রান্নাবান্না

স্বাস্থ্যকর তিনটি মাছের রেসিপি

বেলে মাছ

বেলে মাছঃ
উপকরনঃ বেলেমাছ ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ২-৩ টা, রসুন বাটা ২ টেবিল চামচ, তেল পরিমানমত, টমেটো ২ টা, লবন স্বাদমতো, হলুদ গুঁড়ো ১/২ চা-চামচ, জিরা গুঁড়া ১/২ চা-চামচ, কাঁচা মরিচ ৪ টা ও ধনেপাতা কুচি।
প্রণালীঃ প্রথমে মাছ ধুয়ে পানি ঝরিয়ে নিন। তেলে পেঁয়াজ কুচি হালকা করে ভাজুন। এরপর রসুন বাটা ও সব গুঁড়োমশলা দিয়ে কষিয়ে নিন। তারপর পানি দিন, পানি ফুটে উঠলে বেলেমাছ, কাঁচা মরিচ আর টমেটো দিয়ে ঢেকে দিন।পানি শুকিয়ে আসলে লবন টেষ্ট করে ধনেপাতা ছিটিয়ে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন মজাদার বেলেমাছের ঝোল ।

 puTi

 

পুঁটি মাছের ঝোলঃ
উপকরনঃ পুঁটিমাছ ২০০ গ্রাম, হলুদ গুঁড়ো ১/২ চা চামচ, জিরা গুঁড়ো ১/২ চা চামচ, লবঙ্গ গুঁড়ো ১/২ চা চামচ, সরষেবাটা ২ চা চামচ, পেঁয়াজ কুচি ২ টা, রসুন বাটা ১ টেবিল চামচ, তেল পরিমান মত, লবন স্বাদমতো, কাচা মরিচ ৪ টা ও ধনে পাতা কুচি।
প্রণালীঃ প্রথমে মাছ ধুয়ে পানি ঝরিয়ে তেল, হলুদ ও লবন মাখিয়ে ১০ মিনিট রাখুন। তারপর হালকা করে ভেজে তুলে নিন। এবার তেলে পেয়াজ কুচি হালকা করে ভাজুন। রসুন বাটাসহ সব গুঁড়ো মসলা দিয়ে কষিয়ে নিন। তারপর পানি দিন, পানি ফুটে উঠলে ভাজামাছ দিয়ে ঢেকে দিন।পানি শুকিয়ে ঘন হয়ে আসলে লবন টেষ্ট করে ধনেপাতা ও কাচা মরিচ ছিটিয়ে একটু পর নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন।

 কাজ্লী

কাজলি মাছের ঝোলঃ
উপকরনঃ কাজলিমাছ ১/২ কেজি, হলুদ গুঁড়ো ১ চা চামচ, কাচা মরিচ ৬ টা, ধনে গুঁড়ো ১ চা চামচ, লবঙ্গ ৫-৬ টা, কালিজিরা বাটা ২ চা চামচ, পেঁয়াজ কুচি বড় দেখে ৪ টা, আদা বাটা ১ চা চামচ, তেল পরিমান মত, লবন স্বাদমতো।
প্রণালীঃ প্রথমে মাছ ধুয়ে পানি ঝরিয়ে তেলে হালকা করে ভেজে তুলে নিন। এবার কড়াইয়ে তেল দিয়ে কালিজিরা ও কাঁচালঙ্কা দিয়ে ফোঁড়ন দিন। পেয়েজ কুচি হালকা করে ভাজুন। আদা বাটাসহ সব গুঁড়ো মশলা দিয়ে কষিয়ে নিন। তারপর পানি দিন, পানি ফুটে উঠলে ভাজামাছ ও কাচা মরিচ দিয়ে দিন। এরপর অল্প পানিতে কালিজিরা বাটা গুলিয়ে ঢেলে দিন। পানি শুকিয়ে আসলে লবন টেষ্ট করে নামিয়ে নিন। গরম ভাতের সাথে গরম গরম পরিবেশন করুন কাজলিমাছ ।

লিখেছেনঃ মেরী

Comments

comments

Recommended