খাদ্য ও স্বাস্থ্য, ডেজার্ট, রান্নাবান্না

ভ্যানিলা ফ্লেভারড কাঠবাদামের বরফি

শুধু শবে বরাতের সময় নয়, যেকোনো সময় ডেজার্ট হিসেবে খাওয়ার জন্য, এমনকি বাচ্চাদের স্কুলের টিফিনে দেয়ার জন্য ও খুব মজার আর পুষ্টিকর একটি আইটেম হলো কাঠবাদামের (almond) বরফি। এতে যদি একটু ভ্যানিলা ফ্লেভার থাকে আর একটু চকলেটের টাচ, তাহলে তো কথাই নেই। চলুন তাহলে দেখে নেয়া যাক কীভাবে বাসায় খুব সহজেই কাঠবাদামের ভ্যানিলা ফ্লেভারড বরফি বানানো যায়।
 

ভ্যানিলা ফ্লেভারড কাঠবাদামের বরফি বানাতে যা যা লাগবে – 

(১) ১ কাপ কাঠবাদাম

(২) ১ কাপ ঘন দুধ

(৩) ১ টেবিল চামচ ফ্রেশ ক্রিম (দুধের স্বর হলেও চলবে)

(৩) এক চিমটি জাফরান

(৪) পৌনে এক কাপ চিনি (বাড়াতে/কমাতে পারেন ইচ্ছেমত)

(৫) এক চিমটি লবন

(৬) সামান্য জাফরান

(৭) দেড় টেবিল চামচ ঘি

(৮) ৭-৮ ফোঁটা ভ্যানিলা এসেন্স

(৯) সাজানোর জন্য চকলেটের টুকরো (আমি কিটক্যাট আর ডেইরি মিল্ক সিল্ক ভেঙে দেই)

(১০) ২ কাপ ফুটন্ত গরম পানি

যেভাবে বানাতে হবে – 

– ২ কাপ ফুটন্ত পানিতে ১ কাঠবাদাম ঢেলে চুলা নিভিয়ে হাড়িটা ঢেকে রেখে দিন, ১ ঘণ্টা পর ঢাকনা খুলে বাদামগুলো বের করতে খুব সহজেই এর খোসা ছাড়িয়ে নিতে পারবেন।

– সামান্য জাফরান নিয়ে ১ কাপ ঘন দুধে ভিজিয়ে রেখে দিন ১ ঘণ্টা।

– এবার খোসা ছাড়ানো বাদামগুলো , এক চিমটি লবন , ৭-৮ ফোঁটা ভ্যানিলা এসেন্স, জাফরান দেয়া সেই ১ কাপ ঘন দুধ , ১ টেবিল চামচ ফ্রেশ ক্রিম (দুধের স্বর/মালাই হলেও চলবে) ব্লেন্ডারে দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিন।

 – চুলায় কম আঁচে কড়াই/প্যানে দেড় টেবিল চামচ খাঁটি গাওয়া ঘি দিয়ে তাতে ঐ ব্লেন্ড করা মিশ্রণ ঢেলে দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন, এবং তাতে পৌনে এক কাপ চিনি আর ৩ টেবিল চামচ পানি যোগ করুন। ঘন ঘন নাড়তে থাকুন। আঠালোভাব হয়ে এলে চুলা নিভিয়ে দিন।

– এবার ট্রেতে ঘি ব্রাশ করে তাতে সমান করে ছড়িয়ে মিশ্রণটি ঢেলে দিন। রুম টেম্পারেচারে ঠাণ্ডা হবার পর ফ্রিজে রেখে দিন সেট হবার জন্য কমপক্ষে ২-৩ ঘণ্টা।

– এবার বের করে বরফির আকারে কেটে নিন এবং প্রতিটা বরফির টুকরোর উপর ছোট ছোট চকলেটের টুকরো দিয়ে পরিবেশন করুন মজাদার কাঠবাদামের ভ্যানিলা ফ্লেভারড বরফি উইথ চকলেট। আমি মাঝেমাঝে বরফির উপরে একটু Hershey’s Chocolate Syrup ও ঢেলে দেই।

আশা করি সবাই বাসায় বানানোর চেষ্টা করবেন। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

ছবি – অ্যারোমেটিক কুকিং ডট কম

রেসিপি – ফারহানা প্রীতি

Comments

comments

Recommended