চুলের যত্ন, সৌন্দর্য পরামর্শ

শীতের খুশকিকে বলুন বাই বাই, ১টি জাদুকরী হেয়ার প্যাকেই

আমাদের মাথার ত্বকের বিভিন্ন সমস্যার মধ্যে অন্যতম হলো খুশকি। সারা বছর অনেকের মাথায় খুশকি দেখা না দিলেও শীতকালে খুশকির দেখা পাওয়া যায় খুব ভালোভাবেই। তখনই চিন্তা শুরু হয়ে যায়, কীভাবে তাড়ানো যায় খুশকিকে। কিন্তু জেদি খুশকি কি আর সহজে যেতে চায়! শীতে খুশকি হওয়ার কারণ হলো –

– মাথার স্কাল্প অতিরিক্ত ড্রাই অথবা অয়েলি হয়ে যাওয়া

– স্কাল্পে অতিরিক্ত ঠান্ডা অথবা গরম পানি ব্যবহার করা

– চুল ঠিকমতো  শ্যাম্পু না করা এবং

– ম্যালাসিজিয়া নামক ফাংগাসের আক্রমণ


খুশকির কারনে শুরু হয় চুল পড়া, স্কাল্পে চুলকানির মতো অনেক সমস্যা। তাই আজকে জানাবো, শীতের খুশকিকে বাই বাই জানানোর জন্যে একটি জাদুকরী হেয়ার প্যাক সম্পর্কে। তো চলুন জেনে নিই।

যা যা প্রয়োজন 

  • ১ টি ছোট সাইজের শশা

শশা খুশকি তাড়াতে খুব কার্যকরী ভূমিকা পালন করে। শশাতে রয়েছে সিলিকা, যা খুশকি দূর করে। এছাড়াও শশা স্কাল্পের ব্লাড সার্কুলেশন বাড়ায়, স্কাল্পের পি এইচ ব্যালেন্স ঠিক রাখতে সাহায্য করে।

  • ১ টি লেবুর রস

লেবুর রস স্কাল্পের স্টিকিনেস দূর করে, স্কাল্পকে ময়শ্চারাইজ করে। স্কাল্পের ডেড স্কিন সেলস দূর করে। এছাড়াও লেবুর রসে অ্যান্টি ফাংগাল উপাদান রয়েছে, যা খুশকি তাড়াতে কার্যকরী।

  •  ১ টি অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু প্যাকেট

অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পুতে অ্যান্টি ফাংগাল উপাদান রয়েছে, যা খুশকি দূর করতে সাহায্য করে।

যেভাবে তৈরি করবেন- 
প্রথমে ১ টি শশাটি নিয়ে একটি গ্রেটারের সাহায্যে গ্রেট করে নিতে হবে। একটি ছাঁকনির সাহায্যে শশার রসটুকু ছেঁকে নিতে হবে। এবার একটি বাটিতে শশার রস,  লেবুর রস এবং একটি অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পুর প্যাকেট থেকে শ্যাম্পু বের করে নিয়ে নিন। ৩ টি উপাদান মিশিয়ে নিন। ব্যস, আপনার হেয়ার প্যাক তৈরি।

ব্যবহার বিধি :
– একটি তুলোর বল নিয়ে মিশ্রনটি তে ডুবিয়ে নিন। মাথার চুলে সিথী কেটে কেটে মিশ্রনটি স্কাল্পে তুলার বলের সাহায্যে লাগিয়ে নিন এবং হাতের আঙুলের সাহায্যে স্কাল্পে ম্যাসাজ করতে থাকুন।

– ১৫ মিনিট রেখে দিন। এরপরে ধুয়ে ফেলুন।

– সপ্তাহে ২ দিন এটি ব্যবহার করুন।

– এই প্যাকটি ব্যবহারের সাথে সাথে আপনার ব্যবহৃত টাওয়েল, বালিশের কাভার, চিরুনি, ক্লিপ ইত্যাদি নিয়মিত পরিষ্কার করবেন।

এই তো জেনে নিলেন,  শীতের খুশকি দূর করবেন কীভাবে। এই প্যাকটি খুশকি দূর করতে খুবই ভালো কাজ করবে।  তো চটজলদি ব্যবহার করুন এবং খুশকিকে বলুন বাই বাই।

ছবি – হেলথ ডট এশিয়াওয়ান ডট কম

লিখেছেন –  জান্নাতুল মৌ

Comments

comments

Recommended