃষ্টিশক্তি এবং মনোযোগ ক্ষমতা। মাত্র ১ সপ্তাহ নিয়মিত অনুশীলনেই আপনি পার্থক্য বুঝতে পারবেন এবং ফল পাবেন। সর্বোচ্চ ফলাফল পেতে নিয়মিত চোখের বিশেষজ্ঞ এর পরামর্শ নিন এবং সঠিক তাপে তৈরি সবুজ শাকসবজি, ভাইটামিন, ফলমূল খাবেন। যা আপনার চোখকে করবে আরও বেশি সজীব এবং প্রাণবন্ত।

ছবি – হেলথকেয়ার ডট কম

লিখেছেন –  মোহছেনা দেওয়ান পৃথিল

Comments

comments

Recommended