ডেজার্ট, রান্নাবান্না

ফ্রেঞ্চ ম্যাকারন উইথ হানি বাটারক্রিম ফিলিং

মিষ্টি কুকিজ এর মধ্যে রঙ্গিন ম্যাকারন এখন খুব জনপ্রিয় হয়ে উঠেছে । ভিতরে ক্রিম ফিলিং থাকায় বাচ্চারা খুব পছন্দ করছে । ফ্রেঞ্চ অরিজিন এই ডেজার্টটি খুব সহজেই বাসায় বানাতে পারবেন। আসুন দেখে নিই , কীভাবে বানাবেন ফ্রেঞ্চ ম্যাকারন উইথ হানি বাটারক্রিম ফিলিং।

উপকরণ

(১) আইসিং সুগার ১ কাপ

(২) আলমণ্ড পাউডার ১ কাপ

(৩) ডিম ২ টি ( কুসুম ও সাদা অংশ আলাদা)

(৪) মিহি চালনি বা ছাকনি

(৫) পছন্দ মতো ফুড কালার

(৬) সিলিকন শীট

(৭) বেকিং ট্রে

(৮) পাইপিং নজেল

(৯) পেপার কোণ

(১০) বিটার মেশিন

(১১) মধু

প্রণালী

– আইসিং সুগার ছাঁকনি দিয়ে ছেঁকে ছেঁকে পাত্রে নিতে হবে যেন জমাট বাঁধা না থাকে । এবার একইভাবে আলমন্ড পাউডার ছাঁকনি দিয়ে ছেঁকে ছেঁকে আইসিং সুগার এর সাথে মিশাতে হবে।

– অন্য একটি বোল এ ২ টি ডিমের সাদা অংশ নিয়ে বিটার দিয়ে বিট করতে হবে । স্লো স্পীড থেকে হাই স্পীড এ বিট করতে হবে। বিটার মিক্সিং এর সময় একটু একটু আইসিং সুগার দিতে হবে যতক্ষণ না ঘন সফট ক্রিম হয়। ৫ মিনিটের মতো বিট করতে হবে। ঘন সফট ক্রিম হয়ে গেলে বিটার অফ করে দিতে হবে। এই মিশ্রণকে বেটার বলে। এবার চাইলে পছন্দ মতো ফুড কালার দিতে পারেন। তবে জানতে হবে, যে কালার এর ম্যাকারন চাচ্ছেন তার চেয়ে একটু ডিপ কালার করতে হবে।

– বেটার এর সাথে আইসিং সুগার ও আলমন্ড এর মিশ্রণটি ভালো করে মিশাতে হবে । স্প্যাচুলা দিয়ে নেড়ে মাখাতে হবে , একটু একটু করে মিশ্রণ যোগ করতে হবে এবং অনবরত নাড়তে হবে, যখন দেখবেন মিশ্রণ এ বুদবুদ নেই এবং নরম পেস্ট এর মতো মিশ্রণ হয়েছে তখন বুঝবেন মিশ্রণটি উপযুক্ত হয়েছে।

– বেকিং ট্রে এর সমান একটি সাদা কাগজে পেন্সিল দিয়ে ম্যাকারন এর সাইজ এর গোল বৃত্ত  এঁকে নিতে হবে। কাগজটি বেকিং ট্রে এর উপর রেখে এর উপর সিলিকন শীট রাখবেন যেন কাগজের আঁকাগুলো দেখা যায়। পার্চমেন্ট পেপার দিয়ে কোণ বানিয়ে এর মধ্যে ডেকোরেশন নজেল দিয়ে সিলিকন শীট এর নিচে রাখা কাগজের বৃত্তের মতো গোল করে পাইপিং করতে হবে । বৃত্ত একপাশ থেকে শুরু করে ভিতরে ভরাট করে শেষ প্রান্ত বাংলা কমার মতো করতে হবে।

– সবগুলো বৃত্ত ভরাট হয়ে গেলে সিলিকন শিট এর নিচ থেকে আস্তে আস্তে কাগজটি বের করে আনতে হবে। এরপর ট্রে টি জোরে জোরে টেবিলে ফেলতে হবে যেন মিশ্রণগুলো বসে যায় , ভিতরে কোন বুদবুদ না থাকে। কিছুক্ষণ এভাবে রেখে দিতে হবে মিশ্রণটি শুকানোর জন্য। শুকিয়ে গেলে ট্রে টি ওভেনে রেখে ৩০০ ডিগ্রী ফারহেনহাইট অথবা ১৫০ ডিগ্রী সেলসিয়াস এ ১৫-১৮ মিনিট বেক করতে হবে।

হানি বাটারক্রিম ফিলিং

– একটি পাত্রে ২ টি ডিমের কুসুম নিয়ে মিক্সার দিয়ে নেড়ে নিতে হবে , কুসুমের মিশ্রণে ১ কাপ গ্রানুলেটেড সুগার দিয়ে মিক্স করতে হবে যতক্ষণ না পুরোপুরি মিশে যায়। এর মধ্যে ৩ টেবিল চামচ দুধ দিয়ে পুরোপুরি মিশাতে হবে। এই মিশ্রণটি মাঝারি আঁচ এ নেড়ে নেড়ে প্যান এ জাল দিতে হবে। মিশ্রণটি ঘন হওয়া পর্যন্ত জাল দিতে হবে।

– ১০০ গ্রাম সফট বাটার নিয়ে এই মিশ্রণ এর সাথে মিক্সার দিয়ে খুব ভালো করে মিশাতে হবে। এর সাথে মধু মেশাতে হবে। এবার প্ল্যাস্টিক ব্যাগ-এ ভরে ঠাণ্ডা করতে হবে। হয়ে গেল হানি বাটার ক্রিম ফিলিং।

– ম্যাকারন বেকড হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করতে হবে , এবার স্যান্ডউইচ এর মতো দুইটি ম্যাকারন এর মধ্যে হানি বাটার ক্রিম ফিলিং দিয়ে ফ্রিজিং করতে হবে। ৩০ মিনিট পর পরিবেশন করা যাবে ।

ছবি – অলরেসিপিজ ডট কম

রেসিপি – সানজিদা মীম

Comments

comments

Recommended