সম্পাদকের পছন্দ, সৌন্দর্য পরামর্শ

কর্মজীবী নারীর সাজগোজ: দারুণ কিছু টিপস

রাতে ঘুমোতে ঘুমোতে দেরি হয়ে গিয়েছে। এদিকে সকালে আছে অফিস। ঘড়ির কাঁটা তো আর থেমে থাকে না। ঘুম থেকে উঠে অনেকেরই অফিসে যাবার এই তাড়াহুড়ো থাকে, কিন্তু এই স্বল্প সময়েও কিন্তু একটু বুদ্ধি আর কৌশল খাটালে আপনি ঝটপট সাজগোজ করে রেডি হয়ে যেতে পারবেন। কিভাবে, সেটা জানতে চান? সেইসব ব্যস্ত কর্মজীবী নারীদের জন্যই আমাদের আজকের লেখাটি যারা ঘরে-বাইরে সব জায়গাতেই নিজের ১০০% এফোর্ট আর ডেডিকেশন দিয়েও নিজেকে নিজের জন্য সুন্দর দেখতে চান, কিন্তু জানেন না, বা বুঝে পাচ্ছেন না যে কিভাবে অল্প সময়ে রেগুলার অফিসে যাবার সাজগোজ করা যায়।

• রাতের প্রস্তুতি (ত্বক এবং চুলের যত্ন)

পরিষ্কার কটনপ্যাড / তুলোর বল / সফট ফেস্যিয়াল টিস্যুতে নারকেল তেল লাগিয়ে আস্তে আস্তে পুরো মুখ আর গলা ভালো করে মুছে নিন। এতে করে স্কিনের কোনরকম ক্ষতি ছাড়াই সব মেকআপ, অথবা যারা মেকআপ করেন না, সবারই স্কিন পরিষ্কার হয়ে যাবে। নারকেল তেল খুবই সাশ্রয়ী এবং সহজলভ্য, সেই সাথে ভীষণ স্কিন ফ্রেন্ডলি। এরপর নিজের স্কিন এবং বাজেট অনুযায়ী ভালো মানের কোন ফেইসওয়াশ দিয়ে মুখ এবং গলা ভালো করে ধুয়ে নিন, আলতো করে মুখ মুছে টোনার লাগিয়ে মিনিট পাঁচেক অপেক্ষা করুন। তারপর ভালো মানের কোন নাইট ক্রিম, বা রেগুলার ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ড্রাই স্কিন হলে কয়েক ফোঁটা এক্সট্রা ভার্জিন কোকোনাট অয়েল আর আরগান অয়েল মিক্স করে লাগাতে পারেন, আর অয়েলি স্কিনের জন্য অ্যালোভেরা জেলই যথেষ্ট। চুলটা সম্ভব হলে সন্ধ্যায় তেল লাগিয়ে আধঘণ্টা রেখে রাতেই শ্যাম্পু কররে ধুয়ে, শুকিয়ে আলতো করে বেঁধে নিন, এতে করে সকালে ঘুম থেকে উঠে আপনার চুল ধোয়ার দুশ্চিন্তা থাকবে না, আর হেয়ার ব্রেকেজ ও কম হবে। ভাবছেন রাতেরবেলা এত ক্লান্ত লাগে, এতকিছু করার সময় কোথায়? বিশ্বাস করুন, এই সবকিছু করতে আপনার সর্বসাকুল্যে ১০ মিনিট সময় লাগবে। নিজের ভালো লাগার জন্য ১০ মিনিট সময় বের করতে পারবেন না?

• ক্লিঞ্জিং, টোনিং, ময়েশ্চারাইজিং

সকালে ঘুম থেকে উঠে দাঁত ব্রাশ করে মাউথওয়াশ দিয়ে ভালো করে কুলি করে নিন। এ কাজটা কিন্তু আমরা অনেকেই করি না, কিন্তু শুধু ব্রাশ করলে কিন্তু নিঃশ্বাসের দুর্গন্ধ অনেক সময়ই যায় না। তাই মাউথওয়াশ দিয়ে কুলি করাটা জরুরী। এরপর আবারও ফেইসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন, টোনার লাগিয়ে মিনিট পাঁচেক অপেক্ষা করে হালকা কোন ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

