সম্পাদকের পছন্দ, সোনামনি

সোনামণির ত্বকের যত্নে Burt’s Bees’র বেবিকেয়ার প্রোডাক্টগুলো আসলে কেমন?

শিশুদের ত্বক বড়দের তুলনায় অনেক বেশি নরম, কোমল, সংবেদশীল হয়। আর এই তুলতুলে কোমল ত্বকের যত্ন করার জন্য আমরা মায়েরা সব সময়ই দুশ্চিন্তায় থাকি। প্রখর গরমে ঘামাচি থেকে কীভাবে বাঁচাবো সেই দুশ্চিন্তায় থাকি, শীতে শুষ্ক ত্বক থেকে কী করে দূরে রাখবো সেই দুশ্চিন্তায় থাকি, কোন শ্যাম্পুটা ভালো হবে, কোন তেলটা দিয়ে বডি ম্যাসাজ করবো, তুলতুলে কোমল মুখটায় কোন ময়েশ্চারাইজারটা মাখবো – চিন্তার যেন শেষ নেই। বিশেষ করে যারা প্রথমবার মা হয়েছেন তাদের এক্সাইটমেন্টও বেশি থাকে, আবার অভিজ্ঞতা না থাকায় তারা অনেকেই বেবির স্কিন কেয়ারে কেমন প্রোডাক্ট ব্যবহার করাটা উপযোগী এবং নিরাপদ সেইটা নিয়ে দ্বিধাদ্বন্দে ভোগেন।  

আমি যখন প্রথমবার মা হলাম, তখন আমিও শুধুমাত্র বাংলাদেশে গতানুগতিক প্রচলিত জনসন অ্যান্ড জনসনের বেবি স্কিন অ্যান্ড হেয়ার কেয়ার প্রোডাক্টগুলো সম্পর্কেই জানতাম। তার বাইরে আর দুটো নাম জানতাম যেগুলো এখন সব দোকানেই সহজলভ্য – কোডোমো আর মেরিলের (স্কয়ার টয়লেট্রিজ লি.) বেবি স্কিন অ্যান্ড হেয়ার কেয়ার প্রোডাক্ট । আমি নতুন নতুন সব ধরণের আইটেমই কিনেছি, গিফট ও পেয়েছিলাম কিছু। কিন্তু কোনটা ব্যবহার করে পুরোপুরিভাবে সন্তুষ্ট হতে পারিনি। কোনটার গন্ধ চূড়ান্ত তীব্র,কোনটা দিলে বেবির স্কিন অয়েলি হয়ে যেত, আবার কোনটায় ছোট ছোট দানা দানা র‍্যাশ উঠতো। 

এরই মধ্যে আবার বেশ কিছু নিউজে দেখলাম জনসন অ্যান্ড জনসনের বেবি প্রোডাক্টগুলোতে cancer causing agents পাওয়া গিয়েছে। মনটাই গেল খারাপ হয়ে। এবার তাহলে কি করবো? ইন্টারনেট ঘাঁটাঘাঁটি করে জানতে পারলাম Burt’s Bees ব্র‍্যান্ডের বেবি প্রোডাক্ট এর কথা। Burt’s Bees আমেরিকার একটি হেলথকেয়ার, ফুড অ্যান্ড কনজিউমার হাউসহোল্ড প্রোডাক্টস Clorox এর সাবসিডিয়ারি কোম্পানি, যারা দাবি করে যে তারা Earth Friendly পারসোনাল স্কিন কেয়ার, হেয়ার কেয়ার, বেবি কেয়ার, বিউটি প্রোডাক্টস তৈরি করে। তাদের বেবিকেয়ার প্রোডাক্টগুলোতে প্যারাবেন, সালফেট এবং অন্যান্য ক্ষতিকারক কেমিক্যাল ব্যবহার করা হয় না।

 Burt’s Bees Baby Dusting Powder

 প্রথমেই আমার সবচেয়ে পছন্দের যে প্রোডাক্টটির কথা বলবো, সেটি হলো এই তীব্র গরমের এসেন্সিয়াল বেবি স্কিনকেয়ার প্রোডাক্ট – Burt’s Bees Baby Dusting Powder. রেগুলার ট্যালকম পাউডার শিশুদের respiratory system এর জন্য ভালো না, ডাস্টিংপাউডার এ সে ঝুঁকি নেই। Burt’s Bees এর পাউডারে কোন তীব্র গন্ধ নেই, ট্যালক-ফ্রী, স্কিনের জন্য খুবই মাইল্ড, আমার বেবির স্কিনে স্যুট করেছে এবং আমি কোন সমস্যা দেখতে পাইনি। আমি নিজেও বাসায় থাকলে এটাই ব্যবহার করি।

