চুলের যত্ন, সৌন্দর্য পরামর্শ

ঘরে থাকা উপকরণ দিয়েই ১০ মিনিটে চুলের যত্ন!

কাজে ব্যস্ত থাকলে চুলের যত্ন নেয়া হয় না। আবার চুলের খুব ভালোভাবে যত্ন নেয়ার উপকরণ কেনাকাটা করাও সময়সাপেক্ষ ব্যাপার। তারপরও কিছু বাড়তি যত্ন অবশ্যই দরকার। তাই খুব বেশি না পারলেও সপ্তাহে দু’দিন অন্তত নিয়ম করে এই ঘরোয়া প্যাকগুলো ব্যবহার করাই যায়। তাই চলুন জেনে নিই ঘরে থাকা অল্প কিছু উপকরণ নিয়েই কীভাবে চুলের যত্ন নিতে পারবেন –

(১) ঘরে যদি ডিম থাকে তাহলে সেটি চুলের জন্য ব্যবহার করতে পারেন। তবে যদি আপনার চুল রুক্ষ হয় তাহলে ডিমের সাদা অংশ বাদে শুধু কুসুমের সাথে তেল মিশিয়ে নেবেন। আর পাতলা চুলের জন্য শুধু ডিমের সাদা অংশ নেবেন। মিশ্রণ তৈরি হয়ে গেলে চুলে ভালোভাবে মেখে ১০ মিনিট রেখে ধুয়ে ফেলবেন।

(২) অনেকের চুলে কন্ডিশনার ব্যবহার করলে প্রচুর চুল পড়ে। তাই প্রতিদিনই কন্ডিশনার ব্যবহার করবেন না। টক-দই কন্ডিশনার হিসেবে কাজ করে। তাই টক-দই চুলে মেখে রেখে দিন ১০ মিনিট। তারপর ধুয়ে ফেলুন।

(৩) চা খাওয়ার পর চা-পাতা ফেলে দেবেন না। সেটি আরেকবার ফুটিয়ে ঠাণ্ডা করে রেখে দিন। গোসলের শেষে চায়ের পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি চুলের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে।

(৪) সিল্কি চুলের উজ্জ্বলতা বাড়াতে কলা আর মধুর মিশ্রণ ব্যবহার করুন। তবে কলার এই পেস্ট ১০ মিনিটের বেশি চুলে রাখবেন না। তাহলে চুল ধুতে কষ্ট হবে।

(৫) চুল ঘন করার জন্য এবং দ্রুত বাড়ার জন্য ক্যাস্টর অয়েল অনেক উপকারী। এই তেল অনেক ঘন হয়। তাই এই তেল অল্প করে চুলে ম্যাসেজ করে ১০ মিনিট রাখবেন। চাইলে সারারাত রেখে সকালে ধুয়ে ফেলতে পারেন।

(৬) ঘরে থাকা প্রতিদিনের প্রয়োজনীয় একটি জিনিস হলো পেঁয়াজ। চুলকে মজবুত রাখার জন্য এটি খুবই উপকারী। পেঁয়াজের রস আলাদা করে নিয়ে চুলে সরাসরি লাগিয়ে নিবেন। সিল্কি বা পাতলা চুলে পেঁয়াজের রস সরাসরি লাগালেও রুক্ষ চুলে পেঁয়াজের রসের সাথে লেবুর রস বা অল্প তেল মিশিয়ে নেবেন। ১০ মিনিট পর ধুয়ে ফেলবেন।

(৭) সরিষার তেল অনেক ঘন হয়। এটিও সব ঘরেই কম বেশি থাকে। এই তেলও চুলের সৌন্দর্য বাড়াতে সাহায্য করে। খুবই অল্প পরিমাণ সরিষার তেলের সাথে নারিকেল তেল মিশিয়ে কুসুম গরম করে নেবেন। তারপর চুলের তালুতে আর আগাতে ম্যাসেজ করে নেবেন। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলবেন।

ঘরে থাকা উপকরণ দিয়েই চট করে কীভাবে চুলের যত্ন নেয়া যায় দেখলেন তো! তাই চাইলেই এই কার্যকরী প্যাকগুলো ব্যবহার করে ফিরে পেতে পারেন চুলের আসল সৌন্দর্য।

ছবি – ডিআইওয়াই হেলথ রেমিডি ডট কম

লিখেছেন – সোহানা মোরশেদ

Comments

comments

Recommended