চুলের যত্ন

চুল পড়া নিয়ে চিন্তা?


চুল পড়া নিয়ে আমরা অনেকেই অনেক চিন্তা করি। বিভিন্ন কারনে চুল পড়তে পারে। পানির সমস্যা, আবহাওয়ার সমস্যা, বেশি চিন্তা করা, এছাড়া আরও নানা কারনে আমাদের চুল পড়ে যায়।

চুলপড়া রোধে Castor Oil ব্যবহার করা যেতে পারে । গোসলের আগে Castor Oil এর সাথে অন্য যেকোন চুলে মাখা তেল মিশিয়ে সব চুলের গোড়ায় ভালভাবে লাগিয়ে ম্যাসাজ  করুন। তারপর ঘন্টা খানেক অপেক্ষা করে আপনার পছন্দের শ্যাম্পু দিয়ে মাথা ভাল করে ধুয়ে নিন। এভাবে সপ্তাহে ৩ দিন ব্যবহার করুন। Castor Oil ব্যবহারের কিছু দিনের মধ্যেই আপনি দেখতে পাবেন মাথায় নতুন ছোট ছোট চুল গজাচ্ছে এবং চুল পড়াও ধীরে ধীরে কমে আসছে। সাধারণত  ব্যবহারের  এক মাসের মাধ্যে এর ফল বুঝতে পারার কথা । প্রতিবারে ব্যবহারের পর  হাত ভাল করে ধুয়ে নিবেন, নয়ত আপনার হাতের লোম ঘন হয়ে যেতে পারে। আর  খেয়াল রাখতে হবে যেন মুখে  Castor Oil থেকে সাবধানে রাখবেন। Castor Oil এর কোন পার্শ্ব প্রতিক্রিয়া নাই।

কীভাবে নেবেন  চুলের যত্নঃ

চুলের যত্নের অনেক উপকরণ আমাদের হাতের কাছেই আছে তাই শুধু প্রয়োজন কোনটা কীভাবে ব্যবহার করবেন সেটা জেনে নেয়া।

  • চুলের যত্নে ডিম খুব উপকারী, ডিমের কুসুম চুলের পুষ্টি জোগায় আর ডিমের সাদা অংশ চুলকে করে তোলে সিল্কি ও সতেজ। সপ্তাহে একবার একটা ডিম ভালকরে ফেঁটে সমস্ত চুলে এবং চুলের গোড়ায় লাগাতে হবে। ১০-১৫ মিনিট পর চুল শ্যাম্পু দিয়ে ধুয়ে নিতে হবে।
  • মুসুরের ডালও চুলের জন্য বেশ উপকারী, মুশুরের ডাল পেষ্ট করে চুলের গোড়ায় লাগাতে পারেন।
  • হাতের কাছে কলা থাকলে একটি কলা, লেবু আর  নারিকেল তেল একসাথে মিক্স করে চুলে লাগাতে পারেন। এতে আপনার চুল অনেক নমনীয় হবে।
  • আমলকী বেটে রস করে চুলের গোড়ায় লাগাতে পারেন। চুলের জন্য আমলকী খুবই উপকারী।

যা করবেন বা করবেন নাঃ

শুধু বিভিন্ন  প্রকার প্রসাধনী ব্যবহার করলেই হবে না। চুল সবসময় ভালভাবে যত্ন করে রাখতে হবে। ঘুমনোর  সময় অবশ্যই চুল খোলা রাখা যাবে না। চুল খোলা রেখে ঘুমালে বালিশে ঘষা খেয়ে ধীরে ধীরে চুল ভেঙ্গে যায়।

  • প্রখর রোদে চুল খোলা রেখে বাইরে যাওয়া ঠিক না। সূর্যের তাপে চুল রুক্ষ হয়ে যায়। তাই সুন্দর চুলের জন্য ছাতা ব্যবহার করা অতি উত্তম।
  • চুলের গোড়ায় ময়লা জমতে দেয়া যাবে না। যারা প্রতিদিন বাইরে যান তাদের চুল অনেক বেশি ময়লা হয়। তাই উচিত প্রতিদিন শ্যাম্পু করা।
  •  মাসে  অন্তত  দুইবার  Anti-dandruff shampoo ব্যবহার করা উচিৎ। এতে আমাদের মাথায় খুশকি হবে না।

 

লিখেছেনঃ মেরী

 

 

Comments

comments

Recommended

7 Comments

Leave a Comment

*