• সাজগোজ

এবার আসি আমার সবচেয়ে প্রিয়, এবং অনেকের কাছেই ঝামেলাকর মনে হওয়া সাজগোজের ধাপটায়। আপনার স্কিনে যদি খুব বেশি দাগ, চোখের নিচের কালো দাগ, পিম্পল না থাকে, তাহলে বিবি ক্রিম আপনার জন্য পারফেক্ট। অথবা আপনি চাইলে এক ফোঁটা ফাউন্ডেশনের সাথে বেশ খানিকটা আপনার রেগুলার ময়েশ্চারাইজার আপনার হাতের তালুতেই ভালো করে মিক্স করে পুরো মুখে আর গলায় লাগিয়ে নিন, এতে করে আপনার আলাদা করে বিবি ক্রিম কেনার দরকার নেই, ঐটাই আপনার টিন্টেড ময়েশ্চারাইজার হিসেবে কাজ করবে। একটা ভেজা বিউটি ব্লেন্ডার দিয়ে চেপে চেপে পুরো মুখে জিনিসটা সেট করে নিন। যদি খুব বেশি ডার্ক সার্কেল এবং দাগ-টাগ থাকে, তাহলে কন্সিলার লাগিয়ে নিন এবং সেটা আঙ্গুলের ডগা দিয়ে ব্লেন্ড করে নিন। চাইলে এটা ভেজা বিউটি ব্লেন্ডার দিয়ে চেপে চেপে সেট করে নিতে পারেন। এবার পুরো মুখ আর গলায় কম্প্যাক্ট পাউডার বুলিয়ে নিন। চাইলে এক্ষেত্রে লুজ পাউডার ও ব্যবহার করতে পারেন। এরপর আপনার দরকার একটুখানি কাজল / আইলাইনার, যদি মন চায় তবে মাশকারা, আর ঠোঁটে একটু লিপস্টিক। ব্যস আপনি অফিসের জন্য রেডি!

প্রোডাক্ট সাজেশন

স্কিন ক্যাফে এক্সট্রা ভার্জিন কোকোনাট অয়েল (মূল্য – ৬০০/- টাকা)
স্কিন ক্যাফে আরগান অয়েল (মূল্য – ১,৫৫০/- টাকা)
ন্যাচারস রিপাবলিক অ্যালোভেরা জেল (মূল্য – ১,০০০/- টাকা)
দ্যা বডি শপ ভিটামিন সি ডেইলি গ্লো ফেইসওয়াশ (মূল্য – ১,৬০০/- টাকা)
দ্যা বডি শপ সীউইড জেল ফেইসওয়াশ (মূল্য – ১,১৫৬/- টাকা)
দ্যা বডি শপ ভিটামিন ই হাইড্রেটিং টোনার (মূল্য – ১,৫৫০/- টাকা)
দ্যা বডি শপ টি ট্রি স্কিন ক্লিয়ারিং টোনার (মূল্য – ১,০০০/- টাকা)
দ্যা বডি শপ ভিটামিন সি গ্লো বুস্টিং ময়েশ্চারাইজার (মূল্য – ২,২৫০/-) 
এম কারুওকো অল ইন ওয়ান ময়েশ্চার রিচ জেল (মূল্য – ১,৪০০/-)
• গার্নিয়ার বিবি ক্রিম (মূল্য – ২৫০/- টাকা)
দ্যা বডি শপ টি ট্রি ফ্ললেস বিবি ক্রিম (মূল্য – ১,২৫০/- টাকা)
ম্যাক স্টুডিও ফিক্স পাউডার + ফাউন্ডেশন (মূল্য – ৩,৬৯০/- টাকা)
মেইবিলিন ফিট মি ফাউন্ডেশন (মূল্য – ১,২৫০/-)
মেইবিলিন এইজ রিওয়াইন্ড কন্সিলার (মূল্য – ১,২৫০/- টাকা)
এল এ গার্ল কন্সিলার (মূল্য – ৪০০/- টাকা)
• রিমেল স্টে ম্যাট কম্প্যাক্ট পাউডার (মূল্য – ৮০০/- টাকা)
ল্যাকমে আইকনিক কাজল (মূল্য – ৪৫০/- টাকা)
• রিমেল স্ক্যান্ডাল আইস কাজল (মূল্য – ৭০০/- টাকা)
• ফ্লোরমার কাজল (মূল্য – ৪৬০/-)
মেইবিলিন ল্যাশ সেনসেশনাল মাশকারা (মূল্য – ১,৪০০/- টাকা)
• টু ফেইসড বেটার দ্যান সেক্স মাশকারা (মূল্য – ৩,২০০/- টাকা)
ম্যাক লিপস্টিক (মূল্য – ২,০৫০/- টাকা)
কালারপপ লিপস্টিক (মূল্য – ৮৫০/- টাকা) 
এন ওয়াই এক্স/ নিকস লিপস্টিক (মূল্য – ৭৫০/- টাকা)
• গোল্ডেন রোজ লিপস্টিক (মূল্য – ৪৬০/- টাকা)
• ফ্লোরমার লিপস্টিক (মূল্য – ৩৪০/- টাকা)

এসবকিছু করতে কিন্তু আপনার ১০-১৫ মিনিটের বেশি লাগার কথা না। এবার নিজেকে দেখুন তো আয়নার সামনে! ভালো লাগছে? সাজগোজ করা, সুন্দরভাবে নিজেকে উপস্থাপন করা, এসবকিছুই কিন্তু নিজের জন্য, নিজেকে খুশি রাখার জন্য, নিজের মন ভাল রাখার জন্য। আর এই কর্মব্যস্ত জীবনে নিজেকে খুশি রাখাটা কিন্তু জরুরী। কারণ আপনি নিজে ছাড়া আপনাকে কেউ ভালো রাখতে পারবে না।

Take Care of Yourself, Because You Are Worth It.

লিখেছেন – অর্থিয়া

Comments

comments

Recommended