Burt-s-Bees-Baby-Dusting-Powder-Original

বর্তমানে ১২৭ গ্রামের কৌটোটির বাজারদর পড়বে ৯৩০/- টাকা।

Burt’s Bees Nourishing Lotion

এবার আসি ময়েশ্চারাইজারের কথায়। Burt’s Bees Nourishing Lotion আমি এবং আমার বেবি দুজনই ব্যবহার করি, একেবারেই মাইল্ড ময়েশ্চারাইজার, কোন সাইড ইফেক্ট পাইনি এবং আমার ডার্মাটোলজিস্ট ও আমার সিস্টিক একনের সমস্যার সময় এটা ব্যবহার করার অনুমতি দিয়েছিলেন। বাচ্চারা, বড়রা সবাই নিশ্চিন্তে ব্যবহার করতে পারবে।

Burt's Bees Nourishing Lotion

বর্তমানে ২৫ গ্রামের টিউবটির বাজারদর পড়বে ৩৫০/- টাকা।

Burt’s Bees Nourishing Baby Oil

যখন আমার বেবি অনেক ছোট ছিল, তখন গোসলের আগে আমি ওকে প্রতিদিন অয়েল ম্যাসাজ করাতাম, Burt’s Bees এর নারিশিং বেবি অয়েল দিয়ে, যাতে আছে অ্যাপ্রিকট & গ্রেপসিডস অয়েল , এটিও প্যারাবেন ফ্রি এবং এতে আছে স্কিনের জন্য প্রয়োজনীয় ভিটামিনস এবং অ্যান্টি-অক্সিডেন্টস।

 Burt's Bees Nourishing Baby Oil

বর্তমানে ১১৮ এম.এল. এর বোতলটির বাজারদর পড়বে ৩৫০/- টাকা।

Burt’s Bees Cream to Powder

এটা ডায়পার পড়ানোর আগে ডায়পার ক্রিম হিসেবে ব্যবহার করেছি আমি। এর মূল উপাদান হচ্ছে shea butter।এটি ও প্যারাবেন এবং ট্যাল্ক ফ্রি।

BabyBee_Cream_to_Powder

বর্তমানে ১১৩ গ্রামের ফ্লিপ ক্যাপের টিউবটির বাজারদর পড়বে ৩৫০/- টাকা।

 Burt’s Bees Baby Bee Shampoo & Wash

সবশেষে বলছি শ্যাম্পু আর বডিওয়াশের কথা। এতে আছে অ্যালোভেরা, ওটমিল আর সয়া প্রোটিন। এটা নো টিয়ারস ফর্মুলায় বানানো মাইল্ড একটা প্রোডাক্ট, যাতে প্যারাবেন, সালফেট ও অন্যান্য ক্ষতিকারক পেট্রোকেমিক্যাল নেই। তাই গোসলের সময় শিশুর চোখে চলে গেলে ও চোখ জ্বলবে না। এটাও আমার কাছে খুব ভালো লেগেছে। এমনকি আমি মাঝেমাঝে মেকআপ রিমুভিং এর পরে, আমার ফেইসওয়াশ শেষ হয়ে গেলে এবং কিনতে ভুলে গেলে আমার ছেলের এই শ্যাম্পু অ্যান্ড বডিওয়াশ দিয়েও মুখ ধুয়েছি এবং স্কিনে কোন ইরিটেশন অনুভব করিনি।

baby-bee-shampoo-wash

বর্তমানে ৫০ এম.এল. এর বোতলটির বাজারদর পড়বে ৩৫০/- টাকা।

Burt’s Bees এর অরিজিনাল প্রোডাক্টস বর্তমানে ঢাকার বেশ কিছু বড় দোকানসহ যমুনা ফিউচার পার্ক আর সীমান্ত স্কয়ারে অবস্থিত Sapphire এ পাওয়া যাচ্ছে। চাইলে ঘরে বসে অনলাইনে ও অর্ডার করতে পারেন। আমার কাছে বাজেটের মধ্যে Burt’s Bees এর বেবিকেয়ার প্রোডাক্টগুলো সবচেয়ে বেশি ভালো লেগেছে এবং নিরাপদ মনে হয়েছে। আশা করি আপনাদের ও ভালো লাগবে।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন আর শিশুদের অনেক বেশি যত্নে রাখবেন।

লিখেছেন -ফারহানা প্রীতি

 

Recommended


Comments

comments

Leave a Comment